বছর শুরুতে কাজের উদ্যম বাড়াতে

এওয়ান লাইফস্টাইল ডেস্ক: কর্মক্ষেত্রে অনেকেই নানা কারণে উদ্যম হারিয়ে ফেলেন। এতে সঠিকভাবে কাজ করতে বাধার সম্মুখীন হন কর্মীরা। আর এ পরিস্থিতি কাটাতে পারে কিছু খাবার। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু খাবার, যা কাজের উদ্যম ফেরাতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

কমলা: প্রতিদিন রসালো কমলা ও এ জাতীয় ফল খান। কর্মক্ষেত্রে এটি আপনার উদ্যম যোগাবে। কমলাতে রয়েছে প্রচুর ভিটামি সি, ফাইটোনিউট্রিয়েন্টস ও ফলেট। এটি রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

রসালো ফল: বিভিন্ন ধরনের রসালো ফলমূল আপনার উদ্যম যোগাবে। তাই কর্মস্থলে উদ্যমের জন্য নিয়মিত নানা ধরনের রসালো ফলমূল খান।

ওমেগা ৩ যুক্ত খাবার: ওমেগা ৩ ফ্যাটি এসিড রয়েছে এমন খাবার আপনার শুধু উদ্যমই ফেরাবে না আরও বহু উপকার করবে। তাই এ ধরনের খাবার আপনার খাদ্যতালিকায় রাখুন।

ডিম: উচ্চ প্রোটিনযুক্ত ডিম হতে পারে উদ্যম ফেরানোর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার। আপনার দিনের কর্মব্যস্ততার উদ্যম যোগাতে পারে ডিম। এতে রয়েছে প্রচুর ভিটামিন, মিনারেল ও প্রোটিন। আর এ পুষ্টিগুণ আপনার এনার্জি যোগাবে। আগে অনেকেরই ধারণা ছিল ডিমের বাড়তি কোলস্টেরল স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। যদিও এখন গবেষকরা জানিয়েছেন দৈনিক দুটি ডিম খেলে ক্ষতি নেই।

হোল গ্রেন ব্রেড: সাদা ব্রেডের বদলে আপনার প্লেটে রাখুন বাদামি বা হোল গ্রেন ব্রেড। এটি ফাইবারের পাশাপাশি আপনার ভিটামিন ই, ভিটামিন বি ও এনার্জি যোগাবে।

দেশি ফলমূল: বিভিন্ন ধরনের দেশি ফলমূলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও জলীয় অংশ। পেয়ারা, বড়ই, কলা ইত্যাদি ফলমূল নিয়মিত খেতে ভুলবেন না।

NO COMMENTS

LEAVE A REPLY