উড়িষ্যার ভুবনেশ্বর হাসপাতালে অগ্নিকাণ্ডে ২৩ জন নিহত

এ ওয়ান নিউজ ডেস্ক: ভারতের উড়িষ্যার একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ২৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ভুবনেশ্বর ইন্সটিটিউট অব মেডিকেল সাইন্স নামের ওই হাসপাতালটিতে সোমবার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে আগুন লাগে। হাসপাতালের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

হাসপাতাল সূত্রে এনডিটিভি জানায়, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে হাসপাতালের নীচ তলার ডায়ালেসিস ওয়ার্ড থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই আগুন পুরো বিল্ডিংয়ে ছড়িয়ে পড়ে। ইনসেনটিভ কেয়ার ইউনিটসহ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে প্রায় ৫শ রোগী ছিল। তাদের সবাইকে নিরাপদে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

ক্যাপিটাল হাসপাতালের এক চিকিৎসক বলেন, ‘দুর্ঘটনার পর আমরা সেখানে গিয়ে ২৪ জনের মৃতদেহ শনাক্ত করি। এছাড়া অগ্নিকাণ্ডে আহতদের ক্যাপিটাল হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এ ঘটনায় আহত বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।’

এদিকে অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট কয়েক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়। তবে সোমবার রাত ১১টা পর্যন্ত আগুন পুরোপুরি নিভেনি বলে এনডিটিভির খবরে বলা হয়।

হাসপাতালের এ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক বার্তায় তিনি বলেন, ‘আমি উড়িষ্যার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি এবং ওনাকে এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নিতে ও ওই হাসপাতালের রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করে যথাযথ চিকিৎসা দিতে নির্দেশ দিয়েছি।’

এদিকে দুর্ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নাভিন পাটনায়েক। তিনি অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত ও আহতদের যথাযথ সেবা প্রদানে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। রোগীদের সম্পর্কে খোঁজখবর জানাতে উড়িষ্যা সরকার হেল্প লাইন চালু করেছে। সংশ্লিষ্টদের ৯৪৩৯৯৯১২২৬ এই নাম্বারে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

এরআগে ২০১১ সালের ভারতের কলকাতার এমআরআই হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৯০ জনের বেশি নিহত ও শতাধিক আহত হয়।

NO COMMENTS

LEAVE A REPLY