বিপিএলে নিষিদ্ধ সানোয়ার-জুপিটার

ক্রীড়া প্রতিবেদক: ব্যাটে-বলে লড়াই ভালোভাবেই এগিয়ে চলছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসর। কিন্তু ফিক্সিংয়ের অভিযোগ সেটিতে বড় একটি ধাক্কাই দিলো। বিতর্কের শুরু রংপুর রাইডার্স থেকে বহিষ্কৃত ক্রিকেটার জুপিটার ঘোষের অভিযোগকে ঘিরে। জুপিটারকে নাকি তাঁর দলের ম্যানেজার সানোয়ার হোসেন ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দেন। পরে যেটি অস্বীকার করে প্রতিবাদ জানিয়েছে রংপুরের ফ্র্যাঞ্চাইজি।

এই ঘটনায় নড়েচড়ে বসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। বিতর্ক বাড়ার আগেই সানোয়ার ও জুপিটার দুজনকেই বিপিএল চলাকালীন মাঠে ঢোকা নিষিদ্ধ করেছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করেছেন। তবে রংপুর রাইডার্সের মিডিয়া ম্যানেজার এমএ বাকী এই ব্যাপারে কিছুই জানেন না বলে জানান।

জালাল বলেছেন, ‘একটা ইস্যু তৈরি হয়েছে। একজন খেলোয়াড় অভিযোগ করেছেন। তাই যে অভিযোগ করেছে এবং যার বিরুদ্ধে অভিযোগ দুজনকেই আপাতত মাঠের বাইরে থাকতে বলেছি আমরা। অভিযোগটি সত্য না মিথ্যা, তা প্রমাণ না হওয়া পর্যন্ত তাদের মাঠের বাইরে থাকাটই শ্রেয়।’

গত পাঁচ নভেম্বর শৃঙ্খলাভঙ্গের দায়ে জুপিটারকে বহিষ্কার করে রংপুর। ঘটনার সূত্রপাত এরপরই। বহিষ্কৃত ক্রিকেটার জুপিটার অভিযোগ করেন, রংপুরের ম্যানেজার সানোয়ার হোসেনের ফিক্সিংয়ের অনৈতিক প্রস্তাবে সাড়া না দেওয়াতেই তাকে বহিষ্কার করা হয়েছে। তার কাছে প্রমাণও আছে বলে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে জানান এই ক্রিকেটার।

অন্যদিকে বিপিএলের চতুর্থ আসর শুরুর আগেই ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে গড়িমসি করা রংপুর কর্তৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করেছে। ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগকে মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন আখ্যা দিয়েছে। রোববার এক বিজ্ঞপ্তিতে রাইডার্স কর্তৃপক্ষ জানায়, দলের ঈর্ষণীয় পারফরম্যান্সে রংপুরের বিপক্ষে অপপ্রচারে নেমেছে একটি অসাধু মহল।

তাদের মতে, বিপিএলের চতুর্থ আসরের প্রথম থেকেই পারফরম্যান্সে নিজেদের শক্তির প্রমাণ দিয়ে আসছে রংপুর রাইডার্স। সেটাই কোনো কোনো মহলের ঈর্ষার কারণ হয়েছে দাঁড়িয়েছে। মহলের পাশাপাশি বহিষ্কৃত ক্রিকেটার জুপিটারের দিকেও আঙ্গুল তুলেছে তারা। বলেছে, শৃঙ্খলার ঘাটতি থাকাতেই জুপিটারকে দল থেকে ছাটাই করেছে রংপুর। ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে রংপুরকে জড়ানোর চেষ্টা তাই অসাধু চক্রের কাজ।

NO COMMENTS

LEAVE A REPLY