শর্ট ফিল্ম নির্মাণে শব্দ ধারণ ও ব্যবহার নিয়ে কর্মশালা

এওয়ান নিউজ ডেস্ক: ‌‘প্রযুক্তি’কে ব্যবহার করে দেশের তরুণ প্রজন্ম নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে। আর সেই প্রযুক্তির ব্যবহার রয়েছে আমাদের সমাজ জীবনের প্রতিটি কাজেই। তরুণ প্রজন্মের একটি বিশাল অংশই এখন চলচ্চিত্র নির্মাণের সাথে জড়িত।

চলচ্চিত্র তৈরী থেকে শুরু করে মিউজিক ভিডিও নির্মাণ, কিংবা শর্ট ফিল্ম সব কিছুই প্রযুক্তি ছাড়া মোটেও সম্ভব না। যার মধ্যে অন্যতম একটি অংশ হল ‘সাউন্ড’ বা শব্দ। আর শব্দ ধারনের কিছু পদ্ধতি বা ধরণ রয়েছে। বাহিরের অংশে এক রকম আর ভেতরের অংশে আরেকরকম। এছাড়াও শব্দ ধারণে থাকে আলাদা আলাদা যন্ত্রের ব্যবহার, এবং সে সকল শব্দের যথার্থ সংযোজন এবং এর উন্নয়ন।

যেকোন সমস্যা থেকে মুক্তি পেতে সেই বিষয়ে দক্ষতা অর্জন করা ছাড়া বিকল্প আর অন্য কিছু হতে পারে না। আর দক্ষতা অজর্নের জন্য প্রয়োজন বিশেষজ্ঞের মুখোমুখি হওয়া। আর এই জন্য ‘হ্যালোজন’ নামের সংগঠনটি তরুণ প্রজন্মকে চলচ্চিত্র তথা শর্ট ফিল্ম নির্মাণে শব্দ ধারণ ও এর যথাযথ ব্যবহার এর উপর বিশ্ব সাহিত্য কেন্দ্রে দুইদিনের একটি ওয়ার্কশপ এর আয়োজন করেছে। মোট ১০টি বিষয়ের উপর ওয়ার্কশপটি পরিচালনা করে হবে।

ওয়ার্কশপটি করতে পারবেন যে কেউই। তবে তাকে রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মাধ্যমে যেতে হবে। রেজিস্ট্রেশন ফি বাবদ প্রদান করতে হবে ৬০০ টাকা।

রেজিস্ট্রেশন লিংক: https://docs.google.com/forms/d/e/1FAIpQLSfMakVv9Vx8eDChvHnsPDGuB3ayFIjw7V3h4ygCyoTokco0DQ/viewform

NO COMMENTS

LEAVE A REPLY