বৃহস্পতিবার 25 এপ্রিল 2019 - ১১, বৈশাখ, ১৪২৬

আনিসুল হকের দেখানো পথে হাঁটতে চান রুবানা হক

০৭ এপ্রিল, ২০১৯ ১১:৪৯:০২

এওয়ান নিউজ ডেস্ক: বিজিএমইএ নতুন কমিটির প্রধান হিসেবে প্রয়াত আনিসুল হকের সহধর্মিণী রুবানা হক বলেন, ‘আমাদের চ্যালেঞ্জটা হবে কী করে শ্রমিক ও মালিক একসঙ্গে কাজ করবে। আমার প্রয়াত স্বামী আনিসুল হক দুই বছরে সবাইকে দেখিয়ে গেছেন। কীভাবে পরিবর্তন আনতে হয়। পরিবর্তন সম্ভব, আমরা সেভাবেই কাজ করব।’তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠনের (বিজিএমইএ) নির্বাচনে জয়ী হওয়ার পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

তিনি বলেন, দেশের পোশাক খাত নিয়ে আন্তর্জাতিক বাজারে যে ইমেজ সংকট রয়েছে তা কাটিয়ে উঠতে হবে। আমরা সর্বাত্মক চেষ্টা করব সেটা কাটিয়ে উঠতে। অনেকেই মনে করেন, আমরা সবচেয়ে সস্তা। এই সস্তা কোনোভাবেই ভালো না বলে আমি ও আমার পরিষদ মনে করি। আমরা বলতে চাই, প্রতিযোগিতা হল সবচেয়ে ভালো। যদিও আমরা সম্মিলিতভাবে দরকষাকষির জায়গায় পৌঁছতে পারিনি। সবাই এ বিষয়ে একমত হতে পারিনি। এখন সময় এসেছে বিজিএমইএর পক্ষ থেকে একটা উদ্যোগ নেয়া।

রুবানা হক বলেন, আপনারা জানেন শেয়ার বিল্ডিং মোটেও অ্যালাউড নয়। অথচ বহু চার লাইন, ছয় লাইন ফ্যাক্টরির শেয়ার বিল্ডিং রয়েছে। এখন আমাদের উচিত হবে, অন্তত পক্ষে এসব কারখানা যেন ফায়ার ও ইলেক্ট্রিক সেফটিটা নিশ্চিত করা যায়। গার্মেন্ট সেক্টরে স্বচ্ছতার সঙ্গে কাজ করতে পারলে ও গণমাধ্যম আমাদের সঙ্গে কাজ করলে এ খাতের হারানো ইমেজ অবশ্যই ফিরে আসবে ইনশাআল্লাহ।

মেয়র আনিসুল হকের স্ত্রী বলেন, আমাদের কাছে বেশ ভালো মানের ফ্যাক্টরি রয়েছে। আমরা মনে করি সেলফ মনিটরিংয়ের এখনই সময়। আমাদের দেশের সবচেয়ে বড় রফতানি খাত পোশাক। দেশেও সবচেয়ে বেশি মানুষ এ খাতের সঙ্গে জড়িত। আমরাই মূলত দেশেও অর্থনীতির চালিকা হিসেবে কাজ করছি। আমাদের বেশকিছু দায়িত্ব রয়েছে। আমাদের কাছে স্বচ্ছতাও থাকবে। প্রতিশ্রুতি দিতে চাই, আমাদের প্যানেলের কাজের প্রতি নিষ্ঠার একটুও অভাববোধ থাকবে না।

তিনি বলেন, দায়বদ্ধতার কথা যদি বলেন, আমার পুরো পরিষদ আন্তরিকতার সঙ্গে কাজ করব। আমার প্রয়াত স্বামী আনিসুল হক দুই বছরে দেখিয়ে গেছেন সবাইকে, কীভাবে পরিবর্তন আনতে হয়। তার মানে বদলানো সম্ভব। আমরাও সেটা পারব। এজন্য আমাদের দায়বদ্ধতার কোনো প্রকার ত্রুটি দেখবেন না। তারপরও কোন ত্রুটি বিচ্যুতি থাকলে সেটা ধরিয়ে দেয়ার আহ্বান থাকল।

অ্যাকর্ড এলায়েন্স নিয়ে তিনি বলেন, তারা অনেক করেছেন আমাদের জন্য। এজন্য আমরা খুবই কৃতজ্ঞ। কিন্তু এমন একটি সময়ে আমরা দাঁড়িয়েছি যেখানে সব গার্মেন্ট পূর্ণসংস্কার হয়েছে। এখন এসব কারখানার সংস্কার কীভাবে টেকসই করা যায়, সেগুলো দেখতে হবে।

আমরা মোটামুটিভাবে দরকষাকষি করতে শিখেছি, একটা গৌরবের জায়গায় দাঁড়াতে শিখেছি। আমরা যদি পরিষ্কার পরিচ্ছন্ন থাকি, সবাই একসঙ্গে কাজ করি তাহলে ঘুরে দাঁড়াবেই এ শিল্প। যত চ্যালেঞ্জই আসুক না কেন? কারণ চ্যালেঞ্জও আছে ঠিক একইভাবে সম্ভাবনাও আছে। সবাই যদি একসঙ্গে কাজ করি, আমরা দুই বছরে বহু কিছু পাল্টে দিতে পারব।

উল্লেখ্য, শনিবার রাজধানীর কারওয়ানবাজারের বিজিএমইএর ভবনে বিজিএমইএর নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৫৬ ভোটারের মধ্যে ভোট দেন ১৪৯২ জন, এর মধ্যে ৯৯ ভোট বাতিল হয়েছে। ভোটের হার ৭৬ দশমিক ২৭ শতাংশ।
 
দুই বছর মেয়াদি (২০১৯-২১) এই নির্বাচনে পরিচালনা পর্ষদের ৩৫টি পরিচালক পদে ৫৩ প্রার্থী অংশ নেন। তবে এর মধ্যে চট্টগ্রাম অঞ্চলের ৯ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ২৬ পদে ভোটগ্রহণ হয়। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করেন ৪৪ প্রার্থী। এর মধ্যে সম্মিলিত পরিষদ-ফোরামের ২৬, স্বাধীনতা পরিষদের ১৭ এবং একজন স্বতন্ত্র।



এ সম্পর্কিত খবর

সিপিডির চেয়ে আমরা বড়: অর্থমন্ত্রী

সিপিডির চেয়ে আমরা বড়: অর্থমন্ত্রী

এওয়ান নিউজ: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) তাদের

নুসরাতের ভাইকে চাকরি দিলেই ন্যায়বিচার হবে না: আফরোজা আব্বাস

নুসরাতের ভাইকে চাকরি দিলেই ন্যায়বিচার হবে না: আফরোজা আব্বাস

ফেনী প্রতিনিধি: বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস বলেছেন, 'দেশে এখন গণতন্ত্র নেই, আছে

ছাতকে ইমামের বাসার জানালা ভাংচুর

ছাতকে ইমামের বাসার জানালা ভাংচুর

ছাতক প্রতিনিধিঃ ছাতক উপজেলা পরিষদ জামে মসজিদের ইমাম মাওলানা নূরুল হকের বাসায় দুর্বৃত্তরা ইট-পাটকেল নিক্ষেপ


ছাতকে শিক্ষক কবিরুল ইসলাম গণসংবর্ধিত 

ছাতকে শিক্ষক কবিরুল ইসলাম গণসংবর্ধিত 

ছাতক প্রতিনিধিঃ ছাতকের চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক এবং বিভিন্ন বিষয়ে স্বীকৃতি প্রাপ্ত ব্যক্তিত্ব

ছাতকে ভয়াবহ অগ্নিকান্ড ৯টি পরিবারের বসতঘর ভস্মিভূত

ছাতকে ভয়াবহ অগ্নিকান্ড ৯টি  পরিবারের বসতঘর ভস্মিভূত

ছাতক প্রতিনিধিঃ ছাতকে ভয়াবহ অগ্নিকান্ডে ৯টি বসতঘর ভস্মিভূত হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার বিকেলে উপজেলার জাউয়াবাজার

৮শ শিক্ষার্থীর জন্য টিউবওয়েল নির্মাণ করলো রোটারি ক্লাব

৮শ শিক্ষার্থীর জন্য টিউবওয়েল নির্মাণ করলো রোটারি ক্লাব

রোটারি ক্লাব অব মেট্রোপলিটন সিলেটের উদ্যোগে কাউকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয় ১টি ডিপ টিউবওয়েল নির্মাণ করা


রোটারি ক্লাব অব মেট্রোপলিটনের বয়স্ক শিক্ষাকেন্দ্রের উদ্বোধন

রোটারি ক্লাব অব মেট্রোপলিটনের বয়স্ক শিক্ষাকেন্দ্রের উদ্বোধন

রোটারি ক্লাব অব মেট্রোপলিটন সিলেটের উদ্যোগে কুলাউড়ার কাউকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বয়স্ক শিক্ষাকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন

কলাপাড়ায় গৃহবধু গনধর্ষনের দুই আসামি রিমান্ডে 

কলাপাড়ায় গৃহবধু গনধর্ষনের দুই আসামি রিমান্ডে 

রাসেল কবির মুরাদ , কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি  ঃ  কলাপাড়ার পশ্চিম চাপলী গ্রামে স্বামী সিদ্দিককে মারধর করে বেধে

কলাপাড়ায় বাসের ধাক্কায় স্কুল ছাত্র নিহত

কলাপাড়ায় বাসের ধাক্কায় স্কুল ছাত্র নিহত

রাসেল কবির মুরাদ , কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি  ঃ  কলাপাড়া-কুয়াকাটা সড়কের পাইকবাড়ি এলাকায় যাত্রীবাহী বাসের ধাক্কায় আহত স্কুল



আরো সংবাদ














ব্রেকিং নিউজ