মঙ্গলবার 21 মে 2019 - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬

মিলি সুলতানা

সাহিত্য একাডেমি বেঁচে থাকুক প্রাণের ঝংকারে

০১ এপ্রিল, ২০১৯ ১২:৪৭:৫৭

অনেকে বলে ফেসবুকের মাধ্যমে পরিচিত হওয়া মানুষ কখনো আপন হয়না। ফেসবুক ভার্চুয়াল ওয়ার্ল্ড, এখানে মানুষ ভাসাভাসা সম্পর্ক লোক দেখানো আন্তরিকতা মেন্টেইন করে।কিন্তু ব্যক্তিগতভাবে তা বিশ্বাস করিনা। আমি ফেসবুকের মাধ্যমে আমার জীবনে এমন কিছু মানুষ পেয়েছি, যারা আমার মনের সন্নিকটে বসবাস করছে। আমার ক্ষেত্রে দেখেছি ভার্চুয়াল ওয়ার্ল্ডে পাওয়া মানুষগুলোই আমার মনন ও মগজে জায়গা করে নিয়েছে। আমার জীবনে বন্ধু পেয়েছি, ভাইবোন পেয়েছি। পেশাগত ব্যস্ততার জন্য যাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখা হয়না।কিন্তু তাদেরকে আমি খুব মিস করি।

২৯ মার্চ শুক্রবার ছিল নিউইয়র্কের সর্ববৃহৎ সাহিত্য ভিত্তিক সংগঠন সাহিত্য একাডেমির শততম আসর পূর্তি উদযাপন। অফিসিয়াল ব্যস্ততার কারণে স্বাভাবিকভাবে ক্লান্ত অবসন্ন ছিলাম। দীর্ঘদিন যাবত আমার প্রাণের জগত লেখালেখি জগতের বন্ধু ভাইবোনদেরকে দেখিনা বললেই চলে। অফিস থেকে বাসায় ফেরার আগে মাইন্ড সেট করে ফেললাম অনুষ্ঠানে যোগ দেব। ব্রেন এবং মাইন্ডের মধ্যে কোন কনফ্লিক্ট হলনা।ভেবেছি শাড়ি পরব। কিন্তু সুন্দর পরিপাটি করে শাড়ি পরার গুণটি আমার একেবারেই নেই। তাই মাঝে মাঝে মন খারাপ হয়। শাড়ি কোন ব্যাপার না। অনুষ্ঠানে যাব ওটাই আমার কাছে গুরুত্বপূর্ণ ছিল। অরেঞ্জ কালার বেনারসি ওড়নার সাথে ম্যাচিং সালোয়ার কামিজ নির্বাচন করলাম। বন্ধু লেখিকা রিমি রুম্মানকে ফোনে স্মরণ করলাম। রিমি বলল, সে ইতিমধ্যে অডিটোরিয়ামে পোঁছে গেছে। আমার জন্য গেটে অপেক্ষা করবে। সন্ধ্যা নেমে এসেছে পুরোদমে। আলোতে ঝলসে উঠেছে রাস্তাঘাট। সাইড ওয়াকে বিভিন্ন জিনিসের পসরা সাজিয়ে বসেছে ক্ষুদ্র বিক্রেতা।

ধবধবে ফর্সা স্লিম লম্বা হিজাব পরা এক আফগান মহিলা হাত তুলে ডাকলো। বললাম, আমি খুব তাড়ার মধ্যে দাঁড়াতে পারব না। মহিলা হাত ধরে অনুরোধ করলো তার কাছ থেকে একটি জিনিস অন্তত যেন ক্রয় করি। হিজাবের মধ্যেও অপরূপা লাগছিলো মহিলাকে। নিখুঁত করে এঁকেছেন ভ্রু জোড়া চোখের কাজল। ওইটুক পর্যন্ত দেখেই আমি ফিদা হয়ে গেছি। তার কাছ থেকে ত্রিশ ডলারের জিনিস কিনলাম।এমন অনেক ভাসমান ক্ষুদ্র বিক্রেতা সাইড ওয়াকে দাঁড়িয়ে বসে ব্যাগ জুয়েলারী হিজাব ওড়না তসবিহ নানা সামগ্রী বিক্রি করে। আমার মায়া হল আফগান মহিলার জন্য।বলল, আমিই তার সারাদিনের একমাত্র ক্রেতা, যে কিনা ত্রিশ ডলারের জিনিস কিনেছে।মানুষের কত অসহায়ত্ব আছে। মহিলার কথা ভেবে আমার মন খুব খারাপ হয়ে গেলো।

বন্ধু রিমি রুম্মানকে দেখে মনে হল জীবনানন্দের বনলতা সেনের মিলিনিয়াম ভার্সন। কালো ফিরোজা গোলাপী সবুজ রঙের প্রিন্টেড সিল্ক শাড়ির সাথে লেটেস্ট ডিজাইনের জুয়েলারি কপালে গোলাপী টিপ।রিমিকে মনে হচ্ছিলো কবিতার দুর্দান্ত কোন উপমা। গেটে দেখা হয়ে গেল সাহিত্য আসরের উদ্যমী রমণী রাহাত কাজী ওরফে শিউলী ভাবীর সাথে। বুকে টেনে নিলেন ভাবী আমাকে। উনি স্বনামধন্য লেখক কাজী আতিকের সহধর্মিণী। এই মানুষটি সবসময় সবার ক্ষেত্রে মমতাময়ী। সবার জন্য তাঁর মমতা অফুরন্ত। অনুষ্ঠান তদারকি নিয়ে ব্যস্ত ছোটবোন পলি শাহিনা। পলির লেখার হাত খুব ভালো।ওর মধ্যে আছে সাংগঠনিক কর্মদক্ষতা। আমাকে জড়িয়ে ধরলো ভেজাভেজা চোখ নিয়ে। চোখ ফেটে আমার কান্না আসছিলো। আম্মার মৃত্যুর পর সবার সাথে এটা আমার প্রথম সাক্ষাত ছিল।

এরপর একে একে সোনিয়া কাদির রোমেনা লেইস ইশতিয়াক রুপু আহমেদ ফরিদা ইয়াসমিন সাবেক সংসদ সদস্য ও লেখক লিয়াকত আলী, তাঁর স্ত্রী সানোয়ারা ভাবীর স্নেহ মমতা আমার স্মৃতিতে চিরস্মরণীয় হয়ে থাকবে। আমার অন্যতম প্রিয় বান্ধবী ও লেখিকা কামরুন নাহার ডলিকে পেয়ে বর্ণনাতীত ভাললাগায় হারিয়ে গেলাম। ডলির অনেক গুণ। কাব্য সাহিত্য চর্চ্চার পাশাপাশি দুর্দান্ত মজাদার রান্নাবান্না জানে। ডলির হাতের সুস্বাদু রান্না খেয়ে প্রশ্ন করেছিলাম, এতকিছু মানুষ পারে কিভাবে? খানা খাজানার সঞ্জীব কাপুরও ওর কাছে ফেল মারবে। নিউইয়র্কে বসবাসরত গান লেখালেখি আবৃত্তি নাট্যজগত প্রায় সবাই এসে আলোকিত করেছেন অনুষ্ঠান। এবিএম সালেহ উদ্দিন, তমিজউদদীন লোদী কাজী আতিক ফকির, ইলিয়াস হাসান ফেরদৌস, সোনিয়া কাদির, শিরীন বকুল ফেরদৌস সাজেদীন আহমেদ মাজহার মনজুর কাদের ইশতিয়াক রুপু আহমেদ রেখা আহমেদ মনিজা রহমান পলি শাহিনা ফরিদা ইয়াসমিন ফারজানা ইয়াসমিন সবিতা দাস সুতার ফজলুর রহমান মনজুর আহমেদ রিমি রুম্মান, কামরুন নাহার ডলি, খালেদ শরফুদ্দিন, শাম্মী আকতার ,জেবুন্নেসা জ্যোৎস্না, লিয়াকত আলী, কাজী জুয়েদ রুপা খানম মুমু আনসারী তাহরিনা পারভীন প্রীতি রাহাত কাজী হোসনে আরা শামস আল মমীন শামস চৌধুরী রুশো লুবনা কাইজার মোহাম্মদ নিনি ওয়াহেদ গোপন সাহা সেমন্তী ওয়াহেদ উইলি মুক্তি হাবিব ফয়েজী স্বপ্ন কুমার এন মজুমদার পপি চৌধুরী কাজী জহির নাসরিন চৌধুরী মোশাররফ হোসেন নীরা কাদরীদের মত উজ্জ্বল ব্যক্তিত্বের অংশগ্রহণে অনুষ্ঠানটি রুপান্তরিত হয়েছিল চন্দ্র তারা নক্ষত্রের মিলন মেলায়। প্রিয় রমণীদের শতভাগ বাঙালী পোশাক আশাক সাজসজ্জা দেখে মনেই হয়নি যে এটা আমেরিকা। মনে হচ্ছিল আমাদের প্রিয় বাংলাদেশে বসে আনন্দ উৎসব করছি আমরা সবাই মিলে। উদীয়মান লেখিকা ছোটবোন মনিজা রহমানকে দেখিনি। যদিও তাকে মনে মনে খুঁজেছিলাম।কিন্তু পরে যখন জানলাম মনিজা উপস্থিত ছিল।ভীড় ভাট্টার কারণে দেখা হয়নি তখন খুব খারাপ লেগেছিল।সেদিন দীর্ঘদিন সবার সাথে দেখা হয়ে তাঁদের কাছ থেকে যে অপার স্নেহ মায়া মমতা ভালবাসা পেয়েছি তার ঋণ কোনদিন শোধ করতে পারব না। লেখক: সাংবাদিক ও গবেষক, নিউইয়র্ক। 



এ সম্পর্কিত খবর

খালেদা জিয়াকে আজীবন জেলে রাখার প্রতিজ্ঞা বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী: রিজভী

খালেদা জিয়াকে আজীবন জেলে রাখার প্রতিজ্ঞা বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী: রিজভী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয়

বিএনপি এখন ধার করা নেতৃত্ব দিয়ে চলছে: হাছান মাহমুদ

বিএনপি এখন ধার করা নেতৃত্ব দিয়ে চলছে: হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক: বিএনপি এখন ধার করা নেতৃত্ব দিয়ে চলছে বলে মন্তব্য করে তথ্যমন্ত্রী ড. হাছান

সহকর্মীদের পুরস্কার বা বখশিশ প্রতিষ্ঠানের জন্য কতটা সুফল আনে?

সহকর্মীদের পুরস্কার বা বখশিশ প্রতিষ্ঠানের জন্য কতটা সুফল আনে?

এওয়ান নিউজ ডেস্ক: "অফিসে কেউ যদি সত্যিই ভাল কিছু করে থাকে তাহলে আমরা তাকে সাধারণত


সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার ৫২১ সদস্য বিশিষ্ট বিভাগীয় কমিটির নাম ঘোষণা

সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার ৫২১ সদস্য বিশিষ্ট বিভাগীয় কমিটির নাম ঘোষণা

বৃহত্তর সিলেটের অরাজনৈতিক কল্যাণমূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সিলেট কল্যাণ সংস্থা‘র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব

এখন আর কেউ আমাদের গান শোনেনা

পেশা বদলেও ভাগ্য বদলায়নি বাউল শিল্পী নির্ম্মল মন্ডলের

পেশা বদলেও ভাগ্য বদলায়নি বাউল শিল্পী নির্ম্মল মন্ডলের

সেলিম হায়দার: বড় শিল্পী হওয়ার বাসনায় নিজের ইচ্ছায় মাত্র ১২/১৩ বছর বয়সেই তালিম নিয়েছিলেন ওস্তাদ

প্রতি বছর ৪০ হাজার কিডনি অকেজো হচ্ছে: জরিপ

প্রতি বছর ৪০ হাজার কিডনি অকেজো হচ্ছে: জরিপ

এওয়ান নিউজ ডেস্ক: কিডনি ফাউন্ডেশন নামের একটি বেসরকারি সংস্থার জরিপ থেকে পাওয়া পরিসংখ্যান বলছে, বাংলাদেশে


‘রোহিঙ্গা গণহত্যাকে আন্তর্জাতিক আদালতে নিতে প্রতিজ্ঞাবদ্ধ গাম্বিয়া’

‘রোহিঙ্গা গণহত্যাকে আন্তর্জাতিক আদালতে নিতে প্রতিজ্ঞাবদ্ধ গাম্বিয়া’

এওয়ান নিউজ: সফররত জাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড.  মামাদৌ টাঙ্গারা বলেছেন, আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা ইস্যু

কর্ণফুলীতে ক্রীড়াঙ্গন নিয়ে দুই তরুণের ১৮ বছর পথচলা

‘শিশু কিশোরেরা পাচ্ছেনা এক টুকরো সবুজ মাঠ’-হারুনুর রশীদ পাটোয়ারী ও সালাহ্ উদ্দীন আহমেদ

‘শিশু কিশোরেরা পাচ্ছেনা এক টুকরো সবুজ মাঠ’-হারুনুর রশীদ পাটোয়ারী ও সালাহ্ উদ্দীন আহমেদ

জে.জাহেদ, চট্টগ্রাম  প্রতিনিধি: জাগতিক নিয়মে বেশির ভাগ মানুষ নিজ নিজ কর্মব্যস্ত সময় কাটাচ্ছেন। শিশু কিশোরদের

আন্তর্জাতিক আলোক দিবস উদযাপিত  

আন্তর্জাতিক আলোক দিবস উদযাপিত  

১৬ মে ২০১৯ তারিখ ইউনেস্কো বিশ্বজুড়ে পালন করছে আন্তর্জাতিক আলোক দিবস ২০১৯। বাংলাদেশে এই দিবসটি



আরো সংবাদ

আমরা কোথায় আছি

আমরা কোথায় আছি

২০ মে, ২০১৯ ১২:৫১



পাকিস্তানি ভূত

পাকিস্তানি ভূত

০১ মে, ২০১৯ ১২:২১


প্রিয় নুসরাত

প্রিয় নুসরাত

২৭ এপ্রিল, ২০১৯ ১১:৫০

ব্যর্থ বিএনপির মিডিয়া উইং

ব্যর্থ বিএনপির মিডিয়া উইং

২৫ এপ্রিল, ২০১৯ ১৫:১১

“সবই আছে, নেই শুধু নুসরাত”

“সবই আছে, নেই শুধু নুসরাত”

২৪ এপ্রিল, ২০১৯ ১৪:২৩

আর কতো লাশ চায় রাজউক

আর কতো লাশ চায় রাজউক

২৩ এপ্রিল, ২০১৯ ১৫:৪৭

এ সংক্রামক ব্যাধিকে রুখতেই হবে

এ সংক্রামক ব্যাধিকে রুখতেই হবে

২৩ এপ্রিল, ২০১৯ ১২:২০


বিএনপির অদৃশ্য আন্দোলন!

বিএনপির অদৃশ্য আন্দোলন!

০৯ এপ্রিল, ২০১৯ ১৫:২৬


ব্রেকিং নিউজ