পৃথিবীর সবচেয়ে সস্তা শহর

এওয়ান রকমারি ডেস্ক: পৃথিবী তে বসবাসের জন্য সব স্থান এক না। কোথাও ভালো, আবার কোথাও খারাপ। কোনো দেশ ব্যয়বহুল আবার কথায় খরচ কম। এমনই কয়েকটি দেশের কথা বলব যেখানে বসবাসের খরচ অনেক কম।

সম্প্রতি বিশ্বের কোন শহরে বসবাসের কতো খরচ তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ)। সেখানে বিশ্বের সবচেয়ে স্বল্প খরচের আটটি শহরের নাম বলা হয়েছে। শহরগুলো হলো:

bangalore

ব্যাঙ্গালুর, ভারত:
শহরটি ভারতের আইটি ক্ষেত্রের রাজধানী হিসেবে পরিচিত। ক্রমাগতভাবেই বিশ্বজনীন হয়ে উঠছে এ শহর। তবে বেতনের তুলনায় শহরটিতে বসবাসের খরচ খুবই কম।

92d7368414fb681518a6233c67585e45

মুম্বাই, ভারত:
ভারতের সবচেয়ে দূষিত শহর হচ্ছে মুম্বাই। এখানে প্রায় ১৮ দশমিক ৪ মিলিয়ন মানুষ বসবাস করেন। ভারতের সবচেয়ে মিলিয়নিয়ার এবং বিলিয়নিয়ারের বসবাস এই শহরে। কিন্তু এখানকার খাবার, যাতায়াতের খরচ এবং বাড়ি ভাড়ার খরচ তুলনামূলকভাবে কম।

শহরলুসাকা, জাম্বিয়া:
জাম্বিয়ার সবচেয়ে বড় শহর লুসাকা। এ ছাড়াও ব্যবসায়িক ও সরকারি মূল দফতরগুলোও এখানে অবস্থিত। স্থানীয়দের বসবাসের জন্য শহরটি খুব কম।

algiers

আলজিয়ার্স, আলজেরিয়া:
এ শহরটি সাদা দালানের জন্য খুব পরিচিত। কিন্তু জনসংখ্যা এবং বস্তির কারণে শহরটিতে খাদ্য, যাতায়াত এবং বাড়ি ভাড়া খুবই কম।

করাচী, পাকিস্তান:
শহরটিতে খাবার, যাতায়াত এবং বিনোদনের খরচ খুবই কম। এছাড়া বাড়ি ভাড়াও খুব কম। তবে শহরটিতে অতিরিক্ত সন্ত্রাসী কার্যক্রমও খরচ কমের অন্যতম কারণ বলে মনে করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY