১৪ দল নয়, শেখ হাসিনাতে রুপান্তরিত আ.লীগ: আব্দুল্লাহ আল নোমান

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসাবে চায় আওয়ামী লীগের সম্মেলন সফল হউক। প্রতিহিংসাপরায়ণ না হয়ে জনগণের আশা-আঙ্খার প্রতিফলন ঘটুক। আওয়ামী লীগ এখন আর ১৪ দল নয়, এক নেতা শেখ হাসিনাতে রুপান্তরিত হয়েছে বলেই মন্তব্য করেন তিনি।

দুর্নীতি ও লুটেরা টাকা খরচ করে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের ২০ তম ত্রি-বার্ষিক সম্মেলন করতে যাচ্ছে বলে মন্তব্য করে নোমান বলেন, আওয়ামী লীগ তাদের সম্মেলনে জনগণের কাছ থেকে দুর্নীতির মাধ্যমে লুট করা টাকা ব্যয় করবে এটাই স্বাভাবিক। কিছু অসাধু ব্যবসায়ী ও দলসমর্থিত দুনীতিবাজরা সেই সম্মেলনে টাকা খরচ করে পরবর্তীতে তথাকথিত রাষ্ট্রীয় কর্মকান্ডে টাকা ফেরত নিয়ে নেবে।

বুধবার দুপুরে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ ইয়ূথ ফোরাম আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপির প্রয়াত নেতা আসম হান্নান শাহ’র স্মরণে এ আলোচনাসভা করা হয়।

বিএনপি নেতা বলেন, বিএনপিও তাদের সম্মেলনের জন্য সোহরাওয়ার্দী উদ্যানকে ব্যবহার করতে চেয়ে ছিলো। কিন্তু তারা(আওয়ামী লীগ) ক্ষমতাবলে সেখানে সম্মেলন করতে দেয়নি। অথচ আজ নিজেদের সম্মেলনের অন্তত ১৫ দিন আগ থেকেই প্রচার-প্রচারণায় ব্যস্ত হয়ে পড়েছে। তাই একটি কথা স্পষ্ট করে বলে দিচ্ছি, সারা ঢাকা সিটিতে আওয়ামী লীগ বিদ্যুতের ঝলমল বাতি লাগিয়ে জনগণের মধ্যে প্রজ্জলিত ক্ষোভের আগুন নেভাতে পারবে না।

এক মাঘে শীত যায় না মন্তব্য করে সরকারের প্রতি হুশিয়ারী উচ্চারণ করেছেন সাবেক এই মন্ত্রী । তিনি বলেন, অস্ত্র ও শাসন-শোষণ করে গণতান্ত্রিক প্রক্রিয়া ও গণতন্ত্রকামী মানুষদের নিগৃহ করা যায় না। যাবে না। তাই ৭ নভেম্বরসহ বিশেষ বিশেষ দিনে বিএনপিও বিভিন্ন উদ্যোগ নেবে। সেক্ষেত্রে যদি কোনো অনুমতি না পাওয়া যায় তাহলে অনুমতি চাওয়া নয়, আন্দোলনের মাধ্যমেই অধিকার আদায় করা হবে। কারণ নির্বাচন হউক আর নাই হউক জনগণ যে কোনো প্রক্রিয়ায় তাদের অধিকার আদায় করে ছাড়বে।

নোমান বলেন, বিএনপি আগেও বলেছে এখনো বলছে বিএনপি নির্বাচন চায়। নির্বাচন হতেই হবে। তবে সে নির্বাচন নিরপেক্ষ নির্বাচন কমিশন ও সরকারের অধীনে হতে হবে।

দারিদ্র বিমোচনে অনেক এগিয়ে গেছে বাংলাদেশ। সেই প্রশংসায় বাংলাদেশে সফররত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেছেন, দারিদ্র বিমোচনে বাংলাদেশ এগিয়ে গেলেও সেই চলমান প্রক্রিয়া অব্যাহত রাখতে দুর্নীতির সমস্যা সমাধান করতে হবে।

প্রয়াত নেতা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আসম হান্নান শাহকে শহীদ আখ্যা দিয়ে আব্দুল্লাহ আল নোমান বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠায় আজীবন লড়াই করে গেছেন হান্নান শাহ। তিনি গণ মানুষের নেতা তাই উনার মৃত্যুকে শহীদ বলা যেতে পারে।

আয়োজক সংগঠনের উপদেষ্টা মেজর অব. মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় গণতান্ত্রিক পার্টির সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপির নির্বাহী সদস্য ফোরকান-ই আলম, খালেদা ইয়াসমিন, আবু নাসের মুহাম্মদ রহমত উল্লাহ প্রমুখ।

NO COMMENTS

LEAVE A REPLY