রবিবার 21 অক্টোবর 2018 - ৫, কার্তিক, ১৪২৫

কেঁচো চাষী কামরুন নাহারের গল্প

০৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৭:০৯

এওয়ান নিউজ ডেস্ক: ডাবরে কেঁচো চাষ করছিলেন কামরুন নাহার। টেলিভিশনে একদিন কেঁচো চাষের অনুষ্ঠান দেখে এর প্রতি আগ্রহ জন্মে তার। মনে মনে বলেন, কেঁচো চাষের পদ্ধতি যদি হাতেকলমে শিখতে পারতেন। সেই আগ্রহ থেকেই কেঁচো চাষের ওপর প্রশিক্ষণ নেন।
 
এ প্রসঙ্গে নওগাঁর মান্দা উপজেলার বিজয়পুর গ্রামের মৃধাপাড়ার গৃহবধূ কামরুন নাহার বলেন, মাধ্যমিকের পর আর পড়াশোনা করতে পারলাম না। কিন্তু কিছু একটা করার ইচ্ছা সবসময় আমাকে তাড়িয়ে বেড়াত। তা থেকে বাড়িতেই কেঁচো খামার গড়ে তুলি। এখন কেঁচো চাষ করছি। এলাকায় কৃষাণী হিসেবে পরিচিতিও পেয়েছি।

২০১৪ সালে একটি বেসরকারি সংস্থা সিসিডিবি থেকে বিজয়পুর গ্রামে কেঁচো চাষের ওপর একদিনের প্রশিক্ষণ দেয়া হয়। এই প্রশিক্ষণে ৩৫ জন নারী অংশ নেয়। তাদের মধ্যে কামরুন নাহারও ছিলেন। ওই সংস্থা থেকে একটি করে ডাবর (মাটির বড় পাত্র) ও কিছু কেঁচো ও উপকরণ দেয়া হয়। এইটুকু সহযোগিতা কামরুন নাহারকে স্বপ্ন পূরণে পৌঁছে দেয়।

এরপর কেঁচো সার তৈরি করতে কামরুন নাহারকে আর বেগ পেতে হয়নি। কারণ কেঁচো সার তৈরির প্রধান উপকরণ গোবর। তার দুটি গরু রয়েছে। আছে দুটি বাছুরও। খামারে গরুগুলো সবসময় বাঁধা থাকে। সেখানে গরুগুলোকে পরিচর্যা করা হয়। কেঁচো সার তৈরিতে প্রথমে গোবরকে বালু ও আবর্জনা মুক্ত করেন। এরপর একটি প্লাস্টিকের বস্তায় ভরে মুখ বেঁধে ১০-১২ দিন ছায়াযুক্ত স্থানে রেখে দেন।

কারণ এসময়ের মধ্যে গোবর থেকে গ্যাস বেরিয়ে যায় এবং কালচে রং ধারণ করে। এরপর সেগুলো পলিথিনের বস্তার ওপর ঢেলে রিফাইন করে বা পানি দিয়ে হালকা নরম করে ডাবরে রাখা হয়। সেখানে কেঁচো ছেড়ে দিয়ে ছায়াযুক্ত স্থানে রাখা হয়। এভাবেই শুরু হয় সার তৈরির প্রক্রিয়া। কেঁচোর পরিমাণ বেশি হলে ১২-১৫ দিন।

আর যদি কেঁচোর পরিমাণ কম হয় তাহলে ১৮-২০ দিনের মতো সময় লাগে। বর্তমানে দুটি বড় এবং তিনটি মাঝারি আকারের ডাবরে কেঁচো সার তৈরি করেন তিনি। আলাদা করে তাকে আর কেঁচো কিনতে হয় না।

গোবরের মধ্যে কেঁচো ডিম দেয় এবং সেখান থেকেই কেঁচো জন্মে। আর এ সারগুলো তিনি নিজের কাজেই ব্যবহার করেন। যেমন বেগুন, লাউ, আদা, হলুদ, সিম, মরিচ চাষে এবং নারিকেল গাছের গোড়ায় ব্যবহার করেন। বাড়তিটুকু বিক্রি করেন।

এ পর্যন্ত প্রায় সাত হাজার টাকার কেঁচো বিক্রি করেছেন। আরও প্রায় চার হাজার টাকার মতো বিক্রি করবেন। প্রতি কেজি কেঁচো সারের দাম নেন ১০ টাকা। প্রতিবেশীরাই তার ক্রেতা। তার এ পদ্ধতি দেখে এখন অনেকেই কেঁচো সার তৈরিতে আগ্রহ প্রকাশ করছেন।

এ প্রসঙ্গে তারই প্রতিবেশী গৃহবধূ জান্নাতুন নেছা বলেন, কেঁচো সার শিম গাছের গোড়ায় দিয়েছিলাম। কিছুদিন পর গাছের চেহারা সুন্দর হয়ে ওঠে। এখন গাছে শিম ধরতে শুরু করেছে। আগামীতে নিজেরাই কেঁচো সার তৈরি করব। জমিতে ফসলের ভালো ফলনের জন্য এটি খুবই উপকারী।

এ কাজে কোনো বাধার সম্মুখীন হয়েছেন কিনা এ প্রসঙ্গে কামরুন নাহার বলেন, যখন কেঁচো চাষ শুরু করি তখন বাড়ির অনেকেই বাধা দিয়েছেন। কিন্তু আমি দমে যাইনি। নিজের চেষ্টায় কেঁচো চাষে এগিয়ে চলেছি। সবজির ফলন ভালো হওয়ায় এখন আর কেহ বাধা দেয় না। আমার বাবা আনিছার রহমান মৃধাও এখন কেঁচো চাষে আগ্রহী হয়েছেন।

কেঁচো চাষ নিয়ে ভবিষৎ পরিকল্পনা সম্পর্কে কামরুন নাহার জানান, আরও বড় পরিসরে কেঁচো চাষ করার ইচ্ছা আছে তার। সেক্ষেত্রে আর্থিক সহযোগিতাও দরকার। এলাকার কৃষকরা সবজি ও ধানের আবাদে রাসায়নিক সার ব্যবহার করেন।

তারা যেন ফসলে রাসায়নিক সারের পরিবর্তে কেঁচো সার বা জৈব সার ব্যবহারে আগ্রহী হয় সে ক্ষেত্রে কাজ করবেন তিনি। সবাই যখন কেঁচো সার নিজেরাই তৈরি করে জমিতে ব্যবহার করবে, তখন রাসায়নিক সারের চাহিদা কমে যাবে। এছাড়া আবাদের খরচও কম হবে।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, উপজেলায় বিক্ষিপ্তভাবে ছড়িয়ে-ছিটিয়ে অনেকেই কেঁচো চাষ করছেন। বাণিজ্যিকভাবে এখনও চাষ শুরু হয়নি। তবে আগামীতে কেঁচো চাষীর সংখ্যা বাড়াতে কৃষকদের উদ্বুদ্ধ করা হবে।

সরকারিভাবে এ পর্যন্ত ২০ সেট (৩টি রিং স্লাব, কেঁচো, খাদ্য) কেঁচো চাষের উপকরণ বিতরণ করা হয়েছে। কৃষকরা নিজেরাই কেঁচো খাদ্য সংগ্রহ করেন।



এ সম্পর্কিত খবর

কৃষকের মুখে হাসির ঝিলিক

কৃষকের মুখে হাসির ঝিলিক

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ  কাউনিয়ায় স্বল্প মেয়াদী (মঙ্গা তাড়ানো) বিআর-৩৩ ও বিনা-৭ সহ বিভিন্ন জাতের

কথাটি আমার নয়, আইয়ুব বাচ্চুর: হানিফ সংকেত

কথাটি আমার নয়, আইয়ুব বাচ্চুর: হানিফ সংকেত

হানিফ সংকেত: ‘চোখ মেললেই জীবন, চোখ বন্ধ করলেই আর জীবন নেই, জীবনের রংটাই এমন’, কথাটি

কিংবদন্তির মুখে শোনা গল্প

কিংবদন্তির মুখে শোনা গল্প

এওয়ান ফিচার ডেস্ক: বাংলা সঙ্গীতজগতের অন্যতম ধ্রুবতারা আইয়ুব বাচ্চু জন্মগ্রহণ করেন ১৯৬২ সালের ১৬ অক্টোবর।


চট্টগ্রামের কৃতি সন্তান আইয়ুব বাচ্চু

চট্টগ্রামের কৃতি সন্তান আইয়ুব বাচ্চু

এওয়ান নিউজ ফিচার ডেস্ক: আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ)

মঞ্চে উঠে কাঁদলেন জেমস

মঞ্চে উঠে কাঁদলেন জেমস

বিনোদন ডেস্ক: অকালে চলে গেলেন কিংবদন্তি গিটারিস্ট ও ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। তাকে হারিয়ে শোকের

আইয়ুব বাচ্চু : উড়াল দিলেন আকাশে

আইয়ুব বাচ্চু : উড়াল দিলেন আকাশে

একদিন ঘুম ভাঙা শহরে, চাঁদ জাগা রাতে, একাকী স্বপ্ন দেখে-  গানের এই কথায় নিঃঙ্গতার মাঝেও


জিপি হাউজে আইওটি বুট ক্যাম্প শুরু

জিপি হাউজে আইওটি বুট ক্যাম্প শুরু

এওয়ান নিউজ:  রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় গ্রামীণফোন অফিসে (জিপি হাউজ) ১৭ অক্টোবর থেকে শুরু হয়েছে

দল এবং জোটে ভাঙ্গন অবিশ্বাস বিদ্রোহ

দল এবং জোটে ভাঙ্গন অবিশ্বাস বিদ্রোহ

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগ মুহুর্তে রাজনীতির নানা সমীকরনে দল এবং জোটে

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মবার্ষিকী আজ

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মবার্ষিকী আজ

মোংলা প্রতিনিধি: আজ ১৬ অক্টোবর, মঙ্গলবার। তারুণ্য ও সংগ্রামের প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬২তম



আরো সংবাদ

মন্ত্রিসভায় অর্ধেকই নারী...

মন্ত্রিসভায় অর্ধেকই নারী...

২০ অক্টোবর, ২০১৮ ১১:২১


নারী জাগরণে জান্নাতুন ফেরদৌস

নারী জাগরণে জান্নাতুন ফেরদৌস

১৮ অক্টোবর, ২০১৮ ১০:০৭


নতুন লুকে মালালা

নতুন লুকে মালালা

১৫ অক্টোবর, ২০১৮ ১৫:৪২



ফ্যাশনে হিজাব

ফ্যাশনে হিজাব

১৪ অক্টোবর, ২০১৮ ১০:৩০



অজপাড়া গাঁয়ের নারীরাও পারে

অজপাড়া গাঁয়ের নারীরাও পারে

১০ অক্টোবর, ২০১৮ ১২:৩৭



ব্রেকিং নিউজ









আমাদের পরম বন্ধু ফাদার রিগন 

আমাদের পরম বন্ধু ফাদার রিগন 

২০ অক্টোবর, ২০১৮ ১৮:৫৯