জাতীয় জলসীমার নিরাপত্তা বিধানে নিষ্ঠার সাথে কাজ করুন : কোস্টগার্ডের প্রতি রাষ্ট্রপতি

এওয়ান নিউজ, ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় জলসীমা ও উপকূলীয় এলাকার নিরাপত্তা বিধানে বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যগণকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন।

বাংলাদেশ কোস্টগার্ড দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান। তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ কোস্টগার্ড বাংলাদেশের জলসীমা ও উপকূলীয় অঞ্চলে বনদস্যুতা দমন, অবৈধ অনুপ্রবেশ, মানবপাচার এবং চোরাচালান প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করছে। এছাড়া মৎস্য, তেল, গ্যাস ও বনজসম্পদ রক্ষাসহ পরিবেশ দূষণ প্রতিরোধ, প্রাকৃতিক দুর্যোগকালে উপকূলীয় এলাকায় ত্রাণ ও উদ্ধারকার্য পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আগামীকাল ১৪ ফ্রেব্রুয়ারি বাংলাদেশ কোস্টগার্ডের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও কোস্টগার্ড দিবস-২০১৭ পালন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি এ উপলক্ষে কোস্টগার্ডের সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রাষ্ট্রপতি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ কোস্টগার্ড বাংলাদেশের জলসীমা ও উপকূলীয় অঞ্চলে বনদস্যুতা দমন, অবৈধ অনুপ্রবেশ, মানবপাচার এবং চোরাচালান প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করছে। এছাড়া মৎস্য, তেল, গ্যাস ও বনজসম্পদ রক্ষাসহ পরিবেশ দূষণ প্রতিরোধ, প্রাকৃতিক দুর্যোগকালে উপকূলীয় এলাকায় ত্রাণ ও উদ্ধারকার্য পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

বাংলাদেশ কোস্টগার্ড সমুদ্রবন্দরের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন কর্মকা-ের মাধ্যমে দেশ ও জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ কোস্টগার্ড অতিতের ন্যায় ভবিষ্যতেও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখতে সক্ষম হবে বলে আমি বিশ্বাস করি।

আবদুল হামিদ বাণীতে উল্লেখ করেন, সরকারের আন্তরিক প্রচেষ্টায় এবং আন্তর্জাতিক আদালতের রায় অনুযায়ী বাংলাদেশ বঙ্গোপসাগরে সুবৃহৎ এলাকায় এবং মহীসোপানে অর্থনৈতিক ও আইনগত অধিকার লাভ করেছে। বঙ্গোপসাগরে প্রাকৃতিক ও খনিজসম্পদ বাংলাদেশের জাতীয় উন্নয়নে অত্যন্ত সম্ভাবনাময় উপাদান।

তিনি বলেন, বাংলাদেশের জাতীয় উন্নয়নের জন্য এই সম্পদের সুষ্ঠু ব্যবহার এবং সুরক্ষা অপরিহার্য। সিংহভাগ বাণিজ্যিক কর্মকা- পরিচালিত হয় সমুদ্র পথে।রাস্ট্রপতি বলেন,সমুদ্র ও সামুদ্রিক সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দেয়া অত্যন্ত জরুরি। তাই জাতীয় জলসীমার নিরাপত্তা বিধানে কোস্টগার্ডের সদস্যরা অতীতের মতো এখনো নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে যাবে। তিনি বাংলাদেশ কোস্টগার্ডের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

NO COMMENTS

LEAVE A REPLY