মধ্যরাত থেকে সরকারি স্কুলে ভর্তি আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মহানগরীসহ দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ আজ বুধবার মধ্যরাত অর্থাৎ রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হবে। আগামী ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনকারীরা এই ওয়েবসাইট (www.gsa.teletalk.com.bd) এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন ফি’র ১৫০ টাকা টেলিটক মোবাইলের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়ম ইতোমধ্যে উল্লিখিত ওয়েবসাইটে দেয়া হয়েছে।

তবে যেসব উপজেলায় ইন্টারনেট ও বিদ্যুৎ সংযোগ নেই, সেসব এলাকায় আগের পদ্ধতিতেই ভর্তি আবেদন করা যাবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদফতর সূত্র জানায়, ঢাকা মহানগরীতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৫। এর মধ্যে প্রথম শ্রেণি রয়েছে ১৪টি স্কুলে। এসব স্কুলে প্রথম শ্রেণিতে আসনসংখ্যা তিন হাজারের ওপরে। সব মিলিয়ে ৩৫ স্কুলে শূন্য আসন রয়েছে প্রায় ১০ হাজার। আগের মতো এবারও ৩৫টি স্কুলকে তিনটি গুচ্ছে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী একটি গুচ্ছের একটি স্কুলেই আবেদন করতে পারবে। আর এবারও গত বছরের মতো প্রতিটি স্কুলকেই ৪০ শতাংশ ক্যাচমেন্ট এরিয়া অনুসরণ করতে হবে। বাকি ৬০ শতাংশের মধ্যেও ১০ শতাংশ বিভিন্ন কোটার জন্য বরাদ্দ রাখা হয়েছে। ‘এ’ গুচ্ছের ভর্তি পরীক্ষা ১৭ ডিসেম্বর, ‘বি’ গ্রুপের ১৮ ডিসেম্বর ও ‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

প্রথম শ্রেণিতে ভর্তি লটারি অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের দুই ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। আর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY