বাংলাদেশ শুক্রবার 17 অগাস্ট 2018 - ২, ভাদ্র, ১৪২৫

কোটা সংস্কারের দাবিতে সারাদেশের ন্যায় উত্তাল রংপুর

০৯ এপ্রিল, ২০১৮ ১৫:২৯:২৯

স্টাফ রিপোর্টার,বিডিটি নিউজ,রংপুর : বিসিএস সহ সকল সরকারি চাকুরিতে কোটা পদ্ধতির সংস্কারসহ ৫ দফা দাবিতে ক্লাস বর্জন করে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে রংপুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর পক্ষ থেকে রবিবার অনির্দিষ্টকালের জন্য সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস বর্জনের ঘোষণা দেয়ার পর ওই দিন রাত সাড়ে ১০ টার দিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সবকটি একাডেমিক ভবনে তালা লাগিয়ে দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সোমবার সকাল ৯ টার দিকে একাডেমিক ভবনগুলোর সামনে অবস্থান নেয় তারা। প্রায় ২ ঘন্টা অবস্থান কর্মসূচি পালনের পর বেলা ১১ টার দিকে বিক্ষোভ মিছিল শুরু হয়। ক্যাম্পাসের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি পার্কমোড় ঘুরে নগরীরর প্রবেশদ্বার মডার্নমোড় অবরোধ করে। এসময় রংপুর কারমাইকেল কলেজ, সরকারী কলেজ, বেগম রোকেয়া মহিলা কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী মডার্ন মোড়ের অবস্থান কর্মসূচিতে যোগ দেয়। এতে জনসমুদ্রে পরিণত হয় মডার্ন মোড়।

বেলা সাড়ে ১১ টায় শুরু করে দুপুর ১ টার দিকে অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। অবরোধকালে কোটা বিরোধী বিভিন্ন শ্লোগান দেয় আন্দোলনকারীরা। শিক্ষার্থীদের অবরোধে রাজধানীর সাথে উত্তরের আট জেলার যোগাযোগ সাময়িকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এতে রাজধানীসহ বিভিন্ন জেলা থেকে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা এবং রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে ঢাকাগামী কয়েক হাজার পরিবহন রাস্তায় আটকে থাকে। ফলে ঢাকা-রংপুর মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় মডার্ন মোড়ে উল্লেখ্যযোগ্য সংখ্যক পুলিশ সদস্য ও গোয়েন্দা সংস্থার সদস্যদের উপস্থিতি লক্ষ্ করা গেছে। তবে এ বিষয়ে কথা বলতে রাজি হননি পুলিশের কোন কর্মকর্তা।

দুপুর ১ টার দিকে অবরোধ তুলে নিয়ে একটি বিক্ষোভ মিছিলসহ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ নং গেটের সামনে সমাবেশে মিলিত হয়। এসময় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক কামরুল হাসান নোবেল শেখ। তিনি আন্দোলনকারীদেরকে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের আহবান জানান এবং অন্য কোন পক্ষ যাতে কোন ধরণের বিশৃংখলা সৃষ্টির সুযোগ না পায় সেদিকে নজর রাখতে আন্দোলনকারী সংগঠকদের দৃষ্টি আকর্ষণ করেন। সমাবেশে ক্লাস রুমে তালা না লাগিয়ে আন্দোলন চালানোর আহবান জানান শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া। তিনি বলেন, যারা এই দাবিকে সমর্থন করে তারা এমনিতেই আন্দোলনে অংশ নেবে। এজন্য ক্লাস রুমে তালা দেয়ার দরকার নেই। সমাবেশে সমাপনী বক্তব্য রাখেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর রংপুর বিভাগীয় কমিটির আহবায়ক ওয়াদুদ সাদমান। তিনি বলেন, কোটা ব্যবস্থা সংস্কার না হওয়া পযর্ন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। এজন্য কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের আলোকে পরবর্তী কর্মসূচিতে সকলকে ¯^তস্ফুত অংশগ্রহণের আহবান জানান তিনি।

এদিকে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে ক্রমেই আন্দোলনকারীর সংখ্যা বাড়ছে। গত রবিবারের তুলনায় প্রায় তিনগুন শিক্ষার্থী সোমবার মডার্ন মোড়ের অবস্থান কর্মসূচিতে অংশ নেয়। আন্দোলনকারীরা জানান দেশের প্রতিটি পরিবারে কোটার নেতিবাচক প্রভাব পড়েছে। উচ্চশিক্ষা লাভ করেও কোটার কাছে হেরে যাচ্ছে শিক্ষার্থীরা। কোটার কারণে চাকরী না পেয়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে বেকার জীবন কাটাতে হচ্ছে। অনেকেই চাকরী পেলেও তা যোগ্যতা অনুযায়ী পাচ্ছেন না। তাই এ আন্দোলন সবার বিবেককে নাড়িয়ে দিয়েছে। ফলে নিজ দায়িত্বে আন্দোলনে অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এর ডাকে চলমান আন্দোলনে সরকার দলীয় ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মী ও সমর্থকদেরও অংশ নিতে দেখা গেছে। এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিগত কমিটির এক প্রভাবশালী নেতা বলেন, সরকার ক্ষমতায় থাকলেও ছাত্রলীগ নেতা-কর্মীরা চাকরী পাচ্ছেন না। সাধারণ শিক্ষার্থীদের মতো তারাও কোটার কাছে পরাজিত হচ্ছে। এজন্য আন্দোলনে অংশ নিচ্ছে তারা।

শা/পি/র

 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

একরাম হত্যার অডিও মন্ত্রণালয়ে, তদন্ত শুরু

একরাম হত্যার অডিও মন্ত্রণালয়ে, তদন্ত শুরু

ডেস্ক: টেকনাফের তিনবারের নির্বাচিত পৌর কাউন্সিলর ও উপজেলা যুবলীগের সাবেক সভাপতি একরাম হত্যার কথোপকথনের অডিও

‘একরাম হত্যার অডিও বিশ্ববিবেককে নাড়িয়ে দিয়েছে: রিজভী

‘একরাম হত্যার অডিও বিশ্ববিবেককে নাড়িয়ে দিয়েছে: রিজভী

ডেস্ক: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, টেকনাফের কাউন্সিলর একরাম হত্যার অডিওতে তার

উত্তরের ৩ জেলার মানুষকে ঈদের উপহার ধরলা সেতু দিলেন প্রধানমন্ত্রী

উত্তরের ৩ জেলার মানুষকে ঈদের উপহার ধরলা সেতু দিলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা থাকলে এবং আন্তরিকতা থাকলে দেশের উন্নয়ন করা


সভাপতি প্রভাত, সম্পাদক পার্থ

বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির কমিটি গঠন

বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির কমিটি গঠন

স্টাফ রিপোর্টার: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গাইবান্ধা জেলা সমিতির নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি

বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির ইফতার মাহফিল ও কমিটি গঠন

বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির ইফতার মাহফিল ও কমিটি গঠন

  বেরোবি প্রতিনিধি   বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে গাইবান্ধা জেলা সমিতির উদ্যোগে ইফতার মাহফিল ও নবীনবরণ

অনুপ্রবেশের দায়ে ফুলবাড়ী সীমান্তে রংপুরের দুই যুবক আটক

অনুপ্রবেশের দায়ে ফুলবাড়ী সীমান্তে রংপুরের  দুই  যুবক আটক

কুড়িগ্রাম প্রতিনিধি- কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে অবৈধ অনুপ্রবেশের দায়ে দুই বাংলাদেশী যুবককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ


কুড়িগ্রামে জমি দখল নিয়ে সংঘর্ষ নিহত ২

কুড়িগ্রামে জমি দখল নিয়ে সংঘর্ষ নিহত ২

নিজস্ব প্রতিবেদক:কুড়িগ্রামের কচাকাঁটা থানার কেদার ইউনিয়নের বাংলাদেশ-ভারত সীমান্ত ঘেঁষা সাতানা গ্রামে জমিজমা সংক্রান্ত বিরোধের জের

শাহবাগ ছাড়ল কোটার প্রজ্ঞাপন দাবিতে আন্দোলনকারীরা

শাহবাগ ছাড়ল কোটার প্রজ্ঞাপন দাবিতে আন্দোলনকারীরা

ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রেখে সরকারি চাকরিতে কোটা প্রথার বিলুপ্তির প্রজ্ঞাপন চেয়ে শাহবাগ

ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে ৩৭ ফিলিস্তিনি নিহত

ডেস্ক: পবিত্র জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলাকে কেন্দ্র করে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে গাজা। ফিলিস্তিনিদের এই



আরো সংবাদ

ভার্সাই চুক্তি স্বাক্ষর

ভার্সাই চুক্তি স্বাক্ষর

২৮ জুন, ২০১৮ ০৯:৩৪













ব্রেকিং নিউজ

Demo  Data Add 3

Demo Data Add 3

০৮ জুলাই, ২০১৮ ২৩:৩১

Demo  Data Add 2

Demo Data Add 2

০৮ জুলাই, ২০১৮ ২৩:২৪

Demo  Data Add

Demo Data Add

০৮ জুলাই, ২০১৮ ২২:৪০


এক নজরে দেখে নিন

এক নজরে দেখে নিন

২৮ জুন, ২০১৮ ০৯:৩৬

ভার্সাই চুক্তি স্বাক্ষর

ভার্সাই চুক্তি স্বাক্ষর

২৮ জুন, ২০১৮ ০৯:৩৪

বিনোদনের খবর

বিনোদনের খবর

২৮ জুন, ২০১৮ ০৯:২৩