সোমবার 17 জুন 2019 - ৩, আষাঢ়, ১৪২৬

মুখোমুখি সাকিব আল হাসান

‘আমাদের সেই যোগ্যতা আছে’

ঢাকা | প্রকাশিত ১০ ডিসেম্বর, ২০১৮ ১২:২৮:৫৫

এওয়ান ফিচার ডেস্ক: ২০০৬ সালের আগস্ট মাসে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় সাকিব আল-হাসানের। তিনি বামহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান এবং বামহাতি অর্থোডক্স স্পিনার। সাকিব ছিলেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)-এর একজন প্রাক্তন শিক্ষার্থী। তার খেলার মান আর ধারাবাহিকতা তাকে নিয়ে গেছে এক নতুন উচ্চতায়, হয়েছেন দলের সবচেয়ে নির্ভরযোগ্য একজন খেলোয়াড়-"দ্য ওয়ান ম্যান আর্মি"।

এছাড়াও তার রয়েছে বিশ্বের সেরা অলরাউন্ডার হওয়ার কৃতিত্ব। সাকিব ২০১৫ সালের জানুয়ারিতে টেস্ট, ওডিআই ও টি২০ প্রত্যেক ক্রিকেট সংস্করণে এক নম্বর অল-রাউন্ডার হওয়ার গৌরব অর্জন করেন। সাকিব প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ৪,০০০ করার গৌরব অর্জন করেন। তিনি টি২০তে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১০০০ রান পূর্ণ করেন। এছাড়া দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে টি২০তে ১০০০ রান ও ৫০ উইকেট লাভ করেন। সাম্প্রতিক সময়ে নেওয়া তার একটি সাক্ষাৎকার প্রকাশ করা হলো এওয়ান নিউজের পাঠকদের জন্য-

২০০৬ সালে অভিষেককের পর এখন বাংলাদেশ দলের অন্যতম নির্ভরযোগ্য সদস্য। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ১২ বছরের ক্যারিয়ারকে কিভাবে বর্ণনা করবেন?

সাকিব আল হাসান- অনেক বড় ব্যাপার আসলে। আমি এত দূর এসে অনেক কিছু শিখেছি। সবচেয়ে যেটা গুরুত্বপূর্ণ, আমি সফলতা ও ব্যর্থতা একইসঙ্গে দেখেছি। আমি মনে করি একই সঙ্গে এই দুটি ব্যাপার দেখতে পারাটা আমাকে আন্তর্জাতিক ক্রিকেট সাফল্য এনে দিয়েছে। আমি ভাগ্যবান যে আমাকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়া হয়েছে। আশা করি, আমি নিজেকে ছাড়িয়ে যেতে পারবো।

অলরাউন্ডার হিসেবে, কাউকে অনুসরণ করেন?

সাকিব আল হাসান- সত্যি বলতে, একেবারেই না। আমি খেয়াল করে দেখেছি, এখন অনেক অলরাউন্ডার খেলছে। অনেক বড় মাপের অলরাউন্ডারের সঙ্গে ও বিপক্ষে খেলার সুযোগ আমার হয়েছে। কিন্তু নির্দিষ্ট করে আমি কাউকে কখনই অনুসরণ করিনি। তার চেয়ে আমি নিজের অলরাউন্ড পারফরম্যান্সের দিকে মনোযোগ দিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। আমি সবসময় নতুন উপায় খোঁজার চেষ্টা করি যে আরও বেশি কিভাবে মাঠে ভালো করা যায়, দলকে সাহায্য করা যায়।

বাংলাদেশ বনাম ভারতের ক্রিকেটীয় পুনঃজাগরণ কিভাবে দেখেন? বাংলাদেশ এই সময়ে কতটা উন্নতি করেছে বলে মনে হয়?

সাকিব আল হাসান- দুই দলের মধ্যে ক্রিকেটীয় একটা রেনেসাঁ তৈরি হয়েছে, এটা দেখে ভালো লাগে। এটা চলতে থাকুক, অবশ্যই কোনোরকম অভদ্রতা ছাড়া হতে হবে। আমি জানি, দুই দলের সমর্থকদের মধ্যে অনেক কিছু হয়। কিন্তু খেলোয়াড়রা এগুলো নিয়ে কখনই আলোচনা করে না। আমরা সবসময় খুব ভালো বন্ধু। আইপিএলে আমরা একে অপরের সঙ্গে খেলি। আমাদের মধ্যে কোনো শত্রুতা নেই।

এই মুহূর্তে অনেক স্পিনার ভালো করছে। মেহেদী হাসান মিরাজ, কুলদ্বীপ যাদব কিংবা রশিদ খান। বিশ্ব ক্রিকেটের একজন অন্যতম সেরা স্পিনার হিসেবে স্পিনারদের ভালো করার এই প্রতিযোগিতাকে কিভাবে দেখেন?

সাকিব আল হাসান- এগুলো দেখা, অনুধাবন করা আনন্দের ব্যাপার। শেন ওয়ার্ন, অনিল কুম্বলে কিংবা মুত্তিয়া মুরালিধরনের মতো স্পিনাররা যখন অবসর নিলেন; তখন মনে করা হচ্ছিলো, স্পিন বোলিংয়ের যে আর্ট সেটা সঙ্কটের মুখে পড়বে। কিংবদন্তিরা যেভাবে  মাঠে প্রতিপক্ষকে স্পিন বোলিংয়ে ডমিনেট করতো, সেটা আসলে খুব একটা দেখাও যেতো না। কিন্তু ক্রিকেট বিশ্বের জন্য সৌভাগ্যের ব্যাপার যে, মিরাজ, কুলদ্বীপ, রশিদ, ঈশ সোধী, মিশেল স্যান্টনার, আকিলা ধনঞ্জয়ার মতো তরুণরা ভালো করছে। স্পিনারদের সুদিন ফিরছে, আবারও নবজাগরণ ঘটছে এগুলো অনেক ভালো খবর আমাদের জন্য।

ইদানিং দেখা যায়, রিস্ট স্পিনারদের সামনে খুব ভুগছে ব্যাটসম্যানরা। এ নিয়ে কী বলবেন?

সাকিব আল হাসান- সবাই এ ধরনের স্পিনারদের বিপক্ষে খেলতে পারে না। যেকোনো ধরনের উইকেটে তারা বলকে টার্ন করাতে পারে তারা। যেকোনো সারফেসে বাড়তি বাউন্স করাতে পারে। এসব কারণেই ব্যাটসম্যানদের জন্য তাদেরকে খেলা কঠিন হয়ে যায়। কিন্তু আপনি তাদেরকে যত খেলবেন, ব্যাপারটা আয়ত্বে আনতে সুবিধা হবে। আমি এটুকুও নিশ্চিত যে ব্যাটসম্যানরা খুব দ্রুত সেটা আয়ত্বে আনতেও পারবে।

আপনি যখন সানরাইজার্স হায়দরাবাদে খেলেছেন, তখন রশিদ খান আপনার সতীর্থ ছিল। একজন স্পিনার হিসেবে সে কতটা চিত্তাকর্ষক?

সাকিব আল হাসান- রশিদ খান অনেকদিন ধরে ভালো করছে। নিজের দলে এমন একজন বোলার থাকা মানে বাড়তি সুবিধা। আর কুইকার খেলতে গিয়ে ব্যাটসম্যানরা খুব বিপদে পড়ে। সে ব্যাটসম্যানদের কাছে অনেকটা রহস্যের মতো। রশিদ অনেক মেধাবী বোলার। সে আপনার ম্যাচ জিতিয়ে দিতে পারে।

আপনি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের (আইপিএল) হয়ে ৭ বছর খেলেছেন। এবার খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। আইপিএল নিয়ে আপনার লক্ষ্য কী?

সাকিব আল হাসান- আমরা কেকেআরকে দুবার শিরোপা এনে দিয়েছি। ৭ বছরে কেকেআরের সঙ্গে মনে রাখার মতো অনেক স্মৃতি আমার আছে। এগুলো অবশ্যই আমাকে স্মৃতিকাতর করে। কিন্তু আইপিএল এমন একটা জায়গা যেখানে এসব দলে থাকা বা না থাকার ব্যাপারটি কখনোই আপনার নিজের হাতে নির্ভর করে না। আমাদেরকে তাই সামনে এগোতেই হয়। আমি আশাবাদী, সানরাইজার্সেও হয়তো মনে রাখার মতো অনেক কিছু হবে, হয়েছেও। আর যদি বলেন আমার লক্ষ্য কী, তাহলে বলবো যে দলেই খেলি না কেন ব্যাট-বলে দলের হয়ে সবসময় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করা।

একদিন বাংলাদেশ দল বিশ্ব ক্রিকেট শাসন করবে, এ ব্যাপারে আপনি কতটা আশাবাদী? সেক্ষেত্রে রোডম্যাপটা কিরকম হতে পারে?

সাকিব আল হাসান- আমার কাছে মনে হয়, এই মুহূর্তে আমরা সীমিত ওভারের ক্রিকেটে অনেক ভালো করছি। আমরা আরও যত বেশি  ম্যাচ খেলবো, তত বেশি আত্মবিশ্বাস পাবো। টেস্ট ক্রিকেটে, আমরা এখনও আমাদের আশানুরূপ অবস্থায় আসতে পারিনি। কিন্তু আমি মনে করি আমাদের সেই যোগ্যতা আছে, নিজেদের প্রতি সেই বিশ্বাস আছে। কেবল আমাদের যেটা করতে হবে, তা হলো মাঠের পারফরম্যান্সে সেটা বাস্তবায়ন করা। সেটা করতে পারলেই আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবো বলে মনে করি।



এ সম্পর্কিত খবর

সাংবাদিকদের সহযোগিতা পেলে বরিশালকে মিনি সিঙ্গাপুরে রূপান্তরিত করবো: পানি সম্পদ প্রতিমন্ত্রী

সাংবাদিকদের সহযোগিতা পেলে বরিশালকে মিনি সিঙ্গাপুরে রূপান্তরিত করবো: পানি সম্পদ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার, বরিশাল: বরিশাল-৫ (সদর) আসনের সংসদ সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ

ছাত্রদলের আন্দোলন-কমিটি গঠন নিয়ে সংকটে বিএনপি: গয়েশ্বর 

ছাত্রদলের আন্দোলন-কমিটি গঠন নিয়ে সংকটে বিএনপি: গয়েশ্বর 

এওয়ান নিউজ: বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের আন্দোলন ও কমিটি নিয়ে বিএনপি উভয়

শেখ হাসিনার নির্বাচিত উক্তি নিয়ে দু’টি বই প্রকাশ  

শেখ হাসিনার নির্বাচিত উক্তি নিয়ে দু’টি বই প্রকাশ  

এওয়ান নিউজ: বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উক্তি নিয়ে ‘শেখ হাসিনা : সিলেক্টেড সেইংস’ ও


ঘুষ দাতা-গ্রহীতা উভয়কেই ধরা হবে: সংসদে প্রধানমন্ত্রী

ঘুষ দাতা-গ্রহীতা উভয়কেই ধরা হবে: সংসদে প্রধানমন্ত্রী

এওয়ান নিউজ: ঘুষ দাতা-গ্রহীতা উভয়কেই ধরা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,

জামায়াতের হাতেই বিএনপি নামক দলের কবর রচনা হবে: নানক

জামায়াতের হাতেই বিএনপি নামক দলের কবর রচনা হবে: নানক

এওয়ান নিউজ: জামায়াতে ইসলামীর হাতেই বিএনপি নামক দলের কবর রচনা হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী

বর্তমান সরকার ‘মানবাধিকারবিরোধী’:  সুলতানা কামাল

বর্তমান সরকার ‘মানবাধিকারবিরোধী’:  সুলতানা কামাল

এওয়ান নিউজ: বাংলাদেশ রাষ্ট্র বা সরকার মানবাধিকারের বিপক্ষে বা বিরুদ্ধে অবস্থান করে বলে মন্তব্য করে


কেন উত্তপ্ত সংসদ, আড়াই মিনিটের বক্তব্যে কী বলেছিলেন রুমিন?

কেন উত্তপ্ত সংসদ, আড়াই মিনিটের বক্তব্যে কী বলেছিলেন রুমিন?

এওয়ান নিউজ: সদ্যই বিএনপির সংরক্ষিত নারী আসন থেকে এমপি হিসেবে শপথ নিয়েছেন দলটির সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক

১০ বছরের মধ্যে দেশের সামষ্টিক অর্থনীতি এখন সবচেয়ে চাপে : সিপিডি

১০ বছরের মধ্যে দেশের সামষ্টিক অর্থনীতি এখন সবচেয়ে চাপে : সিপিডি

এওয়ান নিউজ: বাংলাদেশে গত ১০ বছরের মধ্যে এখনই সামষ্টিক অর্থনীতি সবচেয়ে চাপে রয়েছে বলে দাবি

সেই ওসি মোয়াজ্জেমের আদি বাড়ি ঝিনাইদহে সদর উপজেলার বৈডাঙ্গা গ্রামে

সেই ওসি মোয়াজ্জেমের আদি বাড়ি ঝিনাইদহে সদর উপজেলার বৈডাঙ্গা গ্রামে

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বাড়ি যশোরে। শহরের চাঁচড়া ডালমিল



আরো সংবাদ














ব্রেকিং নিউজ