সাহিত্যে নোবেল প্রত্যাখ্যান করছেন বব ডিলান!

অান্তর্জাতিক ডেস্ক: সংগীত শিল্পী হিসেবে সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন গায়ক বব ডিলানের সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া পাচ্ছে না নোবেল কমিটি। পুরস্কার ঘোষণার পাঁচদিন পর বব ডিলানের সাড়া না পেয়ে যোগাযোগের চেষ্টা ছেড়ে দিয়েছে কমিটি।

বৃহস্পতিবার ৭৫ বছর বয়সী সাহিত্যের এই নোবেল জয়ীর নাম ঘোষণার পর বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসা পাচ্ছেন। কিন্তু ওই দিন সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লাসভেগাসে এক কনসার্টে অংশ নিলেও নোবেল প্রাপ্তির বিষয়ে কোনো কথা বলেননি। শুক্রবারও কোচেল্লায় ডেজার্ট ট্রিপ ফেস্টিভালেও অংশ নেন ডিলান।

ওই অনুষ্ঠানে দ্য রোলিং স্টোনের সহপ্রতিষ্ঠাতা স্যার মিক জ্যাগার সাহিত্যে নোবেল বিজয়ী ডিলানের প্রশংসা করে বলেন, এর আগে আমরা কখনো কোনো নোবেল পুরস্কার বিজয়ীর সঙ্গে মঞ্চে গান করার সুযোগ পায়নি। বব আমাদের ওয়াল্ট হুয়িটম্যানের মতো।

রোলিং স্টোন ব্যান্ডের আরেক সদস্য কিউথ রিচার্ড বলেন, এই পুরস্কারের জন্য ডিলান ছাড়া অন্য কাউকে ভালো যোগ্য মনে করি না। কিন্তু ডিলান এটি স্বীকার করতে আবারো ব্যর্থ হয়েছে।

প্রত্যেক বছরের ডিসেম্বরে নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয় সুইডিশ অ্যাকাডেমি। তবে যুক্তরাষ্ট্রের মিনেসোটার বাসিন্দা বব ডিলান আগামী ডিসেম্বরের ওই অনুষ্ঠানে অংশ নেবেন কিনা সে বিষয়ে সুইডিশ অ্যাকাডেমি কোনো তথ্য জানতে পায়নি।

সুইডশি অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিউস এ ব্যাপারে বলেন, এখন পর্যন্ত আমরা কোনো সাড়া পাইনি। তবে ডিলানের খুব কাছের লোকজনের কাছে আমরা ই-মেইল পাঠিয়েছি; তারা খুবই বন্ধুত্বপূর্ণ জবাব দিয়েছেন। এখন পর্যন্ত এইটুকুই যথেষ্ঠ।

পুরস্কারের বিষয়ে সংগীতে নোবেল বিজয়ী মার্কিন এই গায়কের খামখেয়ালির ইতিহাস দীর্ঘদিনের। ১৯৬৩ সালে নাগরিক অধিকারের জন্য টম পেইন পুরস্কার লাভের পর এক অসংলগ্ন বক্তৃতা দেন। পরে ওই বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে বিবৃতিও দেন তিনি।

উল্লেখ্য, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধ যখন তুঙ্গে সেই সময় বাঙালির জন্য, বাঙালির পাশে দাঁড়ানোর জন্য বিখ্যাত সংগীত শিল্পী জর্জ হ্যারিসন ও রবি শংকরের সঙ্গে গান করেছিলেন ডিলান। সেই সময় মানবতার পক্ষে গেয়েছিলেন তিনি।

সাহিত্যে নোবেল জয়ী ১১৩তম লেখক ও ২৫৯তম মার্কিনি হিসেবে বৃহস্পতিবার তার নাম ঘোষণা করেছে রয়্যাল সুইডিশ একাডেমি। বব ডিলান ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন। তিনি রবার্ট অ্যালেন জিমারম্যান নামেও পরিচিত। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের আনুষ্ঠানিকভাবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার বব ডিলানের কাছে হস্তান্তর করবে রয়্যাল সুইডিশ একাডেমি।

NO COMMENTS

LEAVE A REPLY