জাতীয় প্রেস ক্লাবের নতুন নেতৃত্বকে আয়েবার অভিনন্দন

মাঈনুল ইসলাম নাসিম : বছরের শেষ দিনে ঢাকায় অনুষ্ঠিত জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে শফিকুর রহমান সভাপতি এবং ফরিদা ইয়াসমিন সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হওয়ায় ইউরোপে বসবাসরত বাংলাদেশীদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র তরফ থেকে নতুন নেতৃত্ব সহ নির্বাচিতদের উষ্ণ অভিনন্দন জ্ঞাপন করা হয়েছে। প্যারিসে অবস্থিত আয়েবা সদর দফতর থেকে পহেলা জানুয়ারি ইস্যুকৃত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “আজ এই বিজয়ের অংশীদার প্রবাসীরাও, যাঁদের অনেক প্রত্যাশা আপনাদের কাছে। ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান হিসেবে জাতীয় প্রেস ক্লাবেই ২০১২ সালের ১৪ অক্টোবর সংবাদ সম্মেলনের মাধ্যমে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল”।

আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রবাসীরা হচ্ছে দেশের অর্থনেতিক মুক্তিযোদ্ধা এবং তাদের সমস্যা সমাধানে আপনাদের সহযোগিতা প্রয়োজন। ঢাকার বিমানবন্দরে নিরীহ প্রবাসীদের সাথে দুর্ব্যবহার বন্ধ করা অত্যাবশ্যক। দেশের প্রতিটি সেক্টরে প্রবাসী বাংলাদেশীদের যাতে কোটা ভিত্তিক বিশেষ প্রায়োরিটি প্রদান করা হয় এবং তাঁদের কষ্টার্জিত বিনিয়োগের যথাযথ নিরাপত্তা যাতে নিশ্চিত করা হয়, প্রবাসীরা যাতে যার যার দেশে অবস্থান করে দূতাবাসের মাধ্যমে বা অনলাইনে ভোটাধিকার প্রয়োগ করতে পারে এবং জাতীয় সংসদে প্রবাসীদের কোটাভিত্তিক প্রতিনিধিত্ব যাতে দ্রুততার সাথে নিশ্চিত করে বাংলাদেশ সরকার, তার জন্য জাতীয় প্রেস ক্লাব নেতৃবৃন্দ হিসেবে আপনাদের পেশাগত সহযোগিতা আমরা প্রত্যাশা করছি”।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, “বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি যেহেতু রেমিটেন্সের উৎস এক কোটি প্রবাসী বাংলাদেশী, তাই তাঁদের ন্যায্য অধিকার সংরক্ষণ, ন্যায়সঙ্গত সব দাবিদাওয়া আদায়ে জাতীয় প্রেস ক্লাবের সুযোগ্য নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আমরা আশাবাদী। বিদেশে মৃত্যুবরণকারী প্রত্যেক বাংলাদেশীর মরদেহ সরকারী খরচে যাতে বাংলাদেশে আনা হয় তার জন্য বহু বছর ধরে আমরা দাবী জানিয়ে আসছি। অত্যন্ত মানবিক এই ইস্যুতে আমরা আপনাদের একাত্মতা কামনা করছি। প্রস্তাবিত দ্বৈত নাগরিকত্ব ‘কালো আইন’ যাতে যত শীঘ্র সম্ভব প্রয়োজনীয় সংশোধন করে নেয়া হয়, এ ব্যাপারেও সরকারের নীতি নির্ধারক পর্যায়ে আপনারা আলোচনা করবেন বলে আমরা আশা করছি”।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ২০১৬ হবে অনুষ্ঠিত জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে শফিকুর রহমান সভাপতি, সাইফুল আলম সিনিয়র সহ-সভাপতি, আজিজুল ইসলাম ভুঁইয়া সহ-সভাপতি, ফরিদা ইয়াসমিন সাধারণ সম্পাদক, শাহেদ চৌধুরী ও ইলিয়াস খান যুগ্ম সাধারণ সম্পাদক এবং কার্তিক চ্যাটার্জী কোষাধ্যক্ষ নির্বাচিত হন। সদস্য পদে যে ১০ জন নির্বাচিত হয়েছেন তাঁরা হচ্ছেন শ্যামল দত্ত, কুদ্দুস আফ্রাদ, মাঈনুল আলম, রেজোয়ানুল হক রাজা, মোল্লা জালাল, শামসুদ্দিন আহমেদ চারু, হাসান হাফিজ, শাহনাজ বেগম, কল্যাণ সাহা ও হাসান আরেফিন।

NO COMMENTS

LEAVE A REPLY