রবিবার 17 ফেব্রুয়ারী 2019 - ৫, ফাল্গুন, ১৪২৫

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনই একমাত্র দাবি সুজনের

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৮:৫৫

এওয়ান নিউজ: দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন করা সম্ভব নয় বলে অভিমত দিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।  তাই সুষ্ঠু নির্বাচনের জন্য একমাত্রা দাবি হওয়া উচিত নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন। তারা বলেছেন, সংসদ বহাল রেখে নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব নয়। এ ছাড়া সুষ্ঠু নির্বাচন করতে হলে সঠিক ভোটার তালিকা প্রণয়ন, সীমানা পুনর্নির্ধারণ ও নির্বাচনী ব্যয় কমানো, আমলাতন্ত্রের রাজনৈতিক প্রভাব দূর করার বিষয়েও মত দেন তারা। আগামী নির্বাচন গ্রহণযোগ্য করতে হলে সরকারের সদিচ্ছার পাশাপাশি নির্বাচন কমিশনের শক্তিশালী নিরপেক্ষ ভূমিকার প্রয়োজনীয়তাও তুলে ধরেন তারা। 

সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত এক গোলটেবিল আলোচনায় শনিবার বক্তারা এসব কথা বলেন।  সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে ও সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন আওয়ামী লীগ সরকারের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার প্রমুখ।

এম হাফিজউদ্দিন খান বলেন, পার্লামেন্ট বজায় রেখে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। ওই সময় সংসদ ভেঙে দিতে হবে। আর নির্বাচন কমিশনের দায়িত্ব হলো গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করা। এর জন্য যা কিছু দরকার, নির্বাচন কমিশনকেই করতে হবে। 

আবুল হাসান চৌধুরী বলেন, শক্তিশালী গণতন্ত্র না থাকায় আজ মিয়ানমারে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিপরীতে গণতন্ত্র প্রতিষ্ঠিত থাকায় ভারত প্রথমে মিয়ানমারের প্রতি সমর্থন দিলেও রোহিঙ্গা ইস্যুতে পরে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। এই শক্তিশালী গণতন্ত্রের অন্যতম শর্ত, সব স্টেকহোল্ডারের সমান ও নিরপেক্ষ অংশগ্রহণ।

এম সাখাওয়াত হোসেন বলেন, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য অবশ্যই সরকারের সদিচ্ছার প্রয়োজন। রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন না হলে নির্বাচন কমিশনে যতই যোগ্য লোক বসানো হোক, নিরপেক্ষ নির্বাচন হবে না। আমলাতন্ত্রের রাজনৈতিক প্রভাব দূর করতে হবে। 

সৈয়দ আবুল মকসুদ বলেন, নির্বাচন কমিশনের কাজে অস্পষ্টতা দেখা যাচ্ছে। তাদের সামনে কী চ্যালেঞ্জ রয়েছে, তারা তা নির্ধারণ করতে পারেনি। 

তিনি বলেন, সবার অংশগ্রহণে সংসদ নির্বাচন আয়োজনে কী কী চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে, কমিশনকে তা অনুধাবন করতে হবে। 

আলী ইমাম মজুমদার বলেন, এ পর্যন্ত অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের মধ্যে ১৯৯১, ১৯৯৬, ২০০১ এবং ২০০৮-এর নির্বাচন মোটামুটি গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়। এগুলো সব হয়েছে নির্দলীয় সরকারের অধীনে। তাই বর্তমান সাংবিধানিক কাঠামোতে বিতর্কমুক্ত নির্বাচন করতে হলে সরকারের ইতিবাচক মনোভাব থাকতে হবে। 

বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন সুষ্ঠু না হলে দেশ ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হবে। নির্বাচন কমিশনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে হবে। 

মূল প্রবন্ধে দিলীপ কুমার সরকার বলেন, নির্বাচনী ব্যয়ের বৈধ সীমা ক্রমাগত বাড়ছে। বিগত কমিশন এ ব্যয়সীমা ১৫ লাখ থেকে ২৫ লাখ টাকা করেছে। এর ফলে সাধারণ নাগরিকদের ভোটাধিকার থাকলেও তারা প্রতিনিধি হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। 

ভোটার তালিকা হালনাগাদে নারী-পুরুষ ব্যবধান বাড়ছে: ভোটার তালিকা হাল নাগাদে নারী-পুরুষ ব্যবধান বাড়ছে। সাম্প্রতিক বছরগুলোতে পুরুষ ভোটারের তুলনায় নতুন নারী ভোটারের সংখ্যা কম। 

সুশাসনের জন্য নাগরিক-সুজনের তথ্যমতে, ২০০৭-০৮ সালে ভোটার তালিকা হালনাগাদের সময় পুরুষের তুলনায় ৩ দশমিক ৬১ শতাংশ বেশি নারী ভোটার নিবন্ধিত হয়েছিল। এর পরের বছরগুলোতে এই হার কমতে থাকে।  সর্বশেষ ২০১৫-১৬ সালে পুরুষের চেয়ে ২৬ শতাংশ কম নারী ভোটার তালিকায় নিবন্ধিত হয়েছেন। 

গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধে বলা হয়, ২০০৮ সালে সেনাবাহিনীর সহায়তায় ছবিযুক্ত ভোটার তালিকা তৈরি করা হয়। সেই তালিকায় পুরুষের তুলনায় ১৪ লাখ বেশি নতুন নারী ভোটার নিবন্ধিত হয়েছিল। কিন্তু এর পর থেকে ভোটার তালিকা হাল নাগাদে নতুন নারী ভোটার নিবন্ধন কমতে থাকে। ফলে নারী-পুরুষ ব্যবধান বেড়েছে। ২০০৭-০৮-এ নতুন ভোটারদের মধ্যে নারী ভোটারের অন্তর্ভুক্তির হার ছিল +৩.৬১ শতাংশ, ২০০৯-১০-এ এই হার কমে দাঁড়ায় -২৩ শতাংশে। ২০১২-১৩ সালে ৩৩ শতাংশ, ২০১৩-১৪ সালে ১১ শতাংশ, ২০১৪ সালে ১৭ শতাংশ এবং ২০১৫-১৬ সালে ২৬ শতাংশ কম নারী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। 


বার পঠিত

এ সম্পর্কিত খবর

একজন নারী ক্ষমতায়, আরেকজন নির্যাতিত: খন্দকার মোশাররফ

একজন নারী ক্ষমতায়, আরেকজন নির্যাতিত: খন্দকার মোশাররফ

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়াকে কারাগারে রেখে কার্যত নির্যাতন করা হচ্ছে অভিযোগ করে সেজন্য প্রধানমন্ত্রী শেখ

জুয়া সংক্রান্ত ১৭৬ ওয়েবসাইট বন্ধ করল বিটিআরসি

জুয়া সংক্রান্ত ১৭৬ ওয়েবসাইট বন্ধ করল বিটিআরসি

এওয়ান নিউজ ডেস্ক: অনলাইনে জুয়া খেলার ১৭৬টি ওয়েবসাইট বন্ধ করেছে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

জলবায়ুর বিরূপতা রোধে ‘সদিচ্ছা’ চাইলেন প্রধানমন্ত্রী

জলবায়ুর বিরূপতা রোধে ‘সদিচ্ছা’ চাইলেন প্রধানমন্ত্রী

এওয়ান নিউজ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বিশ্বকে রক্ষায় ‘সদিচ্ছা’ নিয়ে কাজ


শুভ জন্মদিন মিস্টার ৩৬০°

শুভ জন্মদিন মিস্টার ৩৬০°

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটে অনেক ব্যাটসম্যানেরই নিজের পছন্দের কিছু শট থাকে বা পছন্দের নির্দিষ্ট একটি জায়গা

কেউ যেন ভোটে অংশ না নেয়, এটা দলীয় সিদ্ধান্ত

সিইসি কখনোই অংশগ্রহণমূলক নির্বাচন দিতে পারবে না: রিজভী

সিইসি কখনোই অংশগ্রহণমূলক নির্বাচন দিতে পারবে না: রিজভী

নিজস্ব প্রতিবেদক: আসন্ন উপজেলা নির্বাচনসহ এই সরকারের অধীনে যেকোনও নির্বাচনে বিএনপির কেউ অংশ নিলে তার

কাউনিয়ায় তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে মানববন্ধন

কাউনিয়ায় তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে মানববন্ধন

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ বাসদ (মার্কসবাদী)র রংপুর জেলা শাখার উদ্যোগে কাউনিয়া উপজেলায় তিস্তা নদীর বুকে


চিত্রনায়িকা সানাই মাহবুব আটক

চিত্রনায়িকা সানাই মাহবুব আটক

নিজস্ব প্রতিবেদক: ইন্টারনেটে অপেশাদার এবং অপ্রাসঙ্গিক ভিডিও ছড়ানোর অভিযোগে অভিনেত্রী সানাই মাহবুব সুপ্রভাকে আটক করেছে

খালেদা জিয়ার সাজা কম হয়নি, যথার্থই হয়েছে: আইনমন্ত্রী

খালেদা জিয়ার সাজা কম হয়নি, যথার্থই হয়েছে: আইনমন্ত্রী

এওয়ান নিউজ: বর্তমান সময়ে বিশ্বব্যাপী দুর্নীতি মোকাবিলা করা একটি বড় চ্যালেঞ্জ। শুধু আইন দিয়ে দুর্নীতি

রাজীবের বফর্সের পুনরাবৃত্তি ঘটাবে মোদির রাফাল?

রাজীবের বফর্সের পুনরাবৃত্তি ঘটাবে মোদির রাফাল?

আন্তর্জাতিক ডেস্ক: ব্যবধান পুরো তিন দশকের। প্রথমটা কামান, দ্বিতীয়টা বিমান। প্রথমটা পতন ঘটিয়েছিল সেই সময়কার



আরো সংবাদ














ব্রেকিং নিউজ