সাইবার সিকিউরিটিতে সক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাইবার সিকিউরিটিতে আমাদের সক্ষমতা বাড়াতে হবে। যাতে করে কেউ ডিজিটাল সুবিধা ব্যবহার করে অপরাধ করতে না পারে। আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ হাতিয়ে নিতে না পারে। তাই আমরা সাইবার অ্যাক্ট ২০১৬ প্রণয়ন করতে যাচ্ছি।

বুধবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’ উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

pm_2_19-10-2016_kallol-pix

আমাদের সাড়ে ৭ বছরের শাসনে আইসিটি খাতে ব্যাপক পরিবর্তন এসেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে দেশের সব জেলায় ত্রি-জি চালু হয়েছে। ২০১৭ সালে ফোর-জি চালু করা হবে।

তিনি বলেন, দেশে এখন ৬ কোটি ৪০ লাখ লোক ইন্টারনেট ব্যবহার করছে। আমরা আশা করছি মাত্র অল্প কিছুদিনের মধ্যে দেশের সব মানুষ ইন্টারনেট সুবিধা ভোগ করবে।

শেখ হাসিনা বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলাম, সেই স্বপ্ন পূরণে এগিয়ে চলেছি। কিন্তু এ স্বপ্ন পূরণের পথে যেন অনাকাঙ্খিত বাঁধা না আসে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

pm_18_19-10-2016_kallol-pix

ডিজিটাল সিকিউরিটি কাউন্সিল গঠন করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সাইবার সিকিউরিটিতে আমাদের সক্ষমতা বাড়াতে হবে। যাতে করে কেউ ডিজিটাল সুবিধা ব্যবহার করে অপরাধ করতে না পারে। আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ হাতিয়ে নিতে না পারে। তাই আমরা সাইবার অ্যাক্ট ২০১৬ প্রণয়ন করতে যাচ্ছি।

তথ্যপ্রযুক্তি খাতে আওয়ামী লীগ সরকার উত্তরোত্তর সফলতা আনছে জানিয়ে তিনি বলেন, ৪০ টি দেশে আমরা আইসিটি সফট ওয়ার রপ্তানি শুরু করেছি। দেশের ২০টি অঞ্চলে হাইটেক পার্ক গড়ে তুলছি।

শেখ হাসিনা বলেন, সরকারি সেবা পেতে এখন আর মানুষকে হয়রানি হতে হয় না। বিভিন্ন ইউনিয়ন পরিষদে ইন্টারনেট চালু করায় প্রত্যন্ত অঞ্চলের মানুষ ডিজিটাল সেবা পাচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তির কল্যাণে মানুষ এখন দ্রুত সেবা পাচ্ছে, ঘুষ বাণিজ্য হয় না। ই-টেন্ডারের কারণে এখন আর হাওয়া ভবনের মতো টেন্ডার বাণিজ্যের ঘটনাও ঘটে না।

pm_10_19-10-2016_kallol-pix

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির পরিচালক কবীর বিন আনোয়ার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার প্রমুখ।

‘ননস্টপ বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে ‘ডিজিটাল ওয়াল্ড মেলা’ শুক্রবার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

pm_13_19-10-2016_kallol-pix

NO COMMENTS

LEAVE A REPLY