গণআদালতে কার বিচার হবে সময় বলে দিবে: গ‌য়েশ্বর চন্দ্র রায়

‌নিজস্ব প্র‌তি‌বেদক: প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার বক্তব্যর সমা‌লোচনা ক‌রে বিএন‌পির স্থায়ী ক‌মি‌টির সদস্য গ‌য়েশ্বর চন্দ্র রায় ব‌লে‌ছেন জঙ্গী উষ্কানীদের বিরুদ্ধে গণআদালতে কার বিচার হবে তা সময় এলেই বোঝা যা‌বে।

‘জঙ্গী উষ্কানীদের বিরুদ্ধে গণআদালতে বিচার হবে’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, গণআদালতে কার বিচার হবে তা সময় বলে দিবে। জনগনের আদালতের বিচার জনগনই করবে।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ষড়যন্ত্র ও ওয়ান ইলেভেনের সরকার শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

বিএনপির নেতাদের বিরুদ্ধে মামলা সম্পর্কে তিনি বলেন, এ সরকার এমন কোনো ধারা নেই যা অধীনে বিএনপির নেতাদের মামলা দেয়নি। শুধুমাত্র ধর্ষনের মামলা ছাড়া। বিচার বিভাগের স্বাধীনতা যেখানে নেই সেখানে গণতন্ত্রে আশা করা যায় না। গণতন্ত্র মানে শুধু ভোটের অধিকার বা সরকার পরিবর্তনকেই বোঝায় না। মানুষের কথা বলার অধিকার, ইচ্ছা প্রকাশ করার অধিকারকেও গণতন্ত্র বলে।

এসময় গেজেট প্রকাশ করে শহীদ মুক্তিযোদ্ধা এবং রাজাকারের নামের তালিকা প্রকাশ করতে বলেন গয়েশ্বর। তিনি বলেন, আমরা কথা বললেই দোষ। প্রকৃত তথ্য জনগণের জানা দরকার। তাই প্রকৃত নামের তালিকা প্রকাশ করুন।

বিএনপির সমাবেশে করতে অনুমতি চাইলেই নাশকতার দায় দিয়ে অনুমতি দেয়া হয় না কিন্তু তারা তো সমাবেশের নামে জনসাধারণের দূর্ভোগের কারণ হচ্ছে। গতকাল রাজধানী জুরে মানুষের দূর্ভোগের সীমা ছিল না। সেদিকে তাদের কোনো সমস্যা হয়না। কিন্তু বিএনপির সমাবেশেই সমস্যা।
নাসিক নির্বাচন নিয়ে তিনি বলেন, নারায়ণগঞ্জ নির্বাচনে ভোট ডাকাতি হয়নি চুরি হয়েছে। নির্বাচনী প্রচারণার সময় আওয়ামী লীগের কোনো লোক ছিল না। আবার অনেক কেন্দ্রে ২৯ ভাগ ভোট পরেছে কোন কেন্দ্রে ৮০ ভাগ। তবে যে এলাকায় ২৯ ভাগ পরছে সে এলাকার লোকদের কি সে সময় ডাইরিয়া হয়েছিল।

সরকারে অপকর্ম সম্পর্কে তিনি বলেন, এ সরকারের অপকর্ম যে কত তা ওজন করলেও পরিমাপ করা যাবে না। সাধারণ মানুষ সরকারের হাত থেকে রক্ষা পেতে চায়। বিএনপি রাস্তায় নামলে জনগণ অবশ্যই তার পাশে থাকবে। শেখ হাসিনার অধীনে নির্বাচন করে কে আত্মহত্যা করতে যাবে। নির্বাচনের জন্য স্বাধীন নির্বাচন কমিশন দরকার। কিন্তু যে সরকারের অধীনে নির্বাচন হবে তাকে আগে স্বাধীন হতে হবে। বর্তমান নির্বাচন কমিশন অবশ্যই স্বাধীন। স্বাধীন না হইলে এতো দূর্নীতি করে কিভাবে। যে সব নির্বাচনে গরু-ছাগল ঘোরাফেরা করে তার পরেও রকিব বলে দিলেন ৬০ ভাগ ভোট পরেছে। এতে তো তিনি পরাধীন নয় বরং সাহসী।

কোন ষড়যন্ত্রই বিএনপিকে গ্রাস করতে পারবে না। বিএনপির বিরুদ্ধে যত ষড়যন্ত্রই করা হোক না কেন। সরকারের বিরুদ্ধে আমরা কোনো কথা বললেই যে কাজ হবে তেমন না, যেভাবে সরকারকে উৎখাত করা যাবে সেভাবেই করা হবে বলে জানান তিনি।

NO COMMENTS

LEAVE A REPLY