বিদ্যুতের লাইন কি ক্যান্সারের কারণ!

অনলাইন ডেস্ক: প্রতিদিনই ক্যান্সারের চিকিৎসায় কোন না কোন অগ্রগতি করছেন বিজ্ঞানী ও চিকিৎসকরা। কিন্তু যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে ক্যান্সার এখনো অনেক বড় ঝুঁকির ব্যাপার। দেশটির জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের তথ্যমতে ২০১৬ সালে ১,৬৮৫,২১০ জন ক্যান্সারে আক্রান্ত হয়েছিল। আক্রান্তদের মধ্যে ৫৯৫,৬৯০ জন মারা যায়।

এই ভয়াবহ রোগ থেকে মুক্তির উপায় কি সেটা নিয়ে হন্যে হয়ে খুঁজছেন বিজ্ঞানী ও চিকিৎসকরা। সাধারণ মানুষ আসলে সবসময় ধাঁধার মধ্যে থাকে কি কারণে এই প্রাণঘাতী রোগটি হয়। সম্প্রতি একজন ডাক্তারের কাছে এমন একটি চিঠি আসে যেখানে এক ভদ্রলোক লিখেন বিদ্যুতের লাইন তার গর্ভবতী স্ত্রী ও সন্তানের ক্যান্সারের কারণ হবে কিনা এই জিজ্ঞাসা করে। তখনই আসলে এটা নিয়ে আরও ভাবার উপলক্ষ্য তৈরি হয়।

বৈদ্যুতিক লাইন আসলে ক্ষুদ্র তরঙ্গের ম্যাগনেটিড ফিল্ড (ইএমএফ) তৈরি করে। সেটা বিকিরণের ক্ষতিকর প্রভাবের পর্যায়ে পড়েনা। এটা ডিএনএ বা কোষকে ক্ষতিগ্রস্ত করে কিনা এ নিয়ে স্পষ্ট প্রমাণাদি পাওয়া যায়নি। অবশ্য ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের এই অবস্থানের বিপরীত মত দিতেও দেখা গেছে অনেক সংস্থাকে।

এ নিয়ে আরও বিস্তারিত গবেষণার কথা বলেছে ড. বোফেটা পাওলো, ড. রেজিনা সান্তেলার মতো যুক্তরাষ্ট্রের শীর্ষ ক্যান্সার গবেষকরা। সূত্র: ফক্স নিউজ

NO COMMENTS

LEAVE A REPLY