বাংলাদেশ ২০৪১ সালের আগেই উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে: রাষ্ট্রপতি

এওয়ান নিউজ, ঢাকা: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সরকার গৃহীত ‘ভিশন ২০২১’ এবং ‘ভিশন ২০৪১’-এর আলোকে বাংলাদেশ ২০৪১ সালের আগেই উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে।

উন্নয়ন মেলা উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।আবদুল হামিদ বলেন, বাংলাদেশ আজ উন্নয়ন, অগ্রগতি ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার মহাসড়কে এগিয়ে চলেছে।

বর্তমান সরকার সূচিত বিভিন্ন উন্নয়ন কার্যক্রম জনসাধারণের কাছে তুলে ধরার লক্ষ্যে তিনদিন ব্যাপী ‘উন্নয়ন মেলা ২০১৭’ অনুষ্ঠিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। উন্নয়ন মেলা আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করে। জনকল্যাণে নানা কর্মসূচি নেয়া হয়। সরকারের লক্ষ্য ছিলো দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। সে লক্ষ্য অর্জিতও হয়েছিল। ১৯৯৬ সালে প্রথম মেয়াদে এবং ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন কর্মসূচি দেশের অর্থনীতি, মানবসম্পদ উন্নয়নসহ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে উল্লেখযোগ্য অবদান রাখছে।

রাষ্ট্রপতি বলেন, একটি বাড়ি একটি খামার, আশ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কার্যক্রম, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষার মতো কর্মসূচি অর্থনীতির ধারাবাহিক প্রবৃদ্ধিসহ দারিদ্র্য হ্রাসে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি বলেন, মানুষের আয় ও জীবনযাত্রার মান বেড়েছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) সাফল্যের সঙ্গে অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি) গৃহীত হয়েছে। বাংলাদেশ এ লক্ষ্যও অর্জনে সফল হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।তিনি বলেন, উন্নয়ন মেলার মাধ্যমে সরকারের অর্জিত সাফল্য এবং জনকল্যাণে গৃহীত কর্মসূচি দেশবাসী জানতে পারবে।

NO COMMENTS

LEAVE A REPLY