মঙ্গলবার 23 অক্টোবর 2018 - ৮, কার্তিক, ১৪২৫

এসএসসি সমমান পরিক্ষার ফলপ্রকাশ:পাশ ৭৭ দশমিক ৭৭ শতাংশ

০৬ মে, ২০১৮ ১৮:১৯:২০

 ডেস্ক : চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

তবে এবার পাসের হার ২ দশমিক ৫৮ শতাংশ কমেছে। তবে পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫ হাজার ৮৬৮ জন।

রবিবার (৬ মে) সকাল ১০টার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

বিভাগীয় ও জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে ভিত্তিতে মাধ্যমিকের বিভিন্ন বোর্ডের পাসের খবর তুলে ধরা হলো-

কুমিল্লা : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডে এবার পাশের হার ৮০ দশমিক ৪০ শতাংশ। এ বোর্ড ৩টি বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৮৬৫ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ৮২ হাজার ৭১১ জন শিক্ষার্থী।

রবিবার (৬ মে) দুপুর সাড়ে ১২টায় কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

গত বছরের চেয়ে এবার কুমিল্লা বোর্ডের পাশের হার বেড়েছে। গত বছর এ বোর্ডে পাশের হার ছিল ৫৯ দশমিক ০৩ শতাংশ। এ বোর্ডে এবার ফলাফলে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাশের হার ৮১ দশমিক ২৯ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৭৯ দশমিক ৬৯ শতাংশ।

দিনাজপুর : এবার দিনাজপুর শিক্ষা বোর্ডের পাসের হার ৭৭ দশমিক ৬২ শতাংশ। যা গত বছরের তুলনায় কম। গত বছর পাসের হার ৮৩ দশমিক ৯৮ শতাংশ।

রবিবার দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ বছর দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৮৬ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী। মোট পাসের হার দাঁড়িয়েছে ৭৭ দশমিক ৬২ শতাংশ। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১০ হাজার ৭৫৫ জন শিক্ষার্থী।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে আটটি জেলার দুই হাজার ৬১৪টি বিদ্যালয় থেকে ২৬০টি কেন্দ্রের মাধ্যমে এক লাখ ৮৬ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৯৫ হাজার ৮৩৬ জন ও ছাত্রী ৯১ হাজার ২৪ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত এক লাখ ৬৪ হাজার ৬২, অনিয়মিত পরীক্ষার্থী ২২ হাজার ৪৭৩ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩২৫ জন অংশ নেয়।

যশোর : এবার যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৬.৬৪ শতাংশ। যা গত বছরের তুলনায় প্রায় ৩ শতাংশ কম। গত বছর পাসের হার ছিল ৮০.০৪ শতাংশ।

পাসের হার কমলেও এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩৯৫ শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ৬ হাজার ৪৬০।

যশোর শিক্ষা বোর্ডের সচিব মাধব চন্দ্র রুদ্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বছর যশোর বোর্ড থেকে ১ লাখ ৮১ হাজার ৫৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ছিল ৮১ হাজার ৮২০ জন ও ছাত্রী ৮১ হাজার ২৩৬ জন।

চট্টগ্রাম : এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৯৪ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. তাওয়ারিক আলম এ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এসএসসি পরীক্ষায় এ বছর ১ হাজার ১০টি বিদ্যালয়ের ১ লাখ ১৮ হাজার ২৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৫৫ হাজার ৪৯৪ জন ছাত্র ও ৬২ হাজার ৫৩৫ জন ছাত্রী। এবার নিয়মিত ১ লাখ ৬ হাজার ১৯৬ জন, অনিয়মিত ১১ হাজার ৭৬৯ জন ও ৬৪ জন মানোন্নয়ন পরীক্ষায় অংশ নিয়েছে।

চট্টগ্রাম জেলার ৬৮৪টি বিদ্যালয়ে পরীক্ষার্থী ৮৪ হাজার ৬৬১ জন, নগরের ১৭৯টি বিদ্যালয়ে ২৯ হাজার ৯১৭ জন, কক্সবাজারের ১৩৫টি বিদ্যালয়ে ১৫ হাজার ৪৪৩ জন, রাঙামাটির ৮০টি বিদ্যালয়ে ৭ হাজার ২৭০ জন, খাগড়াছড়ির ৭৫টি বিদ্যালয়ে ৭ হাজার ৭০৫ জন এবং বান্দরবানের ৩৬টি বিদ্যালয়ে ২ হাজার ৯৫০ জন পরীক্ষায় অংশ নিয়েছে।

এর মধ্যে বিজ্ঞান বিভাগে অংশ নিয়েছে ২৬ হাজার ৫৪৭ জন পরীক্ষার্থী। ব্যবসা শিক্ষা বিভাগে ৫৭ হাজার ৯০৪ জন ও মানবিক বিভাগে ৩৩ হাজার ৫৭৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

বরিশাল : এবার এসএসসিতে বরিশাল বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ১১ শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৪৬২ জন শিক্ষার্থী।

রবিবার (৬ মে) বেলা ১১টা ১৫ মিনিটে ফলাফলের পরিসংখ্যান ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্র‌ফেসর মো. আ‌নোয়ারুল আ‌জিম।

তিনি জানান, এ বছর পরীক্ষায় বরিশাল বোর্ড থেকে অংশ নেয় এক লাখ হাজার ৩৯১১ জন। এরমধ্যে ছাত্র ৫১ হাজার ৯১২ জন এবং ছাত্রী ৫১ হাজার ২১২ জন। পাস করেছে ৭৯ হাজার ৫২০ জন, যারমধ্যে ছাত্র ৩৯ হাজার ৫১ জন এবং ছাত্রী ৪০ হাজার ৪৬৯ জন।

বিভাগে পা‌সের হারে এগিয়ে রয়েছে ভোলা জেলা।

প্রতিবারের মতো এবারও এ শিক্ষা বোর্ডে ফলাফলে ছেলেদের তুলনায় মেয়েরা পাস ও জিপিএর হারে এগিয়ে।

গত বছর বরিশাল বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ২৪ শতাংশ। গত বছরের চেয়ে এবার পাশের হার কমেছে দশমিক ১৩ শতাংশ। ত‌বে জিপিএ-৫ বে‌ড়ে‌ছে এক হাজার ১৭৪ জনের।

রাজশাহী : রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পীক্ষার ফলফলে এবার পাসের হার ৮৬ দশমিক ০৭ শতাংশ। গত বছর ছিল ৯০ দশমিক ৭০ শতাংশ। সে হিসেবে ফলে পাসের হার কমেছে ৪ দশমিক ৬৩ শতাংশ।

রবিবার (৬ মে) রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনোয়ারুল হক প্রমানিক গণমাধ্যমকে বিষয়টিন নিশ্চিত করেন।

তিনি বলেন, গত সাত বছরের মধ্যে এবারই পাসের হার কমেছে। তবে পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে। এবার রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন ২৪৭টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর তরুণ কুমার সরকার বাংলানিউজকে বলেন, গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী। এবার পেয়েছে ১৯ হাজার ৪৯৮ শিক্ষার্থী। অর্থাৎ ২ হাজার ১৪৯ জন বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এবার জিপিএ-৫ শিক্ষার্থীদের মধ্যে ১০ হাজার ১৮ জম ছাত্র ও ৯ হাজার ৪৮০ জন ছাত্রী রয়েছে।

দুপুরে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফালাফল ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

এক বছরের ব্যবধানে রাজশাহী শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ২৭ হাজার ২১১ জন। এ বছর রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলা থেকে অংশ নিয়েছে ১ লাখ ৯৪ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থী। গত বছর ছিল এক লাখ ৬৭ হাজার ৩৩২ জন পরীক্ষার্থী।

রাজশাহী শিক্ষাবোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৯৮৫ জন ছেলে ও ৯৩ হাজার ৫৫৮ জন মেয়ে পরীক্ষার্থী ছিল।

সিলেট : এবার সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এসএসসি পরীক্ষায় পাস করেছে ৭০ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী। এই পাসের হার গতবছরের থেকে ৯ দশমিক ৮৪ শতাংশ কম। গতবছর পাসের হার ছিল ৮০ দশমিক ২৬ শতাংশ। তবে এবার সিলেট বোর্ডে বেড়েছে জিপিএ ৫। গত বছর সিলেটে জিপিএ ৫ এসেছে ২ হাজার ৬শ ৬৩ এবং এবছর এসেছে ৩ হাজার ১শ ৯১।

রবিবার (৬ মে) দুপুরে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ জানান, সাধারণ গণিত ও ইংরেজিতে ফলাফল খারাপ করার কারণে এবার পরীক্ষার সার্বিক ফলাফলে পাসের হার কমেছে।

জানা যায়, সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সিলেটের চার জেলার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩। এদিকে ১টি শিক্ষার্থীও পাস করেনি এমন কোনও প্রতিষ্ঠান নেই সিলেট বোর্ডের অধীনে। সিলেট বোর্ডে এবছর এসএসিতে ১ লাখ ৮ হাজার ৯শ’ ২৮জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৭৬ হাজার ৭শ’ ১০ জন পরীক্ষার্থী। এবছর সিলেট জেলায় পাসের হার ৭৩.৮০, হবিগঞ্জে ৭০.৩৪, মৌলভীবাজারে ৬৬.৯৯ ও সুনামগঞ্জে ৬৮.৫৩ শতাংশ।

ঢাকা : এবার ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮১ দশমিক ৪৮ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তিতে শীর্ষে ঢাকা বোর্ড। এ বোর্ডে ৪১ হাজার ৫৮৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। গত বছর ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৪৯ হাজার ৪৮১ জন।



এ সম্পর্কিত খবর

সুযোগ বুঝে পাল তুলবেন ইসলামীক দলগুলো

ক্ষমতার অংশিদারিত্ব চায় তারাও

ক্ষমতার অংশিদারিত্ব চায় তারাও

ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো বর্তমানে কিছুটা নীরব হলেও রাজনীতির অন্দরে বড় দুই দলের সাথে যোগাযোগ অব্যাহত

পুলিশের চাকুরী পেতে নারীদের ‘কুমারিত্বের পরীক্ষা’!

পুলিশের চাকুরী পেতে নারীদের ‘কুমারিত্বের পরীক্ষা’!

এওয়ান ফিচার ডেস্ক: পুলিশ বাহিনীতে নারীদের নিয়োগের ক্ষেত্রে এক অদ্ভুত শর্ত জুড়ে দেওয়া হয়েছে ইন্দোনেশিয়ায়।

মদনগঞ্জে খাস জমি বিক্রি বন্ধের প্রতিবাদে মানববন্ধন

মদনগঞ্জে খাস জমি বিক্রি বন্ধের প্রতিবাদে মানববন্ধন

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের বন্দরে মদনগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের দখলে থাকা খাস জমি বিক্রি বন্ধের প্রতিবাদে মানববন্ধন


সরকার বরাদ্দ দিচ্ছে কিন্তু উন্নয়ন হচ্ছে না: দুদক কমিশনার

সরকার বরাদ্দ দিচ্ছে কিন্তু উন্নয়ন হচ্ছে না: দুদক কমিশনার

অনিরুদ্ধ রেজা,কুড়িগ্রাম: দেশের জিডিপির আড়াই শতাংশ খেয়ে ফেলছে দুর্নীতিবাজরা এমন মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনার

দেশে এখন দরিদ্র মানুষের পরিমাণ তিন কোটি: অর্থমন্ত্রী

দেশে এখন দরিদ্র মানুষের পরিমাণ তিন কোটি: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশে এখন দরিদ্র মানুষের পরিমাণ তিন কোটি।

কাউনিয়ায় টেপামধুপর হাটের ড্রেনগুলো মরণ ফাঁদে পরিনত

কাউনিয়ায় টেপামধুপর হাটের ড্রেনগুলো মরণ ফাঁদে পরিনত

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়া উপজেলার ঐতিহ্যবাহি প্রায় ১ কোটি টাকা রাজস্ব আয়ের টেপামধুপুর হাটে


‘নারী সাংবাদিকের সংখ্যা বেড়েছে’

‘নারী সাংবাদিকের সংখ্যা বেড়েছে’

এওয়ান ফিচার ডেস্ক: সাংবাদিকতার সব শাখায় নারীরা কাজ করলেও তারা প্রায়ই বৈষম্যের শিকার হচ্ছে বলে

১২ লাখ টাকার স্মার্টফোন !

১২ লাখ টাকার স্মার্টফোন !

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: একটা স্মার্টফোনের দাম কত হতে পারে? বড়জোর এক বা দুই লাখ

ড. কামাল হোসেনের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন তোফায়েল আহমেদ

ড. কামাল হোসেনের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুললেন তোফায়েল আহমেদ

নিজস্ব প্রতিবেদক: ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি



আরো সংবাদ




বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকট 

বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সংকট 

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:১২










ব্রেকিং নিউজ








কাউনিয়ায় নৌকা বাইচ প্রতিযোগিতা

কাউনিয়ায় নৌকা বাইচ প্রতিযোগিতা

২২ অক্টোবর, ২০১৮ ২১:০৯