রবিবার 19 মে 2019 - ৫, জ্যৈষ্ঠ, ১৪২৬

নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না, বাক স্বাধীনতায় বাধা

১৪ মার্চ, ২০১৯ ১১:২০:০৩

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয় ২০১৮ সালে বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বিশ্বের দেশগুলোতে ঘটা সহিংসতা, দমন-পীড়ন ও নিষ্ঠুরতার বিষয় উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বাংলাদেশে ঘটা নানা মানবাধিকার লঙ্ঘনের কথাও উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানে সরকারের সংসদীয় কাঠামোর কথা উল্লেখ থাকলেও বেশিরভাগ ক্ষমতা থাকে প্রধানমন্ত্রীর হাতে। 

রাজনৈতিক কারণে গ্রেপ্তার ও কারাদ- দেয়ার কথাও বলা হয়েছে এ প্রতিবেদনে। এতে বলা হয়, রাজনৈতিক পরিচয়ও অনেক সময় গ্রেপ্তারের কারণ হিসেবে দেখানো হয়। বিএনপি দাবি করেছে গত বছর তাদের হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গত বছরের ৮ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে দুর্নীতির দায়ে ৫ বছরের কারাদ- দেয়া হয়। আন্তর্জাতিক ও আভ্যন্তরীণ আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন তাকে অভিযুক্ত করার জন্য প্রমাণের অভাব ছিল। তাকে নির্বাচন থেকে দূরে রাখতেই এ রায় দেয়া হয় বলে জানান তারা। এরপর তাকে আরো একটি অভিযোগে অভিযুক্ত করা হয়। রিপোর্টে বলা হয়েছে, খালেদা জিয়ার রায়ের সময় প্রায় ১৭৮৬ বিএনপি কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বিএনপির একজন মুখপাত্র হিউম্যান রাইটস ওয়াচকে জানিয়েছে, তাদের ও জামায়াতে ইসলামীর হাজার হাজার সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল যুক্তরাষ্ট্র সময় সকাল ১১টায় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ রিপোর্ট প্রকাশ করেন।

বাংলাদেশের কারাগারের দুর্দশার কথা তুলে ধরা হয়েছে এ প্রতিবেদনে। বলা হয়েছে কারাগারগুলোতে ধারণ ক্ষমতার থেকে অতিরিক্ত আসামী রাখা হয়েছে, এগুলোতে সুযোগ সুবিধার নিশ্চয়তা নেই ও শৌচাগার সুবিধারও ব্যাপক ঘাটতি রয়েছে। এ ধরনের পরিবেশে প্রায়ই মৃত্যুর মুখে পতিত হচ্ছে কয়েদিরা। এই পরিবেশের কারণে গত বছর মোট ৭৪ কয়েদি মারা গেছে।

বাংলাদেশে বাক স্বাধীনতায় বাধা দেয়ার কথা বলা হয়েছে এ রিপোর্টে। সেখানে বলা হয়, সাংবাদিকরা হয়রানির ভয়ে সেলফ-সেন্সরশিপের দিকে ঝুঁকছে। আইনে বলা আছে ঘৃনামূলক বক্তব্য অপরাধ হিসেবে বিবেচিত হবে কিন্তু এ দ্বারা কী বোঝানো হয়েছে তা ¯পষ্ট করা হয়নি। যেসব গণমাধ্যম সরকারের সমালোচনা করে থাকে তারা নানাভাবে সরকারের নেতিবাচক চাপের মুখে পরে। এছাড়া সাংবাদিকদের আক্রান্ত হওয়ার কথাও বলা হয় প্রতিবেদনে। রিপোর্টার উইদাউট বর্ডারের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, নিরাপদ সড়কের দাবিতে হওয়া আন্দোলনের সময় ২৩ জন সাংবাদিক হামলার শিকার হয়েছিলেন। 

যৌতুকের বলি ৩৫ নারী, বাল্যবিবাহ নিয়ে পাল্টাপাল্টি
মার্কিন রিপোর্টের সেকশন সিক্স এ বঞ্চনা, সামাজিক অপব্যাহার এবং মানবপাচারের বিষয়টি ওঠে এসেছে। তাতে বলা হয়েছে এসব ক্ষেত্রে নারীরাই সবচেয়ে বেশী ভিকটিম হচ্ছেন। ২০১৭ সালের আগস্টে শেরপুর জেলার একটি ধর্ষণের ঘটনার বিস্তারিত উল্লেখ করে রিপোর্টে বলা হয়Ñ ধর্ষণ মামলায় আটক হওয়ার ৪ ঘন্টার মাথায় পুলিশের হাত থেকে ছাড়া পেয়ে গেছেন অভিযুক্ত স্থানীয় আওয়ামী লীগ নেতা মুহাম্মদ আল-হেলাল। তিনি ওই অভিযুক্ত থেকে মুক্তি পেতে ভিকটিমের পরিবারকে ১৮ হাজার টাকা যা ২১১ মার্কিন ডলারের সমপরিমাণ দিতে চেয়েছিলেন। ভিকটিম থানায় তার বিরুদ্ধে মামলাটি পর্যন্ত দায়ের করতে পারেনি পুলিশের দায়িত্বপ্রাপ্ত ওসির অসযোগিতার কারণে। তিনি মামলা নিতে অস্বীকৃতি জানান। পরে অবশ্য আদালতে অভিযোগ দায়ের হয় এবং হেলালের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। বাংলাদেশে ধর্ষণের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রয়েছে উল্লেখ করে বলা হয়, অনেক ক্ষেত্রে ভিকটিম তার ঘটনাটিই প্রকাশ করেন না পরবর্তী হয়রানী এবং ঝামেলার ভয়ে।

 



এ সম্পর্কিত খবর

কাউনিয়ায় নবনিযুক্ত ইউএনও সাথে আমসা’র শুভেচ্ছা বিনিময়

কাউনিয়ায় নবনিযুক্ত ইউএনও সাথে আমসা’র শুভেচ্ছা বিনিময়

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়া উপজেলায় নবনিযুক্ত উপজেলা নির্বাহী অফিমার মোছাঃ উলফৎ আরা বেগম কে

বাগেরহাটে পানিতে ডুবে শিশুর মৃত্যু

বাগেরহাটে পানিতে ডুবে শিশুর মৃত্যু

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের শরণখোলায় উপজেলার  পুকুরের পানিতে ডুবে শুভ ঋষি (১২) নামে একটি শিশুর মৃত্যু

মুক্তিযোদ্ধা, এতিম ও আলেমদের সঙ্গে আজ ইফতার করবেন প্রধানমন্ত্রী

মুক্তিযোদ্ধা, এতিম ও আলেমদের সঙ্গে আজ ইফতার করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের সঙ্গে আজ এক ইফতার মাহফিলের আয়োজন করেছেন আওয়ামী লীগ


চাল আমদানি বন্ধ এবং ভর্তুকি দিয়ে হলেও চাল রফতানি করা হবে: অর্থমন্ত্রী

চাল আমদানি বন্ধ এবং ভর্তুকি দিয়ে হলেও চাল রফতানি করা হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশে চাল আমদানি বন্ধ করা হবে বলে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা

ভোলার সাথে বরিশালের সড়ক যোগাযোগের দাবী

ভোলার সাথে বরিশালের সড়ক যোগাযোগের দাবী

এওয়ান নিউজ: ১৮ মে ২০১৯ শনিবার দ্বীপজেলা ভোলা নাগরিক ঐক্য ফোরাম এর ইফতার ও দোয়া

যে কোন মূহুর্তে ঘটতে পারে চরম দূর্ঘটনা

বাগেরহাট চিতলমারীতে পুলিশ অফিসারসহ ১১ সদস্যর দিন কাটে আতংকে

বাগেরহাট চিতলমারীতে পুলিশ অফিসারসহ ১১ সদস্যর দিন কাটে আতংকে

হেদায়েত হোসাইন,বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের চিতলমারী উপজেলার ডুমুরিয়া ক্যাম্পে কর্মরত এক পুলিশ অফিসারসহ ১১ জন আইন-শৃঙ্খলা


বাগেরহাটে কচুরিপানা জলাবদ্ধতা ১০ গ্রামের মানুষের ভোগান্তি

বাগেরহাটে কচুরিপানা জলাবদ্ধতা ১০ গ্রামের মানুষের ভোগান্তি

হেদায়েত হোসাইন বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে দুই ইউনিয়নের দুটি খালে ৮ কিলোমিটার ধরে পানি চলাচল

সুন্দরবনে হরিণ শিকারীদের তৎপরতা থামছেনা

সুন্দরবনে হরিণ শিকারীদের তৎপরতা থামছেনা

হেদায়েত হোসাইন,বাগেরহাট প্রতিনিধি: সুন্দরবনে কোনভাবেই চোরা শিকারীদের তৎপরতা রোধ করা যাচ্ছেনা। আইনশৃংখলা বাহিনীর কঠোর নজরদারি

কৃষক ও পাটকল শ্রমিকদের দাবিতে দুইদিনের কর্মসূচি ঘোষণা বিএনপির

কৃষক ও পাটকল শ্রমিকদের দাবিতে দুইদিনের কর্মসূচি ঘোষণা বিএনপির

নিজস্ব প্রতিবেদক: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাড. রুহুল কবির রিজভী বলেছেন, সরকার নিজেদের লোকদের টাকা



আরো সংবাদ














ব্রেকিং নিউজ












19/05/2019

19/05/2019

১৯ মে, ২০১৯ ১৪:৩৮