মঙ্গলবার 16 জুলাই 2019 - ১, শ্রাবণ, ১৪২৬

কুড়িগ্রামের খেয়াঘাট গুলোতে ইজারাদারের নিকট জিম্মি সাধারণ মানুষ

২৫ মার্চ, ২০১৯ ২১:০৩:৪৬

অনিরুদ্ধ রেজা,কুড়িগ্রাম: কুড়িগ্রামের সব কয়টি খেয়াঘাটে যাত্রীদের কাছ থেকে ইচ্ছামতো ভাড়া আদায় করা হচ্ছে। জেলা পরিষদ থেকে বছর বছর ইজারা দেয়া হলেও সুনির্দিষ্ট করে ভাড়া নির্ধারণ করে দেয়া হয় না। এ সুযোগে ইজারাদাররা যাত্রীদের কাছ থেকে অযৌক্তিক হারে ভাড়া আদায় করে। ইজারার বিধান অনুযায়ী ঘাটে ভাড়ার তালিকা ঝুলানোর কথা থাকলেও কোনো ঘাটেই তা মানা হচ্ছে না।

সরেজমিন ঘুরে দেখা গেছে, অধিকাংশ নদীতে ঘাট থেকে ঘাটের দূরত্ব গড়ে দেড় কিলোমিটার। আর ব্রহ্মপুত্রে এ দূরত্ব গড়ে ছয় কিলোমিটার। যাত্রী ও হালকা মালপত্র পরিবহনে এসব ঘাটে ব্যবহার করা হয় ডিজেল ইঞ্জিনচালিত নৌকা। সম্প্রতি কুড়িগ্রামের চিলমারী থেকে রৌমারী যাওয়ার জন্য ঘাটে গিয়ে দেখা যায়, দেড় শতাধিক নৌকা অপেক্ষা করছে। মোটরসাইকেল নিয়ে নৌকায় উঠতে গিয়েই গুনতে হলো ৫০ টাকা। দু-তিনজন লোক মোটরসাইকেলটি নৌকায় তুলে দিয়ে এ টাকা দাবি করে। যদিও এ কাজটি ইজারাদারের নিয়োগকৃত লোকদের বিনা পয়সায় করার কথা।

যাত্রী বোঝাই করে ব্রহ্মপুত্রের মাঝামাঝি এসে ভাড়া আদায় শুরু করেন মাঝি। যাত্রীপ্রতি ৭০ টাকা। আবার সঙ্গে মোটরসাইকেল থাকলে আরো ৭০ টাকা। প্রায় দেড় ঘণ্টার যাত্রা শেষে যখন নৌকাটি রৌমারী ঘাটে ভিড়ল, তখন অপেক্ষা করতে হলো মোটরসাইকেলের জন্য। পরে কুলিরা এসে বাঁধন খুলে নৌকা থেকে মোটরসাইকেল নামিয়ে এনে আবার ৫০ টাকা আদায় করল। ফলে সব মিলিয়ে চিলমারী ঘাট থেকে রৌমারী ঘাট পর্যন্ত আসতে ব্যয় হলো ২৪০ টাকা।

পদে পদে এভাবে টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে মাঝি বহুলুল ও মতিন জানান, ঘাটে দেড় শতাধিক নৌকা থাকে। কিন্তু দৈনিক চলে মাত্র চারটি। ফলে সিরিয়াল পেতে ১০ থেকে ১২ দিন লেগে যায়। অর্থাৎ একটা ট্রিপ দিয়ে এতদিন অপেক্ষা করতে হয়। তাছাড়া ডিজেলের দাম বেশি। ইজারাদারকেও আগের চেয়ে বেশি দিতে হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ব্রহ্মপুত্রে চিলমারী ঘাটসংশ্লিষ্ট রৌমারী, রাজীবপুর, কোদালকাটি, বনগ্রাম ও কর্তিমারী ঘাট নিয়ে একটি লট। কুড়িগ্রাম জেলা পরিষদ থেকে গত বছর এ লটটির ডাক হয়েছে ৫৬ লাখ টাকা। চিলমারী উপজেলার জোড়গাছ এলাকার জনৈক আজিজ বেপারির নামে লটটি ইজারা নেয়া হলেও অংশীদার মূলত ১০ জন। এর মধ্যে প্রভাবশালী রাজনৈতিক নেতাও রয়েছেন। জানা যায়, লটটি ইজারা নেয়ার পর আলাদাভাবে ভাড়া দেয়া হয়েছে। রৌমারী ঘাট ২২ লাখ টাকায়, রাজীবপুর ঘাট ২৮ লাখ টাকায়, বনগ্রাম ঘাট ৬ লাখে, কর্তিমারী ১ লাখে এবং কোদালকাটি ১ লাখ টাকায় ভাড়া দেয়া হয়েছে। শুধু চিলমারী ঘাটটি ইজারাদারের কাছেই আছে।

এ ছয়টি ঘাট থেকে প্রতিদিন চারটি করে নৌকা যাত্রী নিয়ে যাওয়া-আসা করে। প্রতিটি নৌকায় গড়ে ৮০ থেকে ১০০ জন যাত্রী থাকে। মাঝিদের সঙ্গে কথা বলে জানা গেছে, কুলিদের চাঁদা বাদে ট্রিপপ্রতি মাঝির আয় হয় প্রায় ৭ হাজার ৭০০ টাকা। সেখান থেকে ইজারাদারদের সিরিয়াল পেতে দিতে হয় ২০০ টাকা, যাত্রীপ্রতি ৫ টাকা ও মোটর সাইকেল প্রতি ১০ টাকা। কুড়িগ্রামের নয়টি উপজেলার মধ্যে রৌমারী ও রাজীবপুর উপজেলা ব্রহ্মপুত্র নদ দ্বারা বিচ্ছিন্ন। ফলে জেলা শহরে আসতে-যেতে নদীপথ ছাড়া উপায় নেই দুই উপজেলার মানুষের।

বেশি ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে চিলমারী ও রৌমারী ঘাটের টোল আদায়কারী মোসলেম, লিপু ও রফিকুল এ ব্যাপারে কিছু জানেন না বলে উল্লেখ করেন। কুড়িগ্রাম জেলা পরিষদ সূত্রে জানা গেছে, কুড়িগ্রামে জেলার ওপর দিয়ে বয়ে গেছে ১৬টি নদ-নদী। ফলে নয় উপজেলা মিলিয়ে ছোট-বড় খেয়াঘাট আছে ৫৩টি। এগুলো জেলা পরিষদের তত্ত্বাবধানেই পরিচালিত হয়। প্রতি বছর ইজারা দেয় তারা। তবে দূরত্ব অনুযায়ী ভাড়া নির্ধারণ করে দেয়া হয় না।

ব্রহ্মপুত্র নদের ছয়টি বড় ঘাটের মতো ছোট ঘাটগুলোতেও ইচ্ছামতো ভাড়া আদায় করা হয়। সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নের ধরলা নদীতে ছাটকালুয়া খেয়াঘাটটি ইজারা দেয়া হয়েছে ৫ লাখ টাকায়। রহিম মন্ডল নামে স্থানীয় এক ব্যক্তির নামে ঘাটটি ইজারা নেয়া হলেও সেখানে অংশীদার রয়েছে ৮ থেকে ১০ জন। প্রায় দেড় কিলোমিটার নদী পারাপারে এ ঘাটে ইজারাদারকে জনপ্রতি দিতে হয় ৫ টাকা, নৌকার ভাড়া ৫ টাকা। বাইসাইকেল থাকলে ৮ টাকা করে। আর মোটরসাইকেল থাকলে ১০ টাকা করে। আবার মোটরসাইকেল নৌকায় ওঠানো ১০ টাকা, নামানো ১০ টাকা।এ ব্যাপারে জানতে চাইলে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বেগম আলেয়া খাতুন বলেন, আমরা প্রতিটি ঘাটে ভাড়ার চার্ট করে দিয়েছি। আমরা যখন যাই তখন তো চার্ট টাঙানো থাকে! তবে ভাড়ার চার্টটি তিনি দেখাতে রাজি হননি। 
 



এ সম্পর্কিত খবর

সিলেট বিভাগ সড়ক পরিবহন মালিক সমিতির সভা

২৩ জুন সিলেট বিভাগ ও বি-বাড়িয়ায় অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট  

২৩ জুন সিলেট বিভাগ ও বি-বাড়িয়ায় অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট  

সিলেট, বি-বাড়ীয়া, হবিগঞ্জ ও সুনামগঞ্জ মালিক শ্রমিকের আয়োজন পরিবহণ শ্রমিকদের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শার্শায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রধান আসামী শিক্ষক হাফিজুর আটক

শার্শায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রধান আসামী শিক্ষক হাফিজুর আটক

বেনাপোল প্রতিনিধি:  যশোরের শার্শা উপজেলায় চাঞ্চল্যকর মাদ্রাসা ছাত্র শাহপরান হত্যা মামলার প্রধান আসামী  কাগজপুকুর হাফিজিয়া

সভাপতি ইসমাঈল, সেক্রেটারি আজিজ ও কোষাধ্যক্ষ কুদ্দুস

রাজাপুরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের নির্বাচন সম্পন্ন

রাজাপুরে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের নির্বাচন সম্পন্ন

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির রাজাপুর উপজেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়নের দ্বি বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে


ছাত্রদলের আন্দোলন-কমিটি গঠন নিয়ে সংকটে বিএনপি: গয়েশ্বর 

ছাত্রদলের আন্দোলন-কমিটি গঠন নিয়ে সংকটে বিএনপি: গয়েশ্বর 

এওয়ান নিউজ: বয়সসীমা না করে ধারাবাহিক কমিটির দাবিতে ছাত্রদলের আন্দোলন ও কমিটি নিয়ে বিএনপি উভয়

ছাত্রলীগের সঙ্গে নয় কোটা আন্দোলনকারীদের সঙ্গে ইইউর বৈঠক

ছাত্রলীগের সঙ্গে নয় কোটা আন্দোলনকারীদের সঙ্গে ইইউর বৈঠক

এওয়ান নিউজ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধি

শেখ হাসিনার নির্বাচিত উক্তি নিয়ে দু’টি বই প্রকাশ  

শেখ হাসিনার নির্বাচিত উক্তি নিয়ে দু’টি বই প্রকাশ  

এওয়ান নিউজ: বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উক্তি নিয়ে ‘শেখ হাসিনা : সিলেক্টেড সেইংস’ ও


ঘুষ দাতা-গ্রহীতা উভয়কেই ধরা হবে: সংসদে প্রধানমন্ত্রী

ঘুষ দাতা-গ্রহীতা উভয়কেই ধরা হবে: সংসদে প্রধানমন্ত্রী

এওয়ান নিউজ: ঘুষ দাতা-গ্রহীতা উভয়কেই ধরা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,

শিশুদের পড়াশোনার জন্য চাপ না দিতে অভিভাবকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

শিশুদের পড়াশোনার জন্য চাপ না দিতে অভিভাবকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

এওয়ান নিউজ: রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ আজ শিশুদের পড়াশুনা অথবা অন্যান্য কোন বিষয়ে চাপ না

গড় আয়ু ৭২.৩, পুরুষের থেকে নারীরা গড়ে তিন বছর বেশি বাঁচে

গড় আয়ু ৭২.৩, পুরুষের থেকে নারীরা গড়ে তিন বছর বেশি বাঁচে

এওয়ান নিউজ: বিগত বছরের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়ে ৭২ দশমিক ৩ হয়েছে।



আরো সংবাদ














ব্রেকিং নিউজ