নামাজে যে দোয়া পড়তে বললেন বিশ্বনবি

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতের কল্যাণে বিভিন্ন সময় অনেক দোয়া শিখিয়েছেন। আবার অনেকে বিভিন্ন উপলক্ষ্যে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে গুরুত্বপূর্ণ অনেক দোয়া জেনে নিয়েছেন। যা বান্দার দুনিয়া ও পরকালের কল্যাণ ও নাজাত লাভে কার্যকরী। হাদিসে এ রকম অনেক দোয়া রয়েছে।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহ আনহু একবার রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর দরবারে এ আরজ করলেন যে, হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাকে এমন একটি দোয়া শিখিয়ে দিন, যা আমি নামাজে পাঠ করতে পারি।

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করলেন, ‘এ দোয়াটি পড়। যা তুলে ধরা হলো-0000

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি জালামতু নাফসি জুলমাং কাছিরাও ওয়া লা ইয়াগফিরুজ জুনুবা ইল্লা আংতা ফাগফিরলি মাগফিরাতাম মিন ইংদিকা ওয়ারহামনি ইন্নাকা আংতাল গাফুরুর রাহিম।

অর্থ : হে আল্লাহ! আমি আমার ওপর অত্যধিক অন্যায় করেছি এবং তুমি ব্যতিত পাপ ক্ষমা করার কেউ নেই। সুতরাং তুমি আমাকে ক্ষমা করো। ক্ষমা একমাত্র তোমার পক্ষ থেকে হয়ে থাকে এবং আমার প্রতি দয়া করো। নিশ্চয় তুমি ক্ষমাশীল ও দয়ালু। (বুখারি, মুসলিম ও মিশকাত)

এ দোয়াটি নামাজের শেষ বৈঠকে তাশাহহুদ ও দরূদের পর পাঠ করা হয়। যাকে আমরা দোয়ায়ে মাছুরা হিসেবেও জানি।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর দরবারে ক্ষমা ও রহমত লাভে নামাজে এ দোয়ার মাধ্যমে প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

NO COMMENTS

LEAVE A REPLY