৩৭তম বিসিএস’র লিখিত পরীক্ষার সূচি প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সাঁইত্রিশতম বিসিএস’র লিখিত পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বুধবার (৪ জানুয়ারি) কমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১২ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত আবশ্যিক বিষয়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে আগামী ১২ ফেব্রুয়ারি থেকে লিখিত পরীক্ষা শুরু হওয়ার কথা জানিয়েছিল পিএসসি (২০১৬ সালের ২০ ডিসেম্বর)।

বুধবারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা হবে। ২০০ নম্বরের লিখিত পরীক্ষার সময় চার ঘণ্টা এবং ১০০ নম্বরের পরীক্ষার সময় তিন ঘণ্টা। পিএসসির তথ্য অনুযায়ী, লিখিত পরীক্ষায় গড় ন্যূনতম পাস নম্বর হবে ৫০ শতাংশ, লিখিত পরীক্ষায় প্রার্থী কোনো বিষয়ে ৩০ শতাংশের কম নম্বর পেলে তিনি ওই বিষয়ে কোনো নম্বর পাননি বলে গণ্য হবে।

পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। পরীক্ষা কেন্দ্রে বরাবরের মতো বই-পুস্তক, ব্যাগ. হাতঘড়ি, মোবাইল ফোন, ঘড়ি সদৃশ্য মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনো ধরনের ইলেকট্রনিক যোযোযোগ যন্ত্র আনা সম্পূর্ণ নিষিদ্ধ করেছে পিএসসি।

গত বছল ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএস’র বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসের মাধ্যমে নিয়োগ পেতে প্রার্থীরা ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত আবেদন করে।এরপর ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারির ফল প্রকাশিত হয় ১ নভেম্বর। এতে ৮ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হন। এ বিসিএস’র মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ২২৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

৩৭তম বিসিএস’র লিখিত পরীক্ষার সূচি দেখতে নিচে ক্লিক করুন-

bcs-37-written-schedule

NO COMMENTS

LEAVE A REPLY