নতুন পাঠ্যপুস্তকে ভুলের ঘটনায় এনসিটিবির দুই কর্মকর্তা ওএসডি

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক: নতুন পাঠ্যপুস্তকে ভুলের ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই কর্মকর্তাকে ওএসডি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক তদন্তের ভিত্তিতে এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার এবং ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী জানিয়েছেন।

তিনি সোমবার সন্ধ্যায় বলেন, পাঠ্যপুস্তকে ভুল-ক্রটির ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্তের ভিত্তিতে এই দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে। নতুন পাঠ্যবইয়ের ভুল-ক্রটি নিয়ে মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মন্ত্রীর সংবাদ সম্মেলনের ঘোষণার কয়েক ঘণ্টার মধ‌্যে এনসিটিবির দুই কর্মকর্তা ওএসডি হলেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক বিদ্যালয়ের বই এনসিটিবির মাধ্যমে ছাপানো হলেও সরকারের এই সংস্থাটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীন। বছরের প্রথম দিন ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে এবার ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করে সরকার।

শিক্ষার্থীদের হাতে নতুন বই যাওয়ার পর থেকেই বিভিন্ন ভুল-ক্রটি ধরে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচনা হচ্ছে। বানান ভুলের খতিয়ান তুলে ধরে অনেকে প্রশ্ন রেখেছেন- শিশুদের পাঠ‌্যবইয়ে এসব কী শেখানো হচ্ছে?

নতুন পাঠ্যবইয়ের ভুল নিয়ে ফেইসবুকে তীব্র সমালোচনার পর ওইসব ভুল-ক্রটি পর্যালোচনায় একটি কমিটি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

NO COMMENTS

LEAVE A REPLY