মেয়েদের রঙিন চুলের যত্ন

এওয়ান অপরাজিতা ডেস্ক: হেয়ার স্টাইলে নতুনত্ব আনতে আজকাল কালারের ব্যবহার ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বাঙালির জন্মগতভাবে পাওয়া কালো চুল রঙিন হয়ে উঠছে। ব্লন্ড, মেহগনি এমনকি সোনালি কেশ শোভা পাচ্ছে কারো কারো হেয়ার স্টাইলিং হিসেবে। তবে চুল রঙিন করার চেয়ে বেশি জরুরি এর পরিচর্যা। কারণ সঠিক যত্নের অভাবে অকালেই নষ্ট হয়ে যেতে পারে ঘন ও ঝলমলে চুল। রঙিন চুলের পরিচর্যার বিষয়ে জানাচ্ছেন নভীন’স বিউটি পার্লারের রূপবিশেষজ্ঞ আমিনা হক।

কন্ডিশনারের ব্যবহার : রঙিন চুল সুন্দর ঝলমলে রাখতে কন্ডিশনারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ কন্ডিশনার চুলে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, যা চুলের স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন।

মানসম্পন্ন কালার ব্যবহার করুন : বাজারের যেনতেন কালার কখনো ব্যবহার করবেন না। সবসময় দামি কোম্পানির কালার ব্যবহার করুন। সেই সাথে কন্ডিশনারযুক্ত হেয়ার কালার ব্যবহার করুন। কালার করার আগে চুলে কিছুটা তেল ম্যাসাজ করে নিতে পারেন। এতে চুলে ময়েশ্চার বজায় থাকার পাশাপাশি চুল হয়ে উঠবে ঝলমলে। অ্যামোনিয়া ফ্রি হেয়ার কালার ব্যবহার করতে পারেন।

লালচে কালার এড়িয়ে চলুন : লালের মতো রঙগুলো এড়িয়ে চলুন। কারণ এগুলোতে মলিকিউলসের পরিমাণ বেশি থাকে। যা চুলকে দ্রুত শুষ্ক ও রুক্ষ করে তোলে। তাই এ ধরনের রঙ ব্যবহার করতে চাইলে প্রথমে হেয়ার স্টাইলিশের সাথে কথা বলে নিন।

বারবার শ্যাম্পু করবেন না : দীর্ঘ দিন হেয়ার কালার ঠিক রাখতে চাইলে ঘন ঘন শ্যাম্পু করা বাদ দিন। কারণ এতে হেয়ার কালার দ্রুত চলে যায়। তাই সপ্তাহে দুই দিনের বেশি শ্যাম্পু না করাই ভালো।

ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন : যাদের চুল তৈলাক্ত তারা ঘন ঘন শ্যাম্পু এড়াতে ড্রাই শ্যাম্পু চুলের গোড়ায় ব্যবহার করতে পারেন।

কালার সেট হওয়ার পর শ্যাম্পু করুন : যারা চুলে হাইলাইটস করান তারা পরবর্তী শ্যাম্পু করার জন্য দুই দিন অপেক্ষা করুন। এতে কালার চুলে ভালোভাবে সেট হবে। কালার থাকবে দীর্ঘ দিন।

ঠাণ্ডা পানি ব্যবহার করুন : কালার করা চুল সবসময় ঠাণ্ডা পানি দিয়ে শ্যাম্পু করবেন। গরম পানিতে কালার দ্রুত চলে যায়।

সিরাম ব্যবহার করবেন না : কালার করা চুলে বিভিন্ন ধরনের সিরাম ব্যবহার করবেন না। এতে কালারের সাথে সাথে চুলেরও ব্যাপক ক্ষতি হতে পারে। চুল পড়া, র‌্যাশসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

সালফেটমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন : আপনার শ্যাম্পু সালফেটমুক্ত কি না সে বিষয়ে নিশ্চিত হন। কারণ সালফেট রঙিন চুলকে ফেড করার পাশাপাশি ভঙ্গুর ও নির্জীব করে দিতে পারে। কারণ সালফেটে থাকা লবণ চুলকে শুষ্ক করে তোলে।

রঙ করা চুল সুন্দর রাখতে কিছু ঘরোয়া পরিচর্যা করতে পারেন:

• সপ্তাহে এক দিন ডিপ কন্ডিশনিং করুন। ভেজা চুলে কন্ডিশনার লাগিয়ে আঁচড়ে নিন। এবার চুল বেঁধে একটা নরম তোয়ালে দিয়ে মুড়ে রাখুন আধা ঘণ্টা। এরপর ধুয়ে নিন। এতে চুল হবে নরম, মসৃণ ও ঝলমলে।
• লিভ ইন ট্রিটমেন্ট : লিভ ইন কন্ডিশনার রঙিন চুলের যত্নে খুবই ভালো কাজ করে। তবে দেখে নেবেন আপনার লিভ ইন কন্ডিশনার যেন কালার করা চুলের উপযোগী হয়।
ষ চুলে ঘন ঘন ব্লো ড্রায়ার, কার্লিং অথবা স্টেটনিং আয়রন ব্যবহার করবেন না। এমনকি দীর্ঘক্ষণ হিটারের পাশে বা রোদে থাকবেন না। এতে চুলের ক্ষতি হয় বেশি।
• সপ্তাহে অন্তত দুই দিন হট অয়েল ট্রিটমেন্ট নিন। তেল হালকা গরম করে চুলে ম্যাসাজ করুন। এরপর গরম তোয়ালে দিয়ে চুল পেঁচিয়ে রাখুন। দুইবার এভাবে করে চুল শুকিয়ে নিন। তারপর শ্যাম্পু করুন।

NO COMMENTS

LEAVE A REPLY