মার্শা বার্নিকাট পেশাদার কূটনীতিক হওয়ায় পদ ছাড়তে হচ্ছে না

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা অনুযায়ী সারা বিশ্বে মার্কিন রাষ্ট্রদূতদের পদত্যাগ করতে হবে। পেশাদার কূটনীতিক হিসেবে রাষ্ট্রদূত পদে নিয়োগ পাওয়াদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট পেশাদার কূটনীতিক হওয়ায় আপাতত তাকে পদ ছাড়তে হচ্ছে না। প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগ করা রাষ্ট্রদূতদের আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অভিষেকের আগেই পদ ছাড়ার আহ্বান জানানো হয়েছে বলে গত সপ্তাহে গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়।

রাজনৈতিকভাবে নিযুক্ত রাষ্ট্রদূত ও পেশাদার রাষ্ট্রদূতরা কত দিন দায়িত্ব পালন করবেন বা আগামী ২০ জানুয়ারির পরও দায়িত্ব পালন করতে পারবেন কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে গত ৬ জানুয়ারি ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলেন, রাজনৈতিকভাবে নিযুক্ত সবাইকে ৭ জানুয়ারির মধ্যে পদত্যাগপত্র জমা দিতে বলা হয়েছে এবং আগামী ২০ জানুয়ারি দুপুরে তা কার্যকর হবে।

কিরবি বলেন, তিনিসহ সব রাজনৈতিক নিয়োগপ্রাপ্তদের পদত্যাগপত্র জমা দিতে হবে এবং আগামী ২০ জানুয়ারি প্রত্যেকের দপ্তরের শেষ দিন হিসেবেই তারা প্রস্তুতি নিচ্ছেন। তিনি আরো বলেন, রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্তরা প্রেসিডেন্টের অভিপ্রায় অনুযায়ী দায়িত্ব পালন করেন। তাই প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার অর্থ তাদের মেয়াদও ফুরিয়ে যাওয়া।

NO COMMENTS

LEAVE A REPLY