পাকিস্তান-চীনের ওপর নজরদারি ভারতের

এওয়ান নিউজ ডেস্ক: এভারেস্ট যতটা উঁচু, প্রায় তার দ্বিগুণ উচ্চতায় ড্রোন উড়িয়ে পাকিস্তান এবং চীনের ওপর নজরদারির কথা ভাবছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুক্রবার ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার এ খবর প্রকাশ করেছে।

এ উদ্দেশ্যে ইসরায়েল থেকে ভারত একটি বিশেষ ধরনের ড্রোন কেনার পরিকল্পনা শুরু হয়েছে। ইসরায়েলের তৈরি এই নতুন ড্রোন ‘হেরন টিপি এক্সপি’ এখনও আন্তর্জাতিক মঞ্চে আত্মপ্রকাশ ঘটায়নি। ভারতের ইয়েলাহাঙ্কা বিমানঘাঁটি থেকে ইসরায়েলের এই ড্রোনটি বিশ্ব মঞ্চে আত্মপ্রকাশ করবে।

ইসরায়েলের তৈরি হেরন ড্রোন নতুন নয়। হেরন-১ গোত্রের ড্রোন ভারতীয় বিমানবাহিনীর হাতে অনেক দিন ধরেই রয়েছে। কিন্তু এই ড্রোনের আরও আধুনিক এবং উন্নত সংস্করণ তৈরি করেছে ইসরায়েল। এই নতুন সংস্করণটির নাম হেরন টিপি এক্সপি। ভারত এই ড্রোনই কিনতে চাইছে।

চালকবিহীন এই বিমান ৪৫ হাজার ফুট উঁচুতে উঠে ভূপৃষ্ঠে দৃশ্যমান বিস্তীর্ণ এলাকার ছবি স্পষ্ট করে তুলে ধরতে পারে। টানা ৩০ ঘণ্টা উড়তে পারে এই ড্রোন। ঘাঁটি থেকে বহু দূরে গিয়েও এই ড্রোন নজরদারি চালাতে সক্ষম। কারণ কয়েক হাজার কিলোমিটার দূরবর্তী এলাকার আকাশে ভাসতে ভাসতেও এই ড্রোন নিজের সদর দফতরে তথ্য ও ছবি পাঠাতে সক্ষম।

চীন ও পাকিস্তানের ভিতরে বহু দূর পর্যন্ত খুব সহজে নজর রাখতে এই ড্রোন অত্যন্ত কার্যকরী হবে বলে ধারণা করছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। দেশটির কর্নাটকের ইয়েলাহাঙ্কা বিমানঘাঁটিতে দুই বছর অন্তর ‘অ্যারো ইন্ডিয়া’ নামে যে আন্তর্জাতিক এয়ার শো আয়োজিত হয়, সেখানে ইসরায়েলও অংশ নেয়। সেই এয়ার শো-তেই হেরনের নতুন সংস্করণটিকে গোটা বিশ্বের সামনে তুলে ধরবে ইসরায়েল।

NO COMMENTS

LEAVE A REPLY