বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার ৭৫তম জন্মবার্ষিকী আজ

এওয়ান নিউজ ডেস্ক: বঙ্গবন্ধুর জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার ৭৫তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে পীরগঞ্জ উপজেলা আ’লীগ, মহাজোটের শরিকসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। এর মধ্যে রয়েছে তার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, স্মৃতিচারণ, ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিল।

মরহুমের পীরগঞ্জের বাসভবন লালদীঘির ফতেহপুর মিয়াবাড়িতে আজ কোরআনখানিসহ মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।বিশিষ্ট এই পরমাণু বিজ্ঞানী ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুরে জন্ম গ্রহণ করেন। তার পিতা আবদুল কাদের মিয়া ও মা ময়জান্নেছা। চার ভাই ও তিন বোনের মধ্যে এমএ ওয়াজেদ মিয়া ছিলেন সবার ছোট।

ড. এমএ ওয়াজেদ মিয়া চককরিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। মানসম্মত লেখাপড়ার জন্য পরে রংপুর সরকারি জিলা স্কুলে ভর্তি হন। ১৯৫৬ সালে জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। ১৯৬১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান লাভ করেন। ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন।01

১৯৬৩ সালের ১ এপ্রিল ড. এমএ ওয়াজেদ মিয়া তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কমিশনে যোগদান করেন। ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৯৯৯ সালে বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে অবসর নেন তিনি।

দীর্ঘদিন কিডনির সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টে ভুগে ২০০৯ সালের ৯ই মে বিকেল ৪টা ২৫ মিনিটে ঢাকা স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে ইন্তেকাল করেন বিশিষ্ট এই পরমাণু বিজ্ঞানী। শেষ ইচ্ছা অনুযায়ী নিজ গ্রাম ফতেহপুরে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY