গণমাধ্যম গণতন্ত্রের প্রতিপক্ষ নয়: তথ্যমন্ত্রী

এওয়ান নিউজ, ঢাকা: গণমাধ্যম হোঁচট খেলে গণতন্ত্র হোঁচট খাবে বলে মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘রাজনীতিবিদরা ভুল করতে পারে, তবে গণমাধ্যম ভুল করতে পারে না। গণমাধ্যম সমালোচনার মুখর হবে, কিন্তু খল নায়ক-নায়িকার ভূমিকা পালন করতে পারে না। কেননা, গণমাধ্যম গণতন্ত্রের প্রতিপক্ষ নয়’।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী সিনেট ভবনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ক প্রথম জাতীয় সম্মলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, ‘আপনারা (গণমাধ্যমকর্মীরা) নিরপেক্ষতার নামে গণতন্ত্র ও স্বৈরতন্ত্র এক করবেন না। পাকিস্তান ও বাংলাদেশ, রাজাকার এবং মুক্তিযোদ্ধা এক করবেন না। গণমাধ্যম সরকারের সমালোচনা করবে, ত্রুটি ধরিয়ে দিবে। কিন্তু জঙ্গি, খুনি, রাজাকারের পক্ষ নিতে পারে না’।

গণমাধ্যমকে অতন্দ্র প্রহরী উল্লেখ করে ইনু বলেন, ‘গণমাধ্যমকে সরকারের পক্ষ নেওয়ার দরকার নেই, তারা বাংলাদেশের সংবিধান ও দেশের ইতিহাসের পক্ষে কাজ করবে। কারণ, তারা গণতন্ত্রের অতন্দ্র প্রহরী। তাদের নিরলস ভাবে কাজ করতে হবে’।

তথ্য কোনো পণ্য নয়, এর সামাজিক মর্যাদা রয়েছে। এজন্য গণমাধ্যমকে দায়বদ্ধ হতে হবে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। নিরপেক্ষতার নামে ভালো-মন্দের মাঝখানে হাঁটা যাবে না বলেও জানান তিনি।এ সময় জঙ্গিদের নিমূর্ল করা মানবাধিকার লঙ্ঘন নয় বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সাংবাদিকতা এখনও নগর কেন্দ্রিক। এ ক্ষেত্রে সাংবাদিকদের গ্রাম কেন্দ্রিক তৎপরতা আরও বাড়ানো দরকার।

এর আগে সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান।অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল প্রমুখ।

NO COMMENTS

LEAVE A REPLY