বছর শেষে হিসেবের খাতা (আলোচিত অভিনেত্রি)


এ বছর নায়িকারা কাজের চেয়ে বেশি আলোচনায় ছিলেন তাঁদের ব্যক্তিজীবন, বিয়ে, প্রেম নিয়ে। কাজ ও ব্যক্তিজীবন দুটো মিলিয়ে শিরোনামের অভিনেত্রিদের নিয়ে আজকে শিরোনাম! বিস্তারিত জানাচ্ছেন নুরুল করিম

mahi

মাহিয়া মাহি

মাহিয়া মাহী বাংলাদেশী ফিল্ম ইন্ডাস্ট্রিতে ২০১২-এ অভিষেক হয় “ভালবাসার রং” ছবির সাথে। মাহিয়া মাহী রাজশাহী বিভাগে জন্মগ্রহণ করেছেন।

২০১৩ সালে তিনি ৪ টি চলচ্চিত্রে অভিনয় করেন; অন্যরকম ভালবাসা, পোড়ামন, ভালবাসা আজ কাল, এবং তবুও ভালবাসা। ২০১৩ সালে মাহিয়া মাহীর পর পর তিনটি ছবি বাক্স অফিস ব্লকবাস্টার হয়। তিনি ২০১৪ সালে “অগ্নি” এবং দেশা- দা লিডার চলচ্চিত্রে অভিনয় করেছেন। এছাড়া কলকাতায় দুই বাংলার ঐক্য ছবি রোমিও Vs জুলিয়েট-এ অভিনয় করেছেন।

২০১৬ এর শুরুর দিকে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত কৃষ্ণপক্ষ ছবিতে অভিনয় করে আলোচিত ও সমালোচিত হন মাহিয়া মাহি। গত এপ্রিলে মুক্তি পায় তাঁর আরেকটি ছবি অনেক দামে কেনা। তবে তাঁর অভিনয় নিয়ে যতটা না আলোচনা হয়েছে, তার চেয়ে বেশি আলোচনা হয়েছে বিয়ে নিয়ে। এ বছরের মে মাসে এই অভিনেত্রী হঠাৎ করেই বিয়ের পিঁড়িতে বসেন। তা ছিল বিনোদনজগতে বছরের আলোচিত ঘটনার একটি। কারণ শুধু বিয়েই নয়, সে সময়টায় সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁকে নিয়ে কিছু গুজবও ছড়ায়, যার জের ধরে মাহিকে থানা-পুলিশ পর্যন্ত করতে হয়।

27f
পরীমনি

পরীমনি মডেলিং এর মাধ্যমে তার কর্ম জীবন শুরু করেন। তিনি বিভিন্ন নৃত্যানুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং টিভি নাটকে অভিনয় করেন। তিনি মডেলিং থেকে ছোটপর্দায় এবং তারপর রূপালী পর্দায় অভিনয় শুরু করেন পরীমনি। অভিনয় জীবন শুরু করেন টিভি নাটকে অভিনয়ের মাধ্যমে। তিনি সেকেন্ড ইনিংস, এক্সক্লুসিভ, এক্সট্রা ব্যাচেলর, নারী ও নবনীতা তোমার জন্য এ চারটি ধারাবাহিক নাটকে কাজ করেছেন। এর মধ্যে জাকারিয়া সৌখিন রচিত নারী ও নবনীতা তোমার জন্য নাটকে প্রধান চরিত্রে অভিনয় করেন পরীমনি। এতে চিত্রনায়ক আমিন খান, চিত্রনায়িকা পপি এবং ঈশানাও অভিনয় করেছিলেন। প্রথম অভিনীত নাটকেই তিনি ইলিয়াস কাঞ্চন এবং চম্পার সাথে অভিনয়ের সৌভাগ্য অর্জন করেন।

২০১৬ সালে তিনটি ছবি মুক্তি পেয়েছে পরীমনির। তবে তাঁকে নিয়ে যত আলোচনা, তাঁর ছবিগুলো নিয়ে ঠিক ততটা আলোচনা হয়নি। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত রক্ত ছবিতে অ্যাকশন চরিত্রে অভিনয় করার জন্য ছবির শুটিংয়ের আগে থেকেই আলোচনায় ছিলেন এই অভিনেত্রী। তা ছাড়া বছরের শুরুর দিকে মনপুরা-খ্যাত নির্মাতা গিয়াসউদ্দীন সেলিমের স্বপ্নজাল ছবির নায়িকা হিসেবে কাজ শুরু করেও আলোচনায় আসেন তিনি। এর পাশাপাশি ব্যক্তিজীবন নিয়েও আলোচনা-সমালোচনার কমতি ছিল না পরীর। বছরের শুরুতেই নিজের বাগদানের ঘোষণা দেওয়া, এরপর ফেসবুকে এক রহস্যমানবের সঙ্গে ছবি থেকে শুরু করে এফডিসির সহকারী শিল্পীদের নিয়ে ঈদ উদ্যাপন, সমালোচনা–আলোচনা দুটো দিয়েই এই অভিনেত্রী আমাদের ‘বছরের আলোচিত’ তালিকায় এগিয়ে আছেন।

fariya
নুসরাত ফারিয়া

ডিজে হিসেবে কাজের মধ্য দিয়ে গণমাধ্যমে আগমন তার। আরটিভির ‘ঠিক বলছেন তো‘ অনুষ্ঠানের মাধ্যমে প্রথম টিভি পর্দায় উপস্থাপনায় আসেন নুসরাত ফারিয়া। ২০১২ সালে এনটিভির ‘থার্টিফাস্ট ধামাকা কক্সবাজার’ অনুষ্ঠানটি ফারিয়া সবার নজর কেড়ে নেন। ২০১৩ সালের জানুয়ারিতে বলিউড প্লেব্যাক শিল্পী সুনিধি চৌহানের ‘সুনিধি লাইভ কনসার্ট’ শিরোনামের অনুষ্ঠান উপস্থাপনা করে দারুণ প্রশংসিত হন তিনি। তার উপস্থাপিত বিভিন্ন জনপ্রিয় অনুষ্ঠানের মধ্যে রয়েছে আরটিভির ‘লেট নাইট কফি উইথ নুসরাত ফারিয়া’, এসএ টিভির ‘ক্লিয়ার এসএ লাইভ স্টুডিও’, এটিএন বাংলার ‘ট্রেন্ড’, জিটিভির ‘লাক্স ওয়ার্ল্ড অব গ্ল্যামার’ এবং এনটিভির ‘স্টাইল অ্যান্ড ট্রেন্ড’, রেডিও ফুর্তিতে ‘নাইট শিফট উইথ ফারিয়া’ ইত্যাদি। এছাড়া নুসরাত ফারিয়া ‘ডোর’ নামে ফ্যাশন হাউসের ব্র্যান্ড মডেল এবং ফেয়ার অ্যান্ড লাভলি, সিম্ফনি, সিটিসেল রিচার্জের বিজ্ঞাপনচিত্রে মডেল হয়ে কাজ করেন।

২০১৬’র শুরুর দিকে নুসরাত ফারিয়া অভিনীত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি হিরো ৪২০ মুক্তি পায়। কিন্তু ছবিটি দুই দেশের কোথাও সাড়া ফেলেনি। তবে ঈদে মুক্তি পাওয়া ছবি বাদশা দিয়ে আবারও আলোচনায় ফিরে আসেন ফারিয়া। ছবিটি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে সাফল্য পায়। এই ছবিতে কলকাতার জিতের বিপরীতে অভিনয় করেছেন তিনি।

tisha

নুসরাত ইমরোজ তিশা

১৯৯৫ সালে নতুন কুঁড়ি প্রতিযোগিতায় প্রথম স্থান পাওয়া তিশা’র মিডিয়া জগতে পদার্পণ টেলিভিশনের মাধ্যমেই। শিশুশিল্পী হিসেবে মূলত গান করতেন। ১৯৯৭ সালে অনন্ত হীরার সাতপেড়ে কাব্য নামে একটি নাটকে শিশুশিল্পী হিসেবে শখের বশে অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পদার্পণ করেন। ২০০৩ সাল থেকে অভিনয় ও মডেলিং ব্যস্ত হয়ে পড়েন তিনি। তিশা এঞ্জেল ফোর নামের একটি ব্যান্ড দলও গঠন করেছিলেন।

২০১৬ সালে অস্তিত্ব ও রানা পাগলা: দ্য মেন্টাল-এর মতো সম্পূর্ণ বাণিজ্যিক ছবিতে অভিনয় করে অভিনেত্রী তিশা আলোচনায় আসেন। রানা পাগলা: দ্য মেন্টাল ছবিতে শাকিব খানের সঙ্গে একটি গানে বেশ অন্তরঙ্গভাবে দেখা গিয়েছিল তিশাকে; যা নিয়ে একটা সময় সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক আলোচনা হয়। বছরের মাঝামাঝি সময়ে ডুব ছবিতে বলিউডের ইরফান খানের বিপরীতে অভিনয় করেও তিশা ছিলেন আলোচনায়। এমনকি এ বছর প্রথম ফেসবুকে নাম লিখিয়েও এই অভিনেত্রী ভক্তদের মধ্যে আলোড়ন তোলেন।

db0363db842f63145357794f0738661b-6

বিদ্যা সিনহা সাহা মীম

হুমায়ুন আহমেদ পরিচালিত আমার আছে জল চলচ্চিত্রে অসাধারন অভিনয় করে মীম সবার নজরে আসেন। এই চলচ্চিত্রে অভিনয় করে তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কার লাভ করেন। পরের বছর ২০০৯ সালে মীম অভিনয় করেন জাকির হোসেন রাজু পরিচালিত আমার প্রাণের প্রিয়া ছায়াছবিতে। যাতে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান।এই ছায়াছবির জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কারের জন্য মনোনীত হন। এর সাথে সাথে মীম ছোট পর্দায় বেশ কিছু নাটকেও নিয়মিত অভিনয় করেন।

এ বছরের শুরুতে ও শেষে দুটি ছবি মুক্তি পেয়েছে বিদ্যা সিনহা মিমের। তবে গত বছর চলচ্চিত্র দুনিয়ায় এই অভিনেত্রী যতটা আলোড়ন তুলেছেন, এ বছর তেমন অবস্থান ছিল না। সিনেমার চেয়ে বেশি বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে ও পণ্য–প্রচারদূত হিসেবে তাঁকে পাওয়া গেছে। তাঁকে ঘিরে তেমন বিতর্ক ছিল না। মিম যতটুকু আলোচনায় ছিলেন, তার সবটুকুই ছিল তাঁর অভিনয়কে ঘিরে।

NO COMMENTS

LEAVE A REPLY