বাংলাদেশ বুধবার 15 অগাস্ট 2018 - ৩১, শ্রাবণ, ১৪২৫

গাড়িতে অতর্কিত হামলা

প্রাণে রক্ষা পেলেন ইবি ভিসি

২৬ জানুয়ারী, ২০১৮ ১৫:২৫:২১

ইবি প্রতিনিধি \

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারীর ওপর অতর্কিতভাবে সন্ত্রাসী হামলা হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে চারটার দিকে ঝিনাইদহের গড়াগঞ্জের বড়দাহ নামক এলাকায় এঘটনা ঘটে। পুলিশের সহায়তায় ভিসি ক্যাম্পাসে আসেন। তবে কে বা কারা হামলা করেছে এ বিষয়ে এখনো নিশ্চিত হতে পারেনি আইন শৃক্সখলা বাহিনী। ঘটনাস্থল থেকে পালিয়ে প্রাণে বাঁচলেও তার মানিব্যাগ ও মোবাইল হারিয়ে গেছে বলে জানা যায়। বর্তমানে তিনি ক্যাম্পাসে অবস্থান করছেন।

ভিসি বলেন, ঢাকায় অফিসিয়াল কাজ শেষে রাত সোয়া ১০টার দিকে ক্যাম্পাসের উদ্দেশ্যে যাত্রা শুরু করি। আমি সাধারণত পাটুরিয়া-গোয়ালন্দ ফেরি ঘাট দিয়ে পার হয়ে রাজবাড়ি-কুষ্টিয়া রুটে ক্যাম্পাসে আসি। তবে আমার সাথে ব্যক্তিগত সহকারী রেজাউল করিম  (রেজা) থাকায় তাকে বাসায় নামিয়ে দেওয়ার জন্য এবং অপৃতিকার ঘটনা এড়াতে নিজের যাতায়াতের সাধারণ রুট পরিবর্তন করে নতুন রুট ঝিনাইদহ দিয়ে প্রবেশ করে ক্যাম্পাসে আসার সিদ্ধান্ত নেই। রেজাকে বাসায় নামিয়ে দিয়ে আমরা ক্যাম্পাসের দিকে আসতে থাকি। গাড়াগঞ্জ পার হওয়ার পর হঠাৎ আমার গাড়ি সামনে একটি গাছের গুড়ি দেখতে পেয়ে গাড়ি থামিয়ে দেন চালক। বিপদ বুঝতে পরে ভি.আই.পি হর্ণ (পুলিশের হর্ণ) দেয় এবং গাড়ি ঘুরিয়ে পিছন দিকে যাওয়ার চেষ্ট করে চালক। কিন্তু রাস্তায় ট্রাক থাকায় গাড়ি ঘোরাতে ব্যর্থ হয়। ঠিক সেই মুহুর্তে গাড়ির বাম পাশের গ্লাসে আঘাত করতে থাকে দুর্বৃত্তরা। গাড়িতে হামলা হয়েছে বুঝতে পেরে চালক ঝুকি নিয়ে গাছ টপকিয়ে আসতে চাইলেও গাছটি মোটা হওয়াতে তা সম্ভব হয় না। এতক্ষণে হামলা কারীরা বেশ খানিকটা পিছনে পড়ে যায়। আমি ঠিক কি করব তা বুঝতে পারছিলাম না। এই ফাঁকে আমার চালক বলেন ‘স্যার আপনি গাড়ি থেকে বের হয়ে পালান।’ চালকের কথা শুনে আমার বুঝ ফিরে আসে। আমি প্রাণ বাঁচাতে পাশের জঙ্গলে আশ্রয় নেই। কিন্তু হামলাকারীরা আমাকে খুজে পেয়ে যায়। তারা আমার দিকে টর্চলাইট ধরে এগুতে থাকে। এ সময় আমি তাদের হাতে রামদা দেখতে পাই। তখন আমি মৃত্যুর প্রস্তুতি নিয়ে নিলাম। রামদা দেখে আমি শেষ বারের মতো আল্লাহর নাম নিলাম। তারা আমার কাছে এসে টাকা দাবি করে। তখন আমি দীর্ঘ শ্বাস ত্যাগ করে আশ্বস্থ হই। এরপর আমি তাদের জানাই আমার গাড়িতে টাকা আছে। তারা আমাকে অস্ত্রের মুখে গাড়ির কাছে নিয়ে আসে। কিন্তু তখন আমি গাড়ির ভেতর মানি ব্যাগ পাই না। আমার মনে হয় তারা আগেই আমার মানি ব্যাগ নিয়েছে। ‘মানি ব্যাগ পাচ্ছি না’ একথা শুনে তারা গালমন্দ করতে থাকে। প্রাণ বাঁচাতে ল্যাপটপ দিতে চাইলাম। কিন্তু তারা ল্যাপটপ নিল না। এতক্ষনে আমার গাড়ি পেছনে বেশ কিছু ট্রাক এসে জমেছে। অনেক গাড়ি হর্ণ বাজাচ্ছে। হামলা কারীরা আমাকে গাড়ির পাশে রেখে বলে ‘এক পা নড়াচড়া করবি না’। এরপর তারা আমার গাড়ির পেছনে দিকে চলে যায়। আমি গাড়ি মধ্যে আবার উঠে বসি। আবার হামলা হতে পারে এই ভয়ে গাড়ি থেকে নেমে গাড়ির সামনের দিকে দৌড় দেই। মিনিট খানেক দৌড়ানোর পর একটি বাড়ি দেখতে পাই। বাড়িতে প্রবেশ করে ডাকা ডাকি করলে আমাকে তারা সাহায্য করে। পরে তারা পাশেই বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তার বাড়িতে নিয়ে যায়। আমি ওই কর্মকর্তার বাড়িতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিকে খবর দিতে বলি। তারা প্রক্টরকে খরব দেয়। এই পুরো ঘটনাটি ঘটেছে প্রায় আধাঘন্টা ধরে। ঘটনা শুরুর প্রায় ঘন্টা ঘানেক পর ইবি থানা থেকে পুলিশ গিয়ে আমাকে নিয়ে আসে। ভোর ৪টা ৫৪ মিনিটে আমি ক্যাম্পাসে পৌছি।’

প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান সাংকাদিকদের বলেন, ‘আমি রাত ৩টা ৪৬ মিনিটে ভিসির গাড়ি চালক ফরহাদের মোবাইল থেকে একটি কল পাই। রিসিভ করে হামলার ঘটনা জানতে পারি। সাথে সাথে আমি ইবি থানা এবং শৈলকুপা থানায় যোগাযোগ করি। তবে ভিসি স্যারের ফোন বন্ধ থাকায় উনার অবস্থান জানতে পারি না। কিছু সময় পর অপরিচিত একটি কল আসে। সে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা পরিচয় দিয়ে জানায় ভিসি স্যার তার বাড়িতে নিরাপদে আছে। পরে ইবি থানার পুলিশ ভিসি স্যারকে নিরাপদে ক্যাম্পাসে নিয়ে আসে।

বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় অংশ নিতে গত বৃহস্পতিবার ঢাকায় গিয়েছিলেন ভিসি। ফেরার পথে এ হামলার ঘটনা ঘটে। এদিকে ঘটনায় সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সাথে কথা বলেন ভিসি। এসময় ভিসিকে অনেকটাই মানুষিকভাবে বিপর্যস্থ মনে হয়েছে। ভিসির উপর হামলার ঘটনায় পৃথক পৃথক ভাবে নিন্দা এবং সুষ্ট বিচার দাবি করেছেন ইবি শিক্ষক সমিতি, শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, জিয়া পরিষদ, ছাত্রলীগ, ছাত্রদল এবং ইংরেজি বিভাগ। এছাড়াও সঠিক তদন্তের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

এদিকে ভিসির উপর হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবিতে ঘন্টাব্যাপী কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে ছাত্রলীগ।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

মিয়ানমার সব রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে রাজি

মিয়ানমার সব রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে রাজি

ডেস্ক: বাংলাদেশে পালিয়ে আসা ৭ লাখ রোহিঙ্গার সবাই যদি স্বেচ্ছায় ফিরে যেতে চায় তাহলে সবাইকে

খুলনা সিটি নির্বাচনে পরাজয় বুঝতে পেরেছে বিএনপি: হানিফ

খুলনা সিটি নির্বাচনে পরাজয় বুঝতে পেরেছে বিএনপি: হানিফ

ডেস্ক: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, ‘খুলনা সিটি করপোরেশন নির্বাচনে পরাজয়

আদালতের রায়ের ব্যাপারে সরকারের কিছুই করার নেই : হাছান মাহমুদ

আদালতের রায়ের ব্যাপারে সরকারের কিছুই করার নেই : হাছান মাহমুদ

ডেস্ক: গাজীপুর সিটি করপোরেশনের ভোট স্থগিত নিয়ে আদালতের রায়ের ব্যাপারে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান


রংপুরে পাচারের হাত থেকে ৪ শিশুকে উদ্ধার করেছে র‌্যাব-১৩

রংপুরে পাচারের হাত থেকে ৪ শিশুকে উদ্ধার করেছে র‌্যাব-১৩

স্টাফ করেসপন্ডেন্ট: রংপুরে পাচারের হাত থেকে ৪ শিশুকে রক্ষা করেছে র‌্যাব সদস্যরা। রোববার (৬ এপ্রিল) 

এসএসসি ফলাফল,উৎসবে মেতেছে রংপুরের সেরা প্রতিষ্ঠানগুলো

এসএসসি ফলাফল,উৎসবে মেতেছে রংপুরের সেরা প্রতিষ্ঠানগুলো

স্টাফ রিপোর্টার: ২০১৮ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে দিনাজপুর শিক্ষা বোর্ডে ভালো ফলাফল করে

আগামী নির্বাচনে সরকারের এই ষড়যন্ত্র কাজে আসবে না: মওদুদ

আগামী নির্বাচনে সরকারের এই ষড়যন্ত্র কাজে আসবে না: মওদুদ

সরকার খালেদা জিয়াকে কারাগারে রেখে, নেতাকর্মীদের মামলা দিয়ে, নিজেদের পছন্দমতো সীমানা পুনর্নির্ধারণ করে নির্বাচনের ষড়যন্ত্র


সংকট সমাধান করে নির্বাচন প্রধানমন্ত্রীকে মির্জা ফখরুল

সংকট সমাধান করে নির্বাচন প্রধানমন্ত্রীকে মির্জা ফখরুল

ডেস্ক: চলমান সংকট সমাধান করে নির্বাচন দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির

বদরগঞ্জে প্রতিশ্রুতি রক্ষায় ইউপি চেয়ারম্যানের গরু দান

বদরগঞ্জে প্রতিশ্রুতি রক্ষায় ইউপি চেয়ারম্যানের গরু দান

বদরগঞ্জ (রংপুর): রংপুরের বদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টুটুল

কোপা ডেল রের পর লা লিগার শিরোপাও দখল নিল মেসির বার্সেলোনা।

কোপা ডেল রের পর লা লিগার শিরোপাও দখল নিল মেসির বার্সেলোনা।

ডেস্ক: এই মৌসুমে কোপা ডেল রের পর লা লিগার শিরোপার দখল নিল বার্সেলোনা। দেপোর্তিভো লা



আরো সংবাদ














ব্রেকিং নিউজ

Demo  Data Add 3

Demo Data Add 3

০৮ জুলাই, ২০১৮ ২৩:৩১

Demo  Data Add 2

Demo Data Add 2

০৮ জুলাই, ২০১৮ ২৩:২৪

Demo  Data Add

Demo Data Add

০৮ জুলাই, ২০১৮ ২২:৪০


এক নজরে দেখে নিন

এক নজরে দেখে নিন

২৮ জুন, ২০১৮ ০৯:৩৬

ভার্সাই চুক্তি স্বাক্ষর

ভার্সাই চুক্তি স্বাক্ষর

২৮ জুন, ২০১৮ ০৯:৩৪

বিনোদনের খবর

বিনোদনের খবর

২৮ জুন, ২০১৮ ০৯:২৩