৪৮ দলের ফুটবল বিশ্বকাপ!

এওয়ান নিউজ ডেস্ক: সিদ্ধান্তটা শেষ পর্যন্ত নিয়েই ফেলল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে, ২০২৬ বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের। ১৬টি গ্রুপে ভাগ হয়ে চূড়ান্ত পর্বে লড়বে এই দলগুলো। প্রতি গ্রুপে থাকবে ৩টি করে দল। ফিফা জানাচ্ছে, মঙ্গলবার তাদের বৈঠকে সর্বসম্মতিতে এসেছে এই সিদ্ধান্ত। এখন ৩২ দল নিয়ে হয় বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্ব। ২০২২ বিশ্বকাপ পর্যন্ত তাই হবে।

১৯৩০ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় বিশ্ব আসর বিশ্বকাপ। চার বছর পর পর অনুষ্ঠিত হয় আসরটি। সারা বিশ্ব থেকে বাছাই পর্ব পেরিয়ে আসে দেশগুলো। শুরুর দিকে আসরটা একটু এলোমেলো থাকলেও পওে তা দ্রুত জনপ্রিয়তা পায়। আর গুছিয়ে ওঠে। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাও হয়ে ওঠে বিশ্বের অন্যতম শক্তিশালী ক্রীড়া সংস্থা। তাদের ব্যবস্থাপনায় ১৯৯৮ সালে শেষবার দল বাড়ানো হয়েছিল বিশ্বকাপের। ২৪ দল থেকে ৩২ দলের টুর্নামেন্ট করা হয়েছিল।

সুইজারল্যান্ডের জুরিখে চলছে ফিফার বৈঠক। সেখানে ভোটাভুটিতে জিতে গেছে ৪৮ দলের বিশ্বকাপের পরিকল্পনা। এটি আসলে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর আইডিয়া। গত ফেব্রুয়ারিতে সেপ ব্ল্যাটারের জায়গায় ফিফার প্রেসিডেন্ট হন তিনি।

নির্বাচনী প্রচারণার সময়ই তিনি বিশ্বকাপের চূড়ান্ত পর্বের দল বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তখন বলেছিলেন, তিনি নির্বাচনে জিতলে সারা বিশ্বের অংশগ্রহণ বাড়াতে বিশ্বকাপের দল বাড়াবেন। তখন ৪০ দলের বিশ্বকাপের কথা বলেছিলেন তিনি। গত অক্টোবরে যখন চূড়ান্ত কাঠামো ও পরিকল্পনা দাঁড় করান তখন আরো ৮ দল বাড়ানোর কথা বলেছিলেন ইনফান্তিনো। শেষ পর্যন্ত জিতল তার ৪৮ দলের বিশ্বকাপের ধারণা। তার বিশ্বাস, ফিফার ২১১ সদস্যের মাঝে এর ফলে বিশ্বকাপ ফুটবলের আবেদন বাড়বে।

NO COMMENTS

LEAVE A REPLY