শনিবার 19 জানুয়ারী 2019 - ৬, মাঘ, ১৪২৫

কোটা সংস্কারের দাবিতে সারাদেশের ন্যায় উত্তাল রংপুর

০৯ এপ্রিল, ২০১৮ ১৫:২৯:২৯

স্টাফ রিপোর্টার,বিডিটি নিউজ,রংপুর : বিসিএস সহ সকল সরকারি চাকুরিতে কোটা পদ্ধতির সংস্কারসহ ৫ দফা দাবিতে ক্লাস বর্জন করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে রংপুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর পক্ষ থেকে রবিবার অনির্দিষ্টকালের জন্য সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস বর্জনের ঘোষণা দেয়ার পর ওই দিন রাত সাড়ে ১০ টার দিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সবকটি একাডেমিক ভবনে তালা লাগিয়ে দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সোমবার সকাল ৯ টার দিকে একাডেমিক ভবনগুলোর সামনে অবস্থান নেয় তারা। প্রায় ২ ঘন্টা অবস্থান কর্মসূচি পালনের পর বেলা ১১ টার দিকে বিক্ষোভ মিছিল শুরু হয়। ক্যাম্পাসের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি পার্কমোড় ঘুরে নগরীরর প্রবেশদ্বার মডার্নমোড় অবরোধ করে। এসময় রংপুর কারমাইকেল কলেজ, সরকারী কলেজ, বেগম রোকেয়া মহিলা কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী মডার্ন মোড়ের অবস্থান কর্মসূচিতে যোগ দেয়। এতে জনসমুদ্রে পরিণত হয় মডার্ন মোড়।

বেলা সাড়ে ১১ টায় শুরু করে দুপুর ১ টার দিকে অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। অবরোধকালে কোটা বিরোধী বিভিন্ন শ্লোগান দেয় আন্দোলনকারীরা। শিক্ষার্থীদের অবরোধে রাজধানীর সাথে উত্তরের আট জেলার যোগাযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এতে রাজধানীসহ বিভিন্ন জেলা থেকে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা এবং রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে ঢাকাগামী কয়েক হাজার পরিবহন রাস্তায় আটকে থাকে। ফলে ঢাকা-রংপুর মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় মডার্ন মোড়ে উল্লেখ্যযোগ্য সংখ্যক পুলিশ সদস্য ও গোয়েন্দা সংস্থার সদস্যদের উপস্থিতি লক্ষ্ করা গেছে। তবে এ বিষয়ে কথা বলতে রাজি হননি পুলিশের কোন কর্মকর্তা।

দুপুর ১ টার দিকে অবরোধ তুলে নিয়ে একটি বিক্ষোভ মিছিলসহ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ নং গেটের সামনে সমাবেশে মিলিত হয়। এসময় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ। তিনি আন্দোলনকারীদেরকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহবান জানান এবং অন্য কোন পক্ষ যাতে কোন ধরণের বিশৃংখলা সৃষ্টির সুযোগ না পায় সেদিকে নজর রাখতে আন্দোলনকারী সংগঠকদের দৃষ্টি আকর্ষণ করেন। সমাবেশে ক্লাস রুমে তালা না লাগিয়ে আন্দোলন চালানোর আহবান জানান শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া। তিনি বলেন, যারা এই দাবিকে সমর্থন করে তারা এমনিতেই আন্দোলনে অংশ নেবে। এজন্য ক্লাস রুমে তালা দেয়ার দরকার নেই। সমাবেশে সমাপনী বক্তব্য রাখেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর রংপুর বিভাগীয় কমিটির আহবায়ক ওয়াদুদ সাদমান। তিনি বলেন, কোটা ব্যবস্থা সংস্কার না হওয়া পযর্ন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। এজন্য কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের আলোকে পরবর্তী কর্মসূচিতে সকলকে ¯^তস্ফুত অংশগ্রহণের আহবান জানান তিনি।

এদিকে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে ক্রমেই আন্দোলনকারীর সংখ্যা বাড়ছে। গত রবিবারের তুলনায় প্রায় তিনগুন শিক্ষার্থী সোমবার মডার্ন মোড়ের অবস্থান কর্মসূচিতে অংশ নেয়। আন্দোলনকারীরা জানান দেশের প্রতিটি পরিবারে কোটার নেতিবাচক প্রভাব পড়েছে। উচ্চশিক্ষা লাভ করেও কোটার কাছে হেরে যাচ্ছে শিক্ষার্থীরা। কোটার কারণে চাকরী না পেয়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে বেকার জীবন কাটাতে হচ্ছে। অনেকেই চাকরী পেলেও তা যোগ্যতা অনুযায়ী পাচ্ছেন না। তাই এ আন্দোলন সবার বিবেককে নাড়িয়ে দিয়েছে। ফলে নিজ দায়িত্বে আন্দোলনে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর ডাকে চলমান আন্দোলনে সরকার দলীয় ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মী ও সমর্থকদেরও অংশ নিতে দেখা গেছে। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিগত কমিটির এক প্রভাবশালী নেতা বলেন, সরকার ক্ষমতায় থাকলেও ছাত্রলীগ নেতা-কর্মীরা চাকরী পাচ্ছেন না। সাধারণ শিক্ষার্থীদের মতো তারাও কোটার কাছে পরাজিত হচ্ছে। এজন্য আন্দোলনে অংশ নিচ্ছে তারা।

শা/পি/র

 



এ সম্পর্কিত খবর

আসাদের আত্মত্যাগ দেশের গণতন্ত্রের ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি

আসাদের আত্মত্যাগ দেশের গণতন্ত্রের ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি

এওয়ান নিউজ: রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, শহীদ আসাদের আত্মত্যাগ বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্রের ইতিহাসে

ছয়-দফা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতা আন্দোলন নতুন মাত্রা পায়: প্রধানমন্ত্রী

ছয়-দফা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতা আন্দোলন নতুন মাত্রা পায়: প্রধানমন্ত্রী

এওয়ান নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বৈমষ্য ও নিপীড়নের বিরুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর

‘বিশ্ব হিজাব দিবস’ ১ ফেব্রুয়ারি

‘বিশ্ব হিজাব দিবস’ ১ ফেব্রুয়ারি

এওয়ান নিউজ ডেস্ক: ১ ফেব্রুয়ারি শুক্রবার ‘বিশ্ব হিজাব দিবস’। গত ছয় বছর থেকে নিউ ইয়র্ক


‘বেস্ট সেলিং ব্রান্ড’ হলো আতঙ্ক: জাতিসংঘ মহাসচিব

‘বেস্ট সেলিং ব্রান্ড’ হলো আতঙ্ক: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক:বিশ্বজুড়ে ব্যাপক বিস্তৃত আতঙ্ক ও অবিশ্বাসের ভয়াবহতা সম্পর্কে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরাঁ।

জিয়াউর রহমানের জন্মদিন আজ  

জিয়াউর রহমানের জন্মদিন আজ  

নিজস্ব প্রতিবেদক: বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৪তম জন্মদিন আজ। ১৯৩৬ সালের ১৯

‘একটু ভালো কইরা লেইখেন ভাই’

‘একটু ভালো কইরা লেইখেন ভাই’

টি.আই সানি গাজীপুরঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী বাইটাল বাড়ি এলাকা থেকে ত্রিমোহনী পর্যন্ত ২ কিলোমিটার


দুর্নীতিরোধেই সরকারের অবস্থান জিরো টলারেন্স

দুর্নীতিরোধেই সরকারের অবস্থান জিরো টলারেন্স

নজরুল ইসলাম তোফা:: ঔপনিবেশিক আমলের ঘুনেধরা শাসনব্যবস্থা সর্বস্তরে যেন বিদ্যমান আছে। বাংলাদেশের সকল মানুষের জীবনে

প্রেমিকের বাড়ির মারপিটে হাসপাতালে কলেজ ছাত্রী

প্রেমিকের বাড়ির মারপিটে হাসপাতালে কলেজ ছাত্রী

লালমনিরহাট প্রতিনিধি: প্রেমিক পুলিশের বাড়ির পাশ থেকে সজ্ঞাহীন অবস্থায় এক কলেজ ছাত্রীকে উদ্ধার করে হাসপাতালে

জাজিরা উপজেলা ভাইস-চেয়ারম্যান পদে সেলিম সরদার ব্যাপক আলোচনায় !  

জাজিরা উপজেলা ভাইস-চেয়ারম্যান পদে সেলিম সরদার ব্যাপক আলোচনায় !  

স্টাফ রিপোর্টার : শরীয়তপুরের জাজিরা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান পদে ব্যাপক আলোচনায় রয়েছেন, শরীয়তপুর-১ (পালং-জাজিরা) আসনের



আরো সংবাদ

ভার্সাই চুক্তি স্বাক্ষর

ভার্সাই চুক্তি স্বাক্ষর

২৮ জুন, ২০১৮ ০৯:৩৪













ব্রেকিং নিউজ





নোয়াখালীতে আবারও গণধর্ষণ

নোয়াখালীতে আবারও গণধর্ষণ

১৯ জানুয়ারী, ২০১৯ ১৬:০০



বিজয় উৎসবে শেখ হাসিনা

বিজয় উৎসবে শেখ হাসিনা

১৯ জানুয়ারী, ২০১৯ ১৫:৪৭

"বড্ড বেরসিক আমি"

১৯ জানুয়ারী, ২০১৯ ১৫:২১



19/01/2019

19/01/2019

১৯ জানুয়ারী, ২০১৯ ১৪:১৫