জিরাপানির যতগুণ

এওয়ান স্বাস্থ্য ডেস্ক: জিরা কিছুটা ঝাঁঝালো স্বাদ হলেও এর অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। ক্ষুধাবর্ধক হিসেবে জিরাপানির জুড়ি মেলা ভার। আবার ওজন কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে জিরাপানি। শুধু ওজন কমানো কিংবা ক্ষুধাবর্ধনই নয়, বরং দৈনন্দিন জীবনের বিভিন্ন শারীরিক সমস্যা ও রোগ ব্যাধি প্রতিরোধেও জিরাপানি অনন্য। এটি ত্বকের জন্যও বেশ ভাল। এগুলো ছাড়াও জিরাপানির আরও নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

অ্যাসিডিটি কমাতে: এটা অ্যাসিডিটির সমস্যার জন্য ভালো। যেকোনো ভারী খাবার খাওয়ার পর ধীরে ধীরে জিরাপানি খেয়ে নিলে অ্যাসিডিটির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করতে: জিরাপানি পানের আর একটি স্বাস্থ্য উপকারিতা হচ্ছে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা দিনে দুইবার এই পানীয়টি পান করতে পারেন।

গ্যাসের সমস্যা দূরীকরণে: পেটের গ্যাস কমাতে জিরাপানি সাহায্য করে। যদি গ্যাসের কারণে পেট ফুলে থাকে তাহলে ধীরে ধীরে জিরাপানি খেতে পারেন যতক্ষণ না পেটের গ্যাস দূর হয়।

বমি বমি ভাব দূর করতে: জিরাপানি বমি বমি ভাব দূর করতে সাহায্য করে তাই গর্ভবতী নারীরা এটি পান করতে পারেন ‘মর্নিং সিকনেস’ থেকে মুক্তি পেতে।

ওজন কমায়: জিরাপানি ওজন কমাতে সাহায্য করে। দিনে দুই বার জিরাপানি পানে পেটের ক্ষুধা কমিয়ে দেয় যার ফলে খাওয়ার ইচ্ছেটা কমে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: জিরা আয়রনের চমৎকার একটি উৎস। যা রোগ প্রতিরোধ ক্ষমতার কাজ পরিচালনা করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এতে আয়রনের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ও সি থাকে যা থেকে অ্যান্টি অক্সিডেণ্টের সুবিধা পাওয়া যায়।

রক্তশূন্যতার চিকিৎসায়: রাতে থাকা আয়রন রক্তস্রোতে অক্সিজেন বহনকারী হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করে। এছাড়া জিরাপানি আয়রনের অভাবজনিত রক্তশূন্যতার জন্য বেশ উপকারী।

ভালো ঘুমের জন্য: আমাদের মাঝে ইন্সমোনিয়া বা ঘুমের সমস্যা আছে তাদের জন্য জিরাপানি খুব উপকারী। নিয়মিত খেলে ভালো ঘুম হয়।

স্মৃতিশক্তি উন্নত করে: জিরে মস্তিস্কের শক্তিকে উন্নত করে। তাই অল্প বয়স থেকেই যদি জিরাপানি খাওয়া যায় তাহলে তা উল্লেখযোগ্যভাবে স্মৃতিশক্তি ও বুদ্ধিমত্তাকে তীক্ষ্ণ করে।

অ্যান্টি অক্সিডেন্ট সরবরাহ করে: নিয়মিত জিরাপানি পানে দেহ পর্যাপ্ত পরিমানে ভিটামিন এ,সি ও ই পায় যেগুলো এন্টিঅক্সিডেন্ট ও এন্টিএজিং গুনাগুণের জন্য পরিচিত। এটা পান করার ফলে ত্বক পরিপূর্ণ হয় এবং অকাল বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে।

ব্রণের চিকিৎসায়: জিরাপানি ব্রণের জন্য প্রাকৃতিক ওষুধের কাজ করে। আবার এই পানীয়টি ত্বকের জ্বালাপোড়া ভাব দূর করতেও সাহায্য করে।

NO COMMENTS

LEAVE A REPLY