দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট স্বেচ্ছায় পদত্যাগ করতে সম্মতি

অনলাইন ডেস্ক: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই দুর্নীতির অভিযোগে অভিশংসনের মুখে স্বেচ্ছায় পদত্যাগ করতে সম্মতির কথা জানিয়েছেন।

মঙ্গলবার রাজধানী সিউলে এক ঘোষণায় একথা জানান পার্ক জিউন। খবর নিউইয়র্ক টাইমসের। ব্যক্তিগত বন্ধুর জন্য রাজনৈতিক সিদ্ধান্তকে প্রভাবিত করার অভিযোগে গত কয়েক দিন ধরে তার পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়।

এরমধ্যে আগামী শুক্রবার দক্ষিণ কোরিয়ার জাতীয় অ্যাসেম্বলিতে প্রেসিডেন্টকে অভিসংশনের জন্য ভোটের ডাক দেয় বিরোধী দলগুলো।এই পরিস্থিতিতে মঙ্গলবার টেলিভিশনে দেয়া এক ভাষণে পদত্যাগে সম্মতির কথা জানান প্রেসিডেন্ট পার্ক জিউন হাই। এ সময় জাতির কাছে ক্ষমাও চান তিনি।

পার্ক জিউন হাই বলেন, আমি সব কিছু থেকে সরে যাচ্ছি। জাতীয় অ্যাসেম্বলি যখন ক্ষমতা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করে আমাকে পদত্যাগ করতে বলবে তখনই আমি সরে যাব। তিনি বলেন, আমি জাতীয় অ্যাসেম্বলির হাতে আমার ক্ষমতার মেয়াদা কমানো এবং পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব অর্পণ করছি।

তিনি আরও বলেন, যদি সরকারী এবং বিরোধী দল যদি একমত হয়ে রাষ্ট্রীয় দায়িত্বে শূন্যতা কমিয়ে আনার এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে অবহিত করে তবে তাদের বেঁধে দেয়া সময়সূচি অনুযায়ী আমি প্রেসিডেন্টের পদ থেকে সরে যাব এবং ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া শুরু করব।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের ক্ষমতার স্বাভাবিক মেয়াদ ছল ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। এর আগে কখন তাকে ক্ষমতা ছাড়তে হবে তা এখনও পরিষ্কার করে বলেনি বিরোধী দলগুলো।

NO COMMENTS

LEAVE A REPLY