বাংলাদেশ বুধবার 15 অগাস্ট 2018 - ৩১, শ্রাবণ, ১৪২৫

রংপুর নগরীর গুরূত্বপূর্ণ তিন সড়কের বেহাল দশা :জনভোগান্তি আর কতদিন

০৯ এপ্রিল, ২০১৮ ১৫:৩৯:৪১

সাইফুল ইসলাম ।। দীর্ঘদিন থেকে সংস্কার না করায় খানাখন্দ ও গর্তের কারণে চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে রংপুর নগরীর গুরূত্বপূর্ণ তিনটি সড়ক। সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ দীর্ঘদিন থেকে রাস্তাগুলো সংস্কারের তেমন উদ্যোগ না নেওয়ায় মানুষের ভোগান্তি বেড়েছে। আর বিকল্প সড়ক না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে নগরবাসী। বর্ষার আগে রাস্তাগুলো সংস্কার করা না হলে নগরীর বেশ কিছু এলাকার মানুষজন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে।

জানা যায়, শাপলা চত্বর থেকে রেল স্টেশনগামী গুরূত্বপূর্ণ সড়কটিতে ২০১৪ সালের শেষের দিকে খানাখন্দ ও বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়। ওই সময় থেকেই ঝুঁকি নিয়ে চলাফেরা করে আসছে মানুষজন। ২০১৬ সালে সড়কটি সংস্কারে প্রায় ৪ কোটি টাকা বরাদ্দ দেয় সিটি কর্পোরেশন। ওই সালেই রাজশাহীর রাকা এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে সিটি কর্পোরেশন। চুক্তির পর সংস্কার কাজ শুরূ করে ঠিকাদারী প্রতিষ্ঠানটি। শুধুমাত্র রাস্তার পিচ তুলেই কাজ বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। চুক্তি অনুযায়ী চলতি বছরের ৩১ জানুয়ারীর মধ্যে রাস্তাটির সংস্কার কাজ সম্পন্ন হবার কথা থাকলেও এখন পর্যন্ত দ্বিতীয় মেয়াদে কাজ শুরূ করেনি ওই ঠিকাদারী প্রতিষ্ঠানটি। এতে ওই রাস্তার অনেক অংশ ভেঙ্গে গেছে। বিভিন্ন স্থানে বড় গর্তের সৃষ্টি হয়েছে। পিছ না থাকায় শুষ্ক মৌসুমে ধূলার সাগর পাড়ি দিয়ে জনসাধারণকে যাতায়াত করতে হচ্ছে  একমাত্র এ সড়কটি দিয়ে। এতে, স্বল্প সংখ্যক পরিবহন ঝুঁকি নিয়ে স্টেশন থেকে যাত্রী পরিবহন করছে।

একটি সূত্র জানায়, তিনমাস কাজ চালালে রাস্তাটির সংস্কার কাজ সম্পন্ন করা সম্ভব। কিন্তু অজ্ঞাত কারণে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ আটকে রেখেছে। এমনকি তারা কাজ শেষ করার জন্য এখন পর্যন্তও সময় বৃদ্ধিরও আবেদন করেনি। এতে, গণমানুষের ভোগান্তি বেড়েই চলছে।

সড়কটির বেহাল দশার বর্ণনায় ইজিবাইক চালক সহিদার রহমান বলেন, নগরীর যেকোন প্রান্ত থেকে রেল স্টেশনে আসতে হলে ওই সড়কের ওপর দিয়ে আসতে হয়। কিন্তু সড়কটির অবস্থা ভঙ্গুর হওয়ায় ইজিবাইক চালানো কঠিন হয়ে পড়েছে। ক’দিন পরপর গাড়ির চাকাসহ অন্যান্য যন্ত্রাংশ পাল্টাতে হচ্ছে। বর্তমানে সড়কটিতে যান চলাচলও কমে গেছে।

স্টেশনগামী যাত্রী আনোয়ার হোসেন বলেন, সড়কটিতে কিছু অটোরিক্সা ও রিক্সা ছাড়া অন্য পরিবহন তেমন চলে না। আর ইজিবাইকে আসলে অনেক ঝাকুনি পেতে হয়। এতে শরীরে ব্যাথা ধরে যায়। আরেক যাত্রী রাসেল বলেন, সড়কটি সবসময় ধুলো-বালিতে পূর্ণ থাকে। নাকে-মুখে হাত না দিয়ে সামান্য অংশও পর হওয়া যায়না। স্থানীয় মুদি ব্যবসায়ী রহমান মিয়া জানান, সড়কটিতে পীচ না থাকায় প্রচুর ধুলো ওড়ে। অনেক সময় সড়কটি ধূলোয় আচ্ছন্ন হয়ে পড়ে।

এদিকে, শাপলা-টার্মিনাল সড়কটির একটি অংশ যান চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে। এতে প্রতিনিয়ত দুর্ঘটনার শিকার হচ্ছে মানুষজন। বিগত সময়ে এলাকাবাসীর আন্দোলনের প্রেক্ষিতে ১ম দফায় ১ মাস রাস্তাটি বন্ধ রেখে সামান্য অংশে সংস্কার কাজ করে সিটি কর্পোরেশন। এর কিছু দিন পর ২য় দফায় আরও এক মাস রাস্তাটি বন্ধ রাখা হয়। এতেও রাস্তাটির ভাঙ্গা অংশগুলো সংস্কার করতে পারেনি সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। বাস টার্মিনাল থেকে নেমেই রাস্তাটির ভাঙ্গা অংশটি বর্তমানে ভয়ংকর আকার ধারণ করেছে। চালক একটু অসতর্ক হলেই ওই স্থানে ঘটছে ছোট বড় দুর্ঘটনা। ক’দিন আগে সামান্য বৃষ্টিতেই রাস্তার ওই অংশটিতে হাঁটু সমান পানি জমেছিল। জানা যায়, সন্ধ্যার পর কামাড়পাড়া কোচস্ট্যান্ড থেকে ঢাকাগামী বাসগুলো ছেড়ে দিতে শুরূ করলে রাস্তার ওই অংশটি বিপদজনক হয়ে ওঠে। বেপেয়োরা গতির বাসগুলোর কারণে রাস্তা পারাপারে সমস্যায় পড়ে অন্য পরিবহনগুলো।

এছাড়া, একেবারেই চলাচলের অনুপোযোগি হয়ে পড়েছে কাচারী বাজার থেকে টার্মিনাল গামী সড়কটিও। এ সড়কটিও দীর্ঘদিন থেকে সংস্কার করা হচ্ছে না বলে জানা গেছে। এমনিতেই রাস্তাটি বেশ সরূ, আর এমন অবস্থায় বিভিন্ন স্থানে ভেঙ্গে গর্তের সৃষ্টি হওয়ায় রাস্তাটিতে প্রতিনিয়ত দুর্ঘটনা লেগে থাকছে। আর রাস্তার পাশে ড্রেনেজ না থাকায় সামান্য বৃষ্টিতে পানির নিচে তলিয়ে যায় রাস্তাটি। এতে, ওই রাস্তা দিয়ে চলাফেরা করতে ভোগান্তির শিকার হচ্ছে নগরবাসী।

এ বিষয়ে জানতে চাইলে রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, সড়ক তিনটির করূণ অবস্থা, চলাচলের একেবারেই অনুপযোগি। বিশেষ করে শাপলা-স্টেশন সড়কটির বেহাল অবস্থা। ওই সড়ক দিয়ে কোন সুস্থ মানুষ যাতায়াত করলে অসুস্থ হয়ে যাবেন। আর অসুস্থ মানুষকে ওই সড়ক দিয়ে নিয়ে আসতে চাইলে তার প্রাণ হুমকির মুখে পড়বে। তিনি বলেন, সড়কটির এমন দশার কারণে ওই এলাকার ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে গেছে। মানুষজন ওইদিকে যাচ্ছে না। অতিদ্রুত সড়কটির সংস্কার কাজ শেষ করা দরকার। তিনি আরও বলেন, নতুন মেয়র হয়েছেন। আশা করি, তিনি রাস্তাগুলো সংস্কার করে সাধারণ মানুষের যোগাযোগ প্রক্রিয়া সহজ করবেন এবং এর মাধ্যমে ব্যবসায়িক যোগাযোগও সচল করবেন।

রংপুর সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আজম আলী বলেন, দু’বছর আগে শাপলা-স্টেশনগামী সড়কটি সংস্কারের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা হয়েছে। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারেনি প্রতিষ্ঠানটি। আর আইনী জটিলতার কারণে ওই প্রতিষ্ঠানের সাথে চুক্তিও বাতিল করা যাচ্ছে না। ঠিকাদার প্রতিষ্ঠানটিকে সড়কটির কাজ সম্পন্ন করার আহবান জানান তিনি। শাপলা-টার্মিনাল সড়ক সমন্ধে তিনি বলেন, সড়কটির কিছু অংশ ভাঙ্গা রয়েছে। বর্ষার আগেই ঠিক করা হবে। কাচারীবাজার থেকে টার্মিনালগামী সড়কের বিষয়ে তিনি বলেন, সড়কটির বিভিন্ন অংশে ভেঙ্গে গেছে। কিন্তু বড় সমস্যা হলো সড়কটিতে পানি জমে থাকে। এজন্য ওই সড়কের পাশ দিয়ে ড্রেনেজ নির্মাণের জন্য টেন্ডার আহবান করা হয়েছে। ড্রেনেজ নির্মাণের কাজ শেষে সংস্কার কাজ শুরূ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, গত মেয়রের আমলে রাজশাহীর একটি ঠিাকাদারী প্রতিষ্ঠানকে শাপলা-স্টেশন সড়কটি সংস্কারের টেন্ডার দেয়া হয়েছিল। ওই প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে কাজ শেষ করেনি। তাই সেই টেন্ডার বাতিল করা হযেছে। আগামী ১৩ এপ্রিল নতুন করে টেন্ডার আহবান করা হবে। বিগত সময়ে টার্মিনালগামী সড়কটির মাত্র ১৫০মিটার ঢালাই করা হয়েছে। অল্প সময়ের মধ্যে বাকি অংশের সংস্কার কাজ শেষ হবে। কাচারী থেকে টার্মিনাল গামী সড়কটির বেশিরভাগ অংশ ভালো রয়েছে। যে অংশটি ভেঙ্গে গেছে অল্প সময়ের মধ্যে তা সংস্কার করে চলাচলের উপযোগি করা হবে বলে জানান তিনি।


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত

ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত

শনিবার (১৬ জুন) সকাল সাড়ে ৭টায়, ৮টা ১৫ মিনিটে ও সকাল ৯টায় মোট ৩টি জামাত

এক নজরে দেখে নিন

এক নজরে দেখে নিন

১৯১৯ - প্রথম বিশ্বযুদ্ধের পর যুদ্ধের মিত্রশক্তি ও তৎসংশ্লিষ্ট শক্তিসমূহ এবং জার্মানির মধ্যে সম্পাদিত ভার্সাই

নতুন নায়কের সঙ্গে ছবি করবো না : আঁচল

নতুন নায়কের সঙ্গে ছবি করবো না : আঁচল

চলচ্চিত্রের প্রতিশ্রুতিশীল নায়িকা আঁচল যাত্রা শুরু করেছিলেন ‘ভুল’ ছবির মাধ্যমে। এতে নবাগত নায়কের সঙ্গে পর্দায়


প্রকাশক বাচ্চু খুনের প্রধান আসামি ‘গুলিবিনিময়কালে’ নিহত

প্রকাশক বাচ্চু খুনের প্রধান আসামি ‘গুলিবিনিময়কালে’ নিহত

১১ জুন বাচ্চুকে গুলি করে হত্যার ১৩ দিনের মাথায় ২৪ জুন গাজীপুর জেলায় অভিযান চালিয়ে

লালমনিরহাট জেলা কারাগারে কয়েদির মৃত্যু

লালমনিরহাট জেলা কারাগারে কয়েদির মৃত্যু

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট জেলা কারাগারে ইউসুব আলী (৬০) নামে এক কয়েদির মৃত্যু হয়েছে। রোববার

ব্যবসা করতে আসিনি, দেশ গড়তে এসেছি: প্রধানমন্ত্রী

ব্যবসা করতে আসিনি, দেশ গড়তে এসেছি: প্রধানমন্ত্রী

ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সরকার গঠনের পর থেকে সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছি।


সিলেট সিটি নির্বাচন: নিজ দলেই চ্যালেঞ্জের মুখে আরিফ-কামরান

সিলেট সিটি নির্বাচন: নিজ দলেই চ্যালেঞ্জের মুখে আরিফ-কামরান

ডেস্ক: নির্বাচনের আগেই নিজ নিজ দলের সম্ভাব্য প্রার্থীদের সাথে শক্ত প্রতিযোগিতায় নামতে হচ্ছে সিলেট সিটি

চট্টগ্রামে ধর্ষণের অভিযোগে সৎ বাবা গ্রেফতার

চট্টগ্রামে ধর্ষণের অভিযোগে সৎ বাবা গ্রেফতার

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে সৎ মেয়েকে ধর্ষণের অভিযোগে এক বাবাকে গ্রেফতার করেছে পুলিশ। সদরঘাট থানার ভারপ্রাপ্ত

গোবিন্দগঞ্জে ইয়াবাসহ ২ মাদক বিক্রেতা আটক

গোবিন্দগঞ্জে ইয়াবাসহ ২ মাদক বিক্রেতা আটক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় অভিযান চালিয়ে ইয়াবাসহ দুই মাদক বিক্রেতাকে আটক করেছে জেলা



আরো সংবাদ














ব্রেকিং নিউজ

Demo  Data Add 3

Demo Data Add 3

০৮ জুলাই, ২০১৮ ২৩:৩১

Demo  Data Add 2

Demo Data Add 2

০৮ জুলাই, ২০১৮ ২৩:২৪

Demo  Data Add

Demo Data Add

০৮ জুলাই, ২০১৮ ২২:৪০


এক নজরে দেখে নিন

এক নজরে দেখে নিন

২৮ জুন, ২০১৮ ০৯:৩৬

ভার্সাই চুক্তি স্বাক্ষর

ভার্সাই চুক্তি স্বাক্ষর

২৮ জুন, ২০১৮ ০৯:৩৪

বিনোদনের খবর

বিনোদনের খবর

২৮ জুন, ২০১৮ ০৯:২৩