চুল পড়া রোধ করতে

এওয়ান লাইফস্টাইল ডেস্ক: চুল যদি অকালে পড়ে যায় তাহলে সৌন্দর্য বলে কোন কিছু থাকে না। আবার কারো অল্প বয়সে চুল পড়া সুরু করে বংশগত কারণে অনেকের চুল পড়ে যায়।

এই সমস্যার সমাধান আছে। চুল পড়া রোধে খান আয়রন যুক্ত খাবার। বেশি করে ভিটা‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‍‍‍মিন ‌‌‌‌‌বি, অায়রণ যুক্ত খাবার খান । নিচে আরো চুলের যত্নে যেসব খাবার খাবেন-

মাথার চুল পড়া রোধ করার সঙ্গে নতুন চুল গজানোর ব্যাপারে ভিটামিন বি, বায়োটিন, ফোলেট, বি-২ ও বি-১২ প্রয়োজন। শাকসবজি ও মাছ থেকে পর্যাপ্ত বায়োটিন পাওয়া যায় না। সেক্ষেত্রে বায়োটিনের ঘাটতি মেটাতে চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত ।

মাথার চুল পড়তে শুরু করলে হীনম্মন্যতা বাড়তে থাকে। তাই চুল পড়া রুখতে প্রতিদিন মাছ খাওয়া জরুরি। প্রোটিন ও খনিজ পদার্থে ভরপুর মাছ শরীরকে সুস্থ রাখে, চুল পড়া বন্ধ করে। মাছের মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি। এসবই চুলকে গোড়া থেকে শক্ত করে। চুলের বৃদ্ধি ঘটায়। চুল পড়া রোধ করে। নতুন করে চুল গজাতে সাহায্য করে। যে সকল কর্কটরোগীকে কেমোথেরাপি দেওয়া হয়, তাঁদেরও চুল পড়া রুখতে প্রতিদিন পর্যাপ্ত মাছ খাওয়ার নির্দেশ দেন চিকিৎসকরা। তাই টাক পড়ার হাত থেকে রেহাই পেতে মাছ খান প্রতিদিন।

মাথার চুল পড়ার অন্যতম প্রধান কারণ অতিরিক্ত মানসিক চাপ। অতিরিক্ত শারীরিক পরিশ্রম, নানারকম ভাবনাচিন্তা, অসুখবিসুখ মানসিক চাপ বাড়ায়। ফলে চুল পড়তে শুরু করে। চুল বাঁচাতে চাইলে মানসিক চাপ থেকে মুক্ত হন। মনটাকে সর্বদা ফুরফুরে রাখুন।

NO COMMENTS

LEAVE A REPLY