অধিকারের সম্পাদক আদিল ও পরিচালক এলানের বিরুদ্ধে মামলা চলবে

হেফাজত তাণ্ডবের তথ্য বিকৃতি

নিজস্ব প্রতিবেদক: মানবাধিকার সংস্থা ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে করা মামলার বিষয়ে আপিল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে এ দুইজনের বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে আর কোনো বাধা রইল না। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ সোমবার আপিল খারিজ করে রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও অ্যাডভোকেট আসাদুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ। ২০১৩ সালের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও এলানের বিরুদ্ধে অভিযোগ জমা দেন।

এ মামলার অভিযোগ থেকে জানা গেছে, আসামিরা তাদের পরিচালনাধীন ‘অধিকার’ নামে সংস্থার মাধ্যমে ২০১৩ সালের ৫ মে রাজধানীর শাপলা চত্বরে আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে ৬১ জনের মৃত্যু সম্পর্কে বানোয়াট ও মিথ্যা তথ্য সম্বলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে। এতে দেশ-বিদেশে রাষ্ট্রের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়। ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহা মামলাটি বিচারের জন্য ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠান। ২০১৪ সালের ৮ জানুয়ারি তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিলেন ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কেএম শামসুল আলম। এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করার পর মামলা স্থগিতের আদেশ দেন উচ্চ আদালত। পরে এ আপিলের শুনানি শেষে আপিল খারিজ করে দেন।

NO COMMENTS

LEAVE A REPLY