মা ইলিশ শিকারের দায়ে মুন্সিগঞ্জে ১৪ জনের জেল-জরিমানা

মুন্সিগঞ্জ প্রতিনিধি: নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে মুন্সিগঞ্জের ১৪ জেলেকে কারান্ড ও জরিমানার সাজা দেওয়া হয়েছে। গতকাল সোমবার দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত অভিযান চালিয়ে লৌহজং ও গজারিয়ার এই জেলেদের সাজা দেন ভ্রাম্যমাণ আদালত।

লৌহজং উপজেলার পদ্মা নদীতে ও গজারিয়া উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়ে আটক ১৩ জেলেকে ৪৬ হাজার ২০০ টাকা জরিমানা ও এক জেলেকে সাতদিনের কারাদন্ডের আদেশ দেওয়া হয়।

এ বিষয়ে লৌহজং উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শাহীন জানান, অভিযানে পদ্মা নদীতে মা ইলিশ শিকারের অপরাধে ১১ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজন জেলে নদীতে লাফ দিয়ে পালিয়ে যায় এবং একজন শিশু থাকায় তাঁকে ছেড়ে দেওয়া হয়। বাকি জেলেদের জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়। এ ছাড়া জব্দ হওয়া মা ইলিশগুলো স্থানীয় তিনটি মাদ্রাসায় বিতরণ করা হয় বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ ছাড়া গজারিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহবুবা বিলকিস জানান, গতকাল মধ্যরাত পর্যন্ত মেঘনা নদীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চার জেলেকে আটক করে একজনকে সাতদিনের কারাদন্ড ও তিন জেলেকে অর্থদন্ড দেওয়া হয়।

মুন্সিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া জাহান জানান, মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ১৭ কেজি ইলিশ ও ২৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত ইলিশ স্থানীয় মাদ্রাসার ইয়াতীম খানায় বিতরণ করা হয়েছে। ২৫ হাজার মিটার কারেন্টজাল আগুন জ্বালিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY