বৃহস্পতিবার 23 মে 2019 - ৯, জ্যৈষ্ঠ, ১৪২৬

ব্যাংকিং খাতে সুদ ঝুঁকি ব্যবস্থাপনায় ঝুঁকি নিয়ন্ত্রণমূলক পণ্য প্রচলন করতে হবে : কর্মশালায় বক্তারা

২২ মার্চ, ২০১৮ ১৯:৩০:২৩

বিশ্বব্যাপী ব্যাংকিং খাতে সুদের হার ব্যবস্থাপনায় ঝুঁকি নিয়ন্ত্রণে বিভিন্ন ধরনের পণ্য থাকলেও বাংলাদেশে এ ধরনের কোনো পণ্যের প্রচলন নেই। এতে ব্যাংকগুলো ইচ্ছেমতো সুদ বাড়াচ্ছে এবং কমাচ্ছে। ব্যাংকগুলো এক্ষেত্রে প্রচলিত কিছু পদ্ধতি অনুসরণ করছে মাত্র।
বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ‘বেনিফিটস অ্যান্ড পোটেনশিয়ালস অব ইন্টারেস্ট রেট হেইজিং : বাংলাদেশ পারসপেক্টিভ’ শীর্ষক কর্মশালায় বক্তারা একথা বলেন।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের মহাপরিচালক ড. শাহ মো: আহসান হাবীব।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রিফর্মস বিষয়ক উপদেষ্টা এবং সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। এছাড়া আরও বক্তব্য রাখেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ- খোদা, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন প্রধানিয়া, ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক মাঈনুদ্দিন আহমেদ, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি, বিআইবিএমের অনুষদ সদস্য সৈয়দ মুহাম্মদ বারিকুল্লাহ প্রমুখ।
মূল প্রবন্ধে বলা হয়, সুদ সংক্রান্ত ঝুঁকি নিয়ন্ত্রণে কিছু পণ্য প্রচলন করতে হবে। বাজারভিক্তিক সুদহার থাকার প্রয়োজন। ঝুঁকি নিয়ন্ত্রণে পণ্য প্রচলনের জন্য যে পূর্বশর্ত দরকার তা এখন বাংলাদেশে নেই। যথাযথ নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার করা প্রয়োজন। এ প্রেক্ষাপটে কেন্দ্রিয় ব্যাংককে সুদহার নিয়ন্ত্রণের জন্য বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশেষ কিছু পণ্যের প্রচলনের অনুমতি দিতে হবে।
ড.আহসান হাবীব বলেন, ব্যাংকিং খাতের সুদ ঝুঁকি ব্যবস্থাপনায় নিয়ন্ত্রণমূলক কিছু পণ্যের ব্যবহারের বিষয়টি ভাববার সময় এসেছে। বাংলাদেশে এই মুহূর্তে বৈদেশিক মুদ্রায় ঋণের সুদ ঝুঁকি নিয়ন্ত্রণে তেমন কোনো ব্যবস্থা নেই। এজন্য নির্দিষ্ট কয়েকটি ব্যাংকে সুদ ঝুঁকি মোকাবেলার জন্য বৈদেশিক মুদ্রায় কিছু পণ্য ব্যবহারের অনুমোদন দিতে হবে। তবে দেশে সার্বিকভাবে বাংলাদেশী মুদ্রায় এ ধরনের পণ্য প্রচলন করার মতো পরিবেশ তৈরি হয়নি। অদূর ভবিষ্যতে সুদ ঝুঁকি মোকাবেলায় পণ্য প্রচলনের জন্য প্রস্তুতি নিতে হবে।
প্রধান অতিথির বক্তব্যে এস কে সুর চৌধুরী বলেন, বর্তমানে ব্যাংকিং খাত বেশকিছু ঝুঁকি মোকাবেলা করছে। এসব ঝুঁকি ব্যবস্থাপনা ব্যাংকের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, সুদসীমা নিয়ন্ত্রণের ক্ষেত্রে ব্যাংকিং খাতের অবকাঠামো ঠিক করতে হবে।এক্ষেত্রে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।
কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন প্রধানিয়া বলেন, বাংলাদেশেও সুদ নিয়ন্ত্রণে কিছু কার্যকরী পণ্য প্রচলনের সময় এসেছে। কেন্দ্রিয় ব্যাংককে এ বিষয়ে ব্যবস্থা নিতে হবে।
কর্মশালায় ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফারুক মাঈনুদ্দিন আহমেদ বলেন, ঝুঁকির বিপরীতে প্রটোকল নিচ্ছি না। ঝুঁকি থেকে বাচঁতে আমরা কিছু করছি না। তিনি বলেন, বানের জলের মতো কর্পোরেটরা (ব্যবসায়ীরা) বিদেশী ঋণ ব্যবহার করছে। এটা কমাতে হবে।
পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, ব্যাংকগুলোতে এখন প্রচুর পরিমাণে এলসি খোলা হচ্ছে। ব্যাপকহারে আমদানি বাড়ছে। ফলে বাড়ছে ডলারের চাহিদা। ব্যাংকগুলোতে দেখা দিয়েছে তারল্য সংকট। তাই অ-উৎপাদনশীল খাতে আমদানি বন্ধ করতে হবে।
বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি বলেন, সুদসীমা নিয়ন্ত্রণের আগে খেলাপি ঋণ কমাতে হবে। ঋণের পুরো টাকাই যেখানে ফেরত আসে না সেখানে সুদসীমা পরের বিষয়।তিনি বলেন, সুদসীমা নিয়ন্ত্রণের ক্ষেত্রে এর চ্যালেঞ্জ এবং সম্ভাবনা কী তা নিয়ে ভাবতে হবে।



এ সম্পর্কিত খবর

শায়েস্তাগঞ্জে মাটির তৈরি জিনিসের দূর্দিন, মৃৎ শিল্পীরা হতাশ!

শায়েস্তাগঞ্জে মাটির তৈরি জিনিসের দূর্দিন, মৃৎ শিল্পীরা হতাশ!

মঈনুল হাসান রতন হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে অবস্থিত সুতাং কুমার পাড়ায় মাটির তৈরি জিনিসের

রাজাপুরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বোরোধান ক্রয়ের শুভ উদ্বোধন 

রাজাপুরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বোরোধান ক্রয়ের শুভ উদ্বোধন 

রাজাপুর-কাঠালিয়া প্রতিনিধিঃ ঝালকাঠি রাজাপুর উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের উদ্দোগে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বোরো

বাগেরহাটে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত

বাগেরহাটে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি :জাতীয়তাবাদি আইনজীবী ফোরাম বাগেরহাট জেলা শাখা উদ্দোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত


অবৈধ মোটর সাইকেলের নয়াহাট কর্ণফুলী!

অবৈধ মোটর সাইকেলের নয়াহাট কর্ণফুলী!

জে.জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি: বেশির ভাগেই ভারত থেকে স্থল পথে আসে এসব চোরাই মোটর সাইকেল। সীমান্ত

কাউনিয়া উপজেলা খাদ্য গুদামে ড্রেনেজ ব্যবস্থা নেই

কাউনিয়া উপজেলা খাদ্য গুদামে ড্রেনেজ ব্যবস্থা নেই

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়া উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত খাদ্য গুদামে অল্প বৃষ্টিতেই পানি জমে

মানুষ মারার ব্যবসা করতে দেয়া হবে না: ইনু

মানুষ মারার ব্যবসা করতে দেয়া হবে না: ইনু

নিজস্ব প্রতিবেদক: জাসদের উদ্যোগে দেশব্যাপী ভেজাল-দূষণ প্রতিরোধ দিবসে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি


ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: ওবায়দুল কাদের

ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: ওবায়দুল কাদের

এওয়ান নিউজ: ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়, এজন্য সজাগ থাকতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়ে

ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না: মাহাথির

ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা, জুলুম-নির্যাতনের কারণেই মধ্যপ্রাচ্যে

অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা, চক্রের ৭ সদস্য আটক 

অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা, চক্রের ৭ সদস্য আটক 

এওয়ান নিউজ: বিভিন্ন প্রতিষ্ঠিত কোম্পানির পণ্যের ছবি নকল করে প্রতারণার অভিযোগে সাতজনকে গ্রেফতার করেছে র‍্যাব-৪।



আরো সংবাদ














ব্রেকিং নিউজ