এবার ভারতে কৈলাস সত্যার্থীর নোবেল মেডেল চুরি

এওয়ান নিউজ ডেস্ক: এবার ভারতের শিশু অধিকারবিষয়ক কর্মী কৈলাস সত্যার্থীর নোবেল মেডেল চুরি হয়েছে। নয়াদিল্লির নিজ বাড়ি থেকে বেশ কিছু মূল্যবান সামগ্রীর পাশাপাশি কৈলাসের নোবেল মেডেলটিও খোয়া যায়। অবশ্য, আসল মেডেল নয়, রেপ্লিকা (প্রতিরূপ) মেডেলটি খোয়া গেছে। কৈলাসের আসল নোবেল মেডেলটি প্রটোকল মেনে রাষ্ট্রপতি ভবনে রাখা আছে।

মঙ্গলবার সকাল থেকে নোবেল সনদটিও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছেন সত্যার্থী।এর আগে রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদক চুরি হয়েছিল বিশ্বভারতী থেকে এবং তা এখনও উদ্ধার হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, চুরির সময় কৈলাস বাড়িতে ছিলেন না। নোবেল পুরস্কারজয়ীদের এক সম্মেলনে যোগ দেওয়ার কারণে তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে আছেন। মঙ্গলবার সকালে তার কর্মীরা দেখতে পান কৈলাসের বাড়িতে চুরি হয়েছে। তার মেডেল আর সনদটি নেই। পুলিশের ধারণা, মেডেলটি যে আসল নয় তা হয়তো জানত না চোরেরা। সেটিকে আসল মনে করেই তারা চুরি করেছে এল ধারণা করা হচ্ছে। ঘটনার পর তদন্তে নেমে স্থানীয় কয়েকজন অপরাধীসহ এলাকার সমস্ত পুরনো জিনিসের কারবারিদের আটক করে পুলিশ।

উল্লেখ্য, ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত হন কৈলাস সত্যার্থী এবং পাকিস্তানের শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই। শিশু অধিকার এবং তাদের সুসংহত বিকাশের জন্য লড়াই করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে কৈলাসকে নোবেল পুরস্কার দেওয়া হয়। কৈলাস তার ‘বাচপন বাঁচাও আন্দোলন’-এর মাধ্যমে ১৪৪ দেশের ৮৩ হাজার শিশুর অধিকার রক্ষা করার নজির গড়েছেন। কৈলাস সত্যার্থী ভারতের পঞ্চম নোবেল জয়ী এবং মাদার টেরিজার পর একমাত্র নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত।

NO COMMENTS

LEAVE A REPLY