তদন্ত রিপোর্ট প্রকাশ: গাফিলতিতে প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি, ৫ কর্মকর্তা বহিষ্কার

এওয়ান নিউজ, ঢাকা: প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের যান্ত্রিক ত্রুটির বিষয়ে দায়িত্ব অবহেলার অভিযোগে বিমানের ৫ কর্মকর্তাকে সাময়িক বহিষ্কারের নির্দেশ দেয়া হয়েছে। বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ।

মন্ত্রী বলেন, বিমানের কর্মকর্তা-কর্মচারীদের অবহেলা ও ম্যানেজমেন্টের অদক্ষতার কারণে এ ত্রুটি হয়েছে। করাচি ক্রস করার পর যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। ত্রুটিটি ছিল; বিমানের ইঞ্জিনে অয়েল (লুব্রিকেন্ট) সিস্টেমের একটি নাট-বোল্ট অর্ধেক খোলা ছিল। ওই ঢিলা অংশ দিয়ে ইঞ্জিন থেকে লুব্রিকেন্ট বেরিয়ে যায়। এতে ওই ইঞ্জিনে জিরো হয়ে যায় অয়েল। যার কারণে বাধ্য হয়ে ফ্লাইটটির গতিপথ পরিবর্তন করে।

এ ঘটনায় দায়িত্বে অবহেলার কারণে বিমানের ৫ কর্মকর্তাকে সাময়িক বহিস্কারের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান বিমানমন্ত্রী।এসময় বিমানের চিফ অব টেকনিক্যাল ক্যাপ্টেন ফজল মাহমুদ চৌধুরীর নেতৃত্বে ৪ সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে দায়িত্ব অবহেলার জন্য ৫ কর্মকর্তাকে সময়িক বহিস্কারের সুপারিশ করা হয়েছে। এ রিপোর্টে তিনটা বিষয় খতিয়ে দেখা হয়; পরিবেশগত সমস্যা, কর্মকর্তাদের সম্পৃক্ততা ও যান্ত্রিক গোলযোগ। রিপোর্টে উঠে এসেছে, কর্মকর্তা অবেহেলার কারণেই যান্ত্রিক ত্রুটি হয়েছে।

এ তদন্ত কমিটির অপর সদস্যরা হলেন- চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন সোয়েব চৌধুরী, ডেপুটি চিফ অব ইঞ্জিনিয়ার মোহাম্মদ হানিফ ও ম্যানেজার (কোয়ালিটি অ্যাসুরেন্স) নিরঞ্জন রায়।

NO COMMENTS

LEAVE A REPLY