সিইসি ও চার নির্বাচন কমিশনের শপথ গ্রহণ

এওয়ান নিউজ, ঢাকা: নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন (ইসি) আজ শপথ গ্রহণ করেছেন।সুপ্রিমকোর্টের জাজেজ লাউঞ্জে আজ তাদের শপথ পড়ান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। শপথ অনুষ্ঠানটি পরিচালনা করেন সুপ্রিমকোর্টের রেজিষ্টার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম ।

শপথ নেয়া অন্য চার কমিশনার হচ্ছেন- মাহবুব তালুকদার, মো.রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন। এ সময় সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতিগণ, ইসি’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

গত ৬ ফেব্রুয়ারি সাবেক সচিব কে এম নুরুৃল হুদাকে প্রধান করে পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাকি চার কমিশনার হিসেবে নিয়োগ পান সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, রাজশাহীর অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম কবিতা খানম, ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন।nasir-(15)

ইসি গঠনে গঠিত সার্চ কমিটির ১০ জনের একটি তালিকা ওইদিনই রাষ্ট্রপতি বরাবরে দাখিল করা হয়েছিলো। এর মধ্য থেকে ৫ জনের নিয়োগ অনুমোদন দেন রাষ্ট্রপতি । কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বিদায়ী ইসির মেয়াদ ৮ ফেব্রুয়ারি শেষ হয়। তবে এর মধ্যে একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ আজ ১৫ ফেব্রুয়ারি শেষ হচ্ছে।

নতুন কমিশনকে বরণ করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সাজানো হয়েছে সিইসি ও কমিশনারদের কক্ষ। গাড়ি ও ড্রাইভারও প্রস্তুত রয়েছে। এদিকে তাদের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য ৩৯ জন পুলিশ সদস্য নিযুক্ত করা হয়েছে।

বর্তমান কমিশনের মেয়াদ রয়েছে ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ের মধ্যে তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও ৬০ হাজারেরও বেশি স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করবেন।

NO COMMENTS

LEAVE A REPLY