মঙ্গলবার 26 মার্চ 2019 - ১২, চৈত্র, ১৪২৫


হঠাৎ বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের মাথায় হাত!

১৪ মার্চ, ২০১৯ ১১:১১:০১

এওয়ান নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের মাথায় হাত। কোনোমতেই তারা নিজের একাউন্টে প্রবেশ করতে পারছিলেন না বুধবার। এতে আতঙ্কিত হয়ে তাদের নিঃশ্বাস বন্ধ হওয়ার উপক্রম। আতঙ্ক দেখা দেয়, একাউন্ড হ্যাকের। এমনটা হলে বেরিয়ে পড়তে পারে অনেক গোপন তথ্য। এ ভয়ে থর থর করে কাঁপতে থাকেন ফেসবুকের অসংখ্য ব্যবহারকারী। এ ঘটনার শিকারে পরিণত হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরাও। ফলে বুধবার ফেসবুক ইনকরপোরেশন স্বীকার করেছে, বিশ্বজুড়ে তাদের অনেক ব্যবহারকারী ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের অ্যাপ ব্যবহার করতে পারছিলেন না।

নিকট অতীতে এতবড় বিঘ্ন এ কোম্পানিতে আর কখনো ঘটেনি। এ অবস্থায় ক্যালিফোর্নিয়া ভিত্তিক দ্য মেনলো পার্ক টুইটারে ব্যবহারকারীদের প্রতি জানায়, তারা সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে ব্যবহারকারীরা ১০ ঘন্টারও বেশি সময় কোনো ম্যাসেজ বা ছবি পোস্ট করতে পারছিলেন না। তাই যত দ্রুত সম্ভব তারা সমস্যার সমাধান করার প্রত্যয় ঘোষণা করে। এক্ষেত্রে আশ্বস্ত করা হয় যে, একাউন্টগুলো হ্যাক হয় নি। 

এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের কিছু অংশ, জাপান ও ইউরোপের কিছু অংশের ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পারছিলেন না। ডাউন ডিটেকটর-এর ম্যাপে এমনটা বলা হয়েছে। 

এ অবস্থায় ফেসবুকে মার্কেটিং করে এমন অনেক ব্রান্ড সহ ফেসবুকের অন্যান্য ব্যবহারকারীরা টুইটারে ক্ষোভ প্রকাশ করে। সেখানে তারা হ্যাশট্যাগ ব্যবহার করে এই ক্ষোভ জানায়। এর নাম দেয়া হয় #ফেসবুক ডাউন হ্যাশট্যাগ। 

অনলাইন বিবিসি লিখেছে, বুধবার বিশ্বজুড়ে ব্যবহারকারীরা যে দুর্ভোগের শিকারে পরিণত হয়েছিলেন তা ইতিহাসে আর ঘটেনি। সর্বশেষ প্রায় একই মাত্রায় বিঘ্ন ঘটেছিল ফেসবুকে ২০০৮ সালে। ওই সময় এই সাইটের ব্যবহারকারী িিছলেন ১৫ কোটি। আর এখন তার ব্যবহারকারী মাসে ২৩০ কোটি। 

ফেসবুকের দুটি প্রধান অনুষঙ্গ হলো দুটি ম্যাসেজিং অ্যাপ এবং ছবি শেয়ারিং সাইট ইন্সটাগ্রাম। এসবই ক্ষতিগ্রস্ত হয়েছে এদিন। তবে কেন এমনটা হয়েছে তা এখনও জনসমক্ষে প্রকাশ করা হয় নি। ফেসবুক এক বিবৃতিতে বলেছেন, কিছু মানুষ বর্তমানে ফেসবুক পরিবারের অ্যাপগুলোতে প্রবেশে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এ বিষয়টি আমরা অবগত। যত তাড়াতাড়ি সম্ভব আমরা এ সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছি। 

এ নিয়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ, গুজব ছড়িয়ে পড়ে। এর প্রেক্ষিতে ফেসবুক বলেছে, ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস (ডিডিওএস)-এ আক্রমণের ফলে এমনটা ঘটে নি। উল্লেখ্য, বিপুল সংখ্যক একাউন্ট হ্যাক করতে এ ধরণের আক্রমণ হয়ে থাকে। গ্রিনিচ মান সময় বুধবার বিকাল ৪টার দিকে শুরু হয় এই অবস্থা। এ সময়ে ফেসবুকের মূল পেজে কোনো কিছু পোস্ট দিতে গেলে সমস্যা দেখাতে থাকে। বলা হয়, কিছু ত্রুটির জন্য পোস্ট দেয়া যাচ্ছে না।

যারা ইন্সটাগ্রামে ছিলেন তারা রিফ্রেস দিতে পারছিলেন না। কোন নতুন পোস্টও দিতে পারছিলেন না। ফেসবুক ম্যাসেঞ্জারের ডেস্কটপ সংস্করণ লোড হচ্ছিল না। তবে মোবাইলে চালা করা এই অ্যাপটি কিছু ম্যাসেজ পোস্ট করতে অনুমোদন করছিল। তবে ছবি সহ অন্য কোনো কিছু পোস্ট দিতে গেলেই যত সব বিপত্তি বাধছিল। একই সমস্যায় পড়ে ফেসবুকের আরেকটি ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। 



এ সম্পর্কিত খবর

সৈয়দপুর বিমানবন্দর হতে প্রতিদিন চলবে ১৪ ফ্লাইট

সৈয়দপুর বিমানবন্দর হতে প্রতিদিন চলবে ১৪ ফ্লাইট

নীলফামারী প্রতিনিধি: সৈয়দপুর-ঢাকা আভ্যন্তরীণ রুটে সর্বোচ্চ সংখ্যক ফ্লাইট পরিচালনা করা হবে। রোববার (২৪ মার্চ) রংপুর

এবার যুক্তরাষ্ট্রে মসজিদে আগুন, চিরকুটে ক্রাইস্টচার্চ হামলার তথ্য

এবার যুক্তরাষ্ট্রে মসজিদে আগুন, চিরকুটে ক্রাইস্টচার্চ হামলার তথ্য

আন্তর্জাতিক ডেস্ক: এবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি মসজিদে দুর্বৃত্তদের আগুন লাগানোর খবর পাওয়া গেছে।  স্থানীয় সময়

এবার সেনাবাহিনীর পোশাক পরলেন পাকিস্তানের সরফরাজ

এবার সেনাবাহিনীর পোশাক পরলেন পাকিস্তানের সরফরাজ

খেলাধুলা ডেস্ক: মানুষ ঘটনাটি মাত্র ভুলতে শুরু করেছে। কিন্তু সরফরাজ আহমেদ সে সুযোগ দিলেন না।


পাঁচবার বোলারদের কাঁদিয়েছেন আন্দ্রে রাসেল

পাঁচবার বোলারদের কাঁদিয়েছেন আন্দ্রে রাসেল

খেলাধুলা ডেস্ক: বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় ‘হটকেক’। সিপিএল হোক, হোক সেটা বিপিএল কিংবা আইপিএল—যেখানেই গেছেন মাতিয়ে

ইসলাম গ্রহণের আহ্বান জানালেন যুবক, তাৎক্ষণিকভাবে জাসিন্ডা উত্তরও দিয়েছেন হাসিমুখে

ইসলাম গ্রহণের আহ্বান জানালেন যুবক, তাৎক্ষণিকভাবে জাসিন্ডা উত্তরও দিয়েছেন হাসিমুখে

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ড অরডার্নের বিচক্ষণ নেতৃত্ব আর

এক্সক্লুসিভ:

ভালোবাসার আরেক নাম জেসিন্ডা আহডার্ন

ভালোবাসার আরেক নাম জেসিন্ডা আহডার্ন

এ ওয়ান নিউজ : ১৫ই মার্চ ২০১৯ নিউজিল্যান্ডের দুটি মসজিদে এক শেতাঙ্গ আধিপত্যবাদী, ইসলামবিদ্বেষী সন্ত্রাসীর


সাকিবের জন্মদিনে শিশিরের রোমান্টিক স্ট্যাটাস

'তুমি আমার সব'

'তুমি আমার সব'

স্পোর্টস ডেস্ক: জীবনের ৩২ বসন্ত পার করে ৩৩-এ পা দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

শর্মা ও রেহনা পাণ্ডের চুম্বনের ভিডিও ভাইরাল

শর্মা ও রেহনা পাণ্ডের চুম্বনের ভিডিও ভাইরাল

বিনোদন ডেস্ক: সম্প্রতি বলিউডের একটি হোলি পার্টিতে গিয়েছিলেন চিত্রনায়িকা নিয়া শর্মা ও রেহনা পাণ্ডে। পার্টিতে

কেন মেয়েরা টয়লেটে বেশিক্ষণ থাকে?

কেন মেয়েরা টয়লেটে বেশিক্ষণ থাকে?

এওয়ান নিউজ ডেস্ক:বলা হয়ে থাকে পাবলিক টয়লেটে মেয়েদের সময় বেশি লাগে। এর একটি কারণ হয়ত,



আরো সংবাদ














ব্রেকিং নিউজ








বন্দরে গণহত্যা দিবস পালিত

বন্দরে গণহত্যা দিবস পালিত

২৫ মার্চ, ২০১৯ ২১:০৯