উচ্ছেদকৃত সাঁওতালদের পুনর্বাসনে পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: গাইবান্ধার গোবিন্দগঞ্জে উচ্ছেদকৃত সাঁওতালদের পুনর্বাসনে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।আজ বুধবার সাঁওতালদের বিষয়ে জারি করা রুল শুনানিকালে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) ও গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদনসহ জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন সুপ্রকাশ দত্ত অমিত। রংপুর চিনিকলের পক্ষে শুনানি করেন এ এম মাসুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এ বিষয়ে আইনজীবী সুপ্রকাশ দত্ত সাংবাদিকদের বলেন, গত বছরের ৬ নভেম্বর গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জে উচ্ছেদ হওয়া সাঁওতালদের পুনর্বাসনে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা ৩০ দিনের মধ্যে জানতে চেয়েছেন আদালত। এ ছাড়া রুলও জারি করেছেন। রুলে উচ্ছেদকৃত সাঁওতালদের পুনর্বাসনের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

ভূমি সচিব, সমাজ কল্যাণ সচিব,শিল্পসচিব, গাইবান্ধার জেলা প্রশাসক, গাইবান্ধার পুলিশ সুপার, গোবিন্দগঞ্জের ইউএনও ও ওসিকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের আগে আদালত বলেন, ‘যারা উচ্ছেদ হয়েছে আমরা চাই তাদের পুনর্বাসন হোক।’

NO COMMENTS

LEAVE A REPLY