বৃহস্পতিবার 27 জুন 2019 - ১৩, আষাঢ়, ১৪২৬

তারুণ্যের ঈদ ফ্যাশন

৩১ মে, ২০১৯ ১৬:৫৯:১৪

এওয়ান নিউজ ডেস্কঃ দরজায় কড়া নাড়ছে ঈদ। দেশে-প্রবাসে বাংলাদেশি মুসলমানদের মধ্যে ঈদকে কেন্দ্র করে বেশ একটা সাজ সাজ আমেজ। আর ঈদ মানেই নতুন কাপড় আর নতুন ডিজাইন। প্রতিটি ঈদেই কাপড়ের এই ট্রেন্ডের কথা তো জানাই থাকে। তাই সবার লক্ষ্য থাকে সর্বাধুনিক ঈদ ফ্যাশনের বাহারি পোশাক থেকে পছন্দের সেরা পোশাকটিতে নিজেকে সাজিয়ে নিতে। কিছুদিন আগেও ঈদ ফ্যাশন ডিজাইনে ভিন দেশি বিশেষ করে ভারত-পাকিস্তানের প্রভাব পড়লেও, বর্তমান সময়ে বাংলাদেশের ফ্যাশন হাউসগুলোই তরুণ-তরুণীদের মাঝে প্রভাব বিস্তার করছে। এবারের ঈদেও গতবারের মতো সেই সত্তর দশকের জনপ্রিয় লম্বা কামিজের ফ্যাশনটাই নতুন আঙ্গিকে উপস্থাপিত হচ্ছে। তা ছাড়া বাঙালি রমণীর প্রিয় পোশাক শাড়িতেও থাকছে বৈচিত্র্য। ঈদের দিনটি পাঞ্জাবি পরেই কাটাতে চান তরুণরা। এমনই সব ঈদের সাজের কিছু আবেদন পাঠকদের জন্য তুলে ধরা হলো।

জমকালো এবং স্বস্তিদায়ক- এই দুই মিলিয়ে ঈদের পোশাক বাছাই করা একটু কষ্টকরই বটে। ঈদ এবং বর্ষা ঋতুর কথা মাথায় রেখেই ঈদের পোশাকের ডিজাইন করেছেন ফ্যাশন ডিজাইনাররা। বেছে নিয়েছেন একই সঙ্গে জমকালো আর স্বস্তিদায়ক কাপড়। এবার ঈদ যেহেতু বর্ষায়, তাই বর্ষার আবহাওয়ার বিষয়টি মাথায় রেখেই ঈদের পোশাকগুলোর ডিজাইন করা হয়েছে। উজ্জ্বল তবে তা অতিরঞ্জিত নয়, এমন সব কালার বেছে নেয়া হয়েছে। রাতে লাল, কালো, নীল, মেজেন্টা, কমলা এবং দিনে গোলাপি, বেগুনি, আকাশি, অ্যাশ রঙের প্রাধান্য দেয়া হয়েছে। কাপড় হিসেবে প্রাধান্য দেয়া হয়েছে শিফন, মসলিন, জর্জেট কাপড়কে। আর তাতে জমকালো ভাব ফুটিয়ে তুলতে করা হয়েছে জারদৌসির কাজ।

ফ্যাশন হাউস চরকার প্রধান নির্বাহী ও ডিজাইনার জাভেদ কামাল জানালেন, এবারের ঈদে সালোয়ার কামিজের প্রধান ট্রেন্ড থাকছে কাটিং ও প্যাটার্নে ভেরিয়েশন। নেকলাইন, বটমলাইন ও হাতা সবটাতেই এই বৈচিত্র্য চোখে পড়বে। লিলেন, কটন, শামু সিল্কের সঙ্গে সঙ্গে জর্জেট কাপড় বেশি ব্যবহার করা হয়েছে পোশাকের ফেব্রিক্স হিসেবে। আবহাওয়ার কারণে এই ঈদে প্রিন্টের প্রাধান্য বেশি দেখা যাবে। সালোয়ার কামিজ ওড়না তিনটি অংশে নানা বৈচিত্র্য থাকবে। সিঙ্গেল সালোয়ার কামিজের সঙ্গে প্রিন্টের ওড়না করা হয়েছে। কোথাও প্রিন্টের কামিজের সঙ্গে থাকছে সিঙ্গেল কালারের সালোয়ার কামিজ। কাপড়ের নকশায় মিক্সড মিডিয়ামের কাজ প্রাধান্য পেয়েছে। সিঙ্গেল কামিজগুলোতে মাল্টিকালার ও মাল্টি মিডিয়ামের ব্যবহারও দেখা যাবে। ওড়নায় লেস, কালারসহ বিভিন্ন এক্সেসরিজ ব্যবহার করে বৈচিত্র্য আনা হয়েছে। বৃষ্টির একটা আবহ থাকবে বলে পোশাকের রঙে নীল ও সবুজের প্রাধান্য থাকবে। নীল ও সবুজের প্রায় সব টোন ব্যবহার করা হয়েছে ঈদের পোশাকে। বলা যায় এমন হবে এ বছরের ঈদের ফ্যাশন ট্রেন্ড।

শাড়ির পাড়ে বৈচিত্র্য : এবার সুতি শাড়ির দিকেই ঝোঁক বেশি। তবে শাড়ি হালকা হলেও তার ঝলক কম নয়। শাড়ির আঁচল, কুচিতে ভিন্নতা এসেছে। শাড়িতে দু-তিনটি শেডের মিশ্রণ চলছে। দেখা যাচ্ছে কুচিতে এক ধরনের কাজ, আবার আঁচলে আরেক রকম। এ ছাড়া শাড়ির পাড়ে প্যাচওয়ার্ক ও লেইসের ব্যবহার চলছে, জরি, সাটিন ও এমব্রয়ডারি কাজও থাকছে শাড়িতে। শাড়ির সঙ্গে বাহারি কাটের ব্লুাউজ। সুতির পাশাপাশি মসলিন, জামদানি ও হাফ সিল্কও চলছে। শাড়িতে যেহেতু খুব জমকালো কাজ থাকছে না, তাই সাজ ও গয়না হতে হবে জাঁকজমক। পোশাকে বৈচিত্র্য, উজ্জ্বল রঙ, পরীক্ষাধর্মী কাট আর আরামদায়ক কাপড়- এই তিনের সমন্বয়ে বানানো হয়েছে কিশোর-কিশোরীদের পোশাক। কিশোরীদের ঈদ পোশাকের সম্ভারে আছে স্কার্ট, পালাজ্জো বা ডিভাইডারের মতো প্যান্ট, লম্বা ও খাটো কামিজ। প্লিটেড, ড্রেপিং, অসম কাট, বিভিন্ন রকমের ফ্লেয়ার ও লেয়ার কাটের মাধ্যমে ফতুয়া, পনচো, টিউনিক ও ড্রেস তৈরি করা হয়েছে।

ছেলেদের পাঞ্জাবি : ঈদের আনন্দকে আরো বেশি জাঁকজমক করে তুলতে ছেলেদের ঈদ বাজেটের একটা বড় অংশ বরাদ্দ থাকে পাঞ্জাবির জন্য। ঈদকে সামনে রেখে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বরাবরের মতো সাজিয়েছে পাঞ্জাবির পসরা। পাঞ্জাবি যেন হয়ে উঠেছে ডিজাইনারের সাদা ক্যানভাস। ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির সংগ্রহে থাকছে নতুন নকশা, নতুন রঙ। কাটিংয়েও এসেছে পরিবর্তন, বাজার দখল করে আছে শর্ট আর সেমি লং পাঞ্জাবি। ঈদের পাঞ্জাবি নিয়ে কথা হলো দেশীয় ফ্যাশন হাউস রঙের কর্ণধার ও বিশিষ্ট ডিজাইনার বিপ্লব সাহার সঙ্গে। তিনি বলেন, উৎসবে অনেকেই জমকালো পাঞ্জাবি পছন্দ করেন। রঙে ক্রেতাসাধারণের চাহিদা অনুসারে অ্যান্ডি, অ্যান্ডি কটন, অ্যান্ডি সিল্ক, জামদানি, কাতানের কাজ, ডুপিয়ান কাপড়ের পাঞ্জাবিতে ব্লুক, স্প্রে, টাই-ডাই, স্কিন প্রিন্ট। এ ছাড়াও অ্যাপলিক, এমব্র্রয়ডারি, কারচুপি, হাতের ভরাট কাজ ও বিভিন্ন লেস ব্যবহার করে পাঞ্জাবিতে দেয়া হয়েছে উৎসবের ছোঁয়া। এদিকে দেশীয় ফ্যাশন হাউস যাত্রা পুরনো ফেলে দেয়া কাপড়কে নতুন করে তাঁতিদের দিয়ে রিসাইকেল উপাদান যোগ করে নতুন মোটিফের পাঞ্জাবি এনেছে।

ঈদ কালেকশনের উল্লেখযোগ্য বিষয় হচ্ছে উজ্জ্বল রঙের ব্যবহার। তাই একদিকে যেমন পাওয়া যাবে উৎসবের আমেজ, অন্যদিকে পাওয়া যাবে বর্ষার রূপ। সাদা, হলুদ, সবুজ, নীল, বেগুনিসহ সব ধরনের রঙের ব্যবহারে তৈরি করা হয়েছে এসব পোশাক।



এ সম্পর্কিত খবর

দাঁতের চিকিৎসা শেষে ফের কেবিনে খালেদা জিয়া

দাঁতের চিকিৎসা শেষে ফের কেবিনে খালেদা জিয়া

এওয়ান নিউজ: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা

ভোলায় সড়ক দূর্ঘটনায় একজন নিহত

ভোলায় সড়ক দূর্ঘটনায় একজন নিহত

ভোলা প্রতিনিধি: ভোলার বোরহানউদ্দিন উপজেলায় লরির ধাক্কায় শাফিজল ফরাজি নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।

যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের প্রতিবেদন

ঈদযাত্রায় ১২ দিনে ১৮৫ সড়ক দুর্ঘটনায় সারাদেশে ২২১ জন নিহত

ঈদযাত্রায় ১২ দিনে ১৮৫ সড়ক দুর্ঘটনায় সারাদেশে ২২১ জন নিহত

এওয়ান নিউজ: ঈদযাত্রায় ১২ দিনে ১৮৫ সড়ক দুর্ঘটনায় সারাদেশে ২২১ জন নিহত হয়েছেন। মহাসড়কে দুর্ঘটনায়


জমসেদ সিরাজ সমর্থকদের ঈদ পুনর্মিলনী ও মটর শোভাযাত্রা

জমসেদ সিরাজ সমর্থকদের ঈদ পুনর্মিলনী ও মটর শোভাযাত্রা

সিলেট মহানগর কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক জমসেদ সিরাজের নেতৃত্বে নগরীতে মটর সাইকেল শোভযাত্রা বের করা

কারামুক্তির ১১ বছর পূর্তিতে শেখ হাসিনাকে সংগঠনের নেতৃবৃন্দের শুভেচ্ছা

কারামুক্তির ১১ বছর পূর্তিতে শেখ হাসিনাকে সংগঠনের নেতৃবৃন্দের শুভেচ্ছা

এওয়ান নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তির ১১তম বর্ষে বাংলাদেশ আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের

শৈলকুপায় ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত

শৈলকুপায় ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ শহরের কোলাহল থেকে একটু শান্তির পরশ আর বিনোদন পেতে দুপুর থেকেই ঝিনাইদহের


জাজিরায় বোমা বানাতে গিয়ে ৫ যুবক আহত

জাজিরায় বোমা বানাতে গিয়ে ৫ যুবক আহত

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের জাজিরা উপজেলার পালেরচর বকসু মাদবর কান্দি গ্রামে প্রতিপক্ষকে ঘায়েল করতে বোমা তৈরীর

শায়েস্তাগঞ্জ রেলস্টেশনে কর্মমুখী মানুষের ভিড়

শায়েস্তাগঞ্জ রেলস্টেশনে কর্মমুখী মানুষের ভিড়

মঈনুল হাসান রতন হবিগঞ্জ প্রতিনিধিঃ কর্মস্থলে ফিরতি মানুষের দুর্ভোগ চরমে। স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ উদযাপন

কুয়াকাটা-বরিশাল সড়কে বাস শ্রমিকদের নৈরাজ্য যাত্রীদের সাথে প্রতারণা

কুয়াকাটা-বরিশাল সড়কে বাস শ্রমিকদের নৈরাজ্য যাত্রীদের সাথে প্রতারণা

রাসেল কবির মুরাদ , কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি  ঃ  কলাপাড়ায় পর্যটকসহ যাত্রীদের সাথে দক্ষিনাঞ্চলের বাস শ্রমিকদের প্রতারণা এখন



আরো সংবাদ










৩০ ফুট লম্বা পাঞ্জাবি!

৩০ ফুট লম্বা পাঞ্জাবি!

২২ মে, ২০১৯ ১১:৪৮




ব্রেকিং নিউজ