রবিবার 21 অক্টোবর 2018 - ৫, কার্তিক, ১৪২৫

নারীরা নিয়মিত যা খাবেন

ঢাকা | প্রকাশিত ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ১১:২৩:০০

এওয়ান ফিচার ডেস্ক: শুধু শারীরিক, মানসিক এবং জৈবিকভাবেই নয়, পুষ্টি প্রয়োজনীয়তায়ও পুরুষের চেয়ে আলাদা নারী। এজন্য স্বাভাবিকভাবেই পুরুষের চেয়ে আলাদা হিসাব-নিকাশ করে নারীকে খাবার খেতে হয়। শুধু শারীরিক, মানসিক এবং জৈবিকভাবেই নয়, পুষ্টি প্রয়োজনীয়তায়ও পুরুষের চেয়ে আলাদা নারী। এজন্য স্বাভাবিকভাবেই পুরুষের চেয়ে আলাদা হিসাব-নিকাশ করে নারীকে খাবার খেতে হয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে নারীর জন্য বেশি প্রয়োজনীয় ১০টি খাবারের বর্ণনা দিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম জি নিউজ-

১. দুধ: পুষ্টিকর খাবার বা পানীয়ের কথা এলেই প্রথমে নাম আসবে দুধের। যদিও সবার জন্যই দুধ প্রয়োজনীয় পুষ্টিকর পানীয়, তথাপি নারী স্বাস্থ্যের জন্য এটি অনেক বেশিই উপকারী। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, রিবোফ্ল্যাভিন, ভিটামিন বি১২ ও পটাশিয়াম রয়েছে। সংক্ষেপে বলতে গেলে লৌহ আর ভিটামিন সি ছাড়া বাকি সব পুষ্টিকর উপাদান রয়েছে এতে। 

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি ও দীপ্তিময় রাখতে, হাড় ও দাঁত শক্ত ও মজুবত রাখতে এবং ওজন কমাতে দুধের কার্যকারিতা অপরিসীম। এখানেই শেষ নয়, দুধ ক্যান্সারেরও ঝুঁকি কমায়। বিশেষ করে নারীর স্তন ও মলাশয়ের ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয় দুধই।

২. বেরি ফল: ক্র্যানবেরি, স্ট্রবেরি, রাস্পবেরি, ব্লুবেরি ও ব্ল্যাকবেরি’র মতো সুস্বাদু ও রসালো ফলগুলোতে ক্যান্সার প্রতিরোধক উপাদান রয়েছে পর্যাপ্ত। এসব ফলজ উপাদান শরীরের কোষীয় কার্যক্রম সচল রাখে এবং সংস্কার করে। এ ধরনের ফল খেলে শারীরিক সংসর্গ বাধাগ্রস্ত হয় এমন সব রোগ যেমন- স্তন ক্যান্সার ও মলাশয় ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে হ্রাস পায়। ক্র্যানবেরি ও এর জুস মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি হ্রাস করে।

৩. গোটা বা অপরিশোধিত শস্য: আঁশ সমৃদ্ধ গোটা বা অপরিশোধিত শস্য হজমি শক্তি বৃদ্ধি করে। বদহজমের মতো রোগে বেশিরভাগই নারীরাই ভোগেন বলে গোটা শস্য খেতে হবে বেশি বেশি। হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের ঝুঁকিও কমায় গোটা শস্য। 

যে শর্করা ও আঁশের কারণে গোটা শস্য বেশি উপকারী সেই শর্করা ও আঁশ জাতীয় উপাদান ওটমিল, গমের পাউরুটি, গমের পাস্তা এবং বাদামী চালেও প্রচুর পরিমাণে থাকে।

৪. ফলিক এসিড: যদিও সবার শরীরেই ফলিক এসিড প্রয়োজন, তথাপি গর্ভবতী নারীর জন্য বিশেষভাবে এ এসিড দরকার। বিশেষজ্ঞদের মতে, হৃদযন্ত্র সচল ও ঝুঁকিমুক্ত রাখতে ফলিক এসিডের কার্যকারিতা অপরিসীম। প্রধানত সবুজ শাকসবজি যেমন-পাতা কপি, পালং শাক, কমলার রস এবং পুষ্টিকর শস্যে ফলিক এসিড পর্যাপ্ত পরিমাণে থাকে।

৫. আখরোট: আখরোটে কোলেস্টরেলের মাত্রা অনেক কম এবং এসব খাদ্যে স্যাচুরেটেড ফ্যাট (শরীরের জন্য উপকারী একধরনের চর্বি) পর্যাপ্ত পরিমাণ থাকে। এ ধরনের খাবার হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমাতে পারে।

৬. সবুজ শাক সবজি: অনেক বেশি স্বাস্থ্যকর উপাদান থাকে বলে সবুজ শাকসবজিকে বলা হয় ‘সুপার ফুড। বাঁধাকপি, ফুলকপি, পালং শাক, লেটুস শাকের মতো সুপারফুডে অনেক বেশি আঁশ, পলিফেনল (শরীরে অক্সিডেশন বাড়ায় এমন উপাদান), ভিটামিন বি, ভিটামিন এ ও ভিটামিন সি থাকে।

৭. ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল: স্ট্রবেরি, পেয়ারা, পেঁপে, কমলা, জাম্বুরা, টমেটো, আপেল, কলা ও লেবু জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। শুধু ভিটামিন সি-ই নয়, এ জাতীয় ফলে অনেক ধরনের স্বাস্থ্যকর উপাদান থাকে। 

ভিটামিন সি সমৃদ্দ ফলমূলে অনেক বেশি অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে বলে এসব খেলে করোনারি হৃদরোগ বা রক্তপ্রবাহরোধজনিত হৃদরোগের ঝুঁকি অনেকাংশে হ্রাস পায়। প্রতিদিন অন্তত ৭৫ গ্রাম ভিটামিন সি নারীর খাবার তালিকায় থাকতে পারে।

৮. লৌহ সমৃদ্ধ ফল: রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ধরে রাখতে লৌহ বা আয়রনের বিকল্প নেই। পেশী গঠন ও মস্তিষ্ক কার্যক্রম স্বাভাবিক রাখতেও লৌহ কার্যকর ভূমিকা রাখে। রক্তকোষে জীবনদানকারী অক্সিজেন সরবরাহেও লৌহ’র বিকল্প নেই। 

লৌহের অভাবে মাসিক চক্রের কারণে নারীর শরীরে রক্তশূণ্যতা বা অ্যানেমিয়া দেখা দেয়। লাল মাংস, ডিমের কুসুম, মটরশুটি (সয়াবিন ও মসূর), কড়া সবুজ সবজি যেমন- শাক, পাতাকপি, মুরগির মাংস, যকৃত, সীফুড (মাছ, ঝিনুক এবং চিংড়ি), শুকনো ফলে প্রচুর লৌহ থাকে। একজন নারীর শরীরে প্রতিদিন ১২ থেকে ১৫ মিলিগ্রাম লৌহ প্রয়োজন হয়, আর একজন পুরুষের শরীরে দরকার পড়ে ১০ থেকে ১২ মিলিগ্রাম।

৯. ক্যালসিয়াম সমৃদ্ধ ফল: মানুষের শরীরের জন্য কালসিয়াম অতীব প্রয়োজনীয় উপাদান। হাড় ও দাঁত শক্ত রাখতে ক্যালসিয়াম অনেক বেশি কার্যকর। পর্যাপ্ত ক্যালসিয়াম গ্রহণ অস্টিওপরোসিস (হাড়ের বিপাকীয় একটি রোগ যাতে এর ঘনত্ব এবং শক্তি হ্রাস পায়) রোগ প্রতিরোধ করে। স্থূলতা কমায় এবং মূত্রাশয়ের ক্যান্সার ঝুঁকি কমিয়ে দেয়। 

দুধ, দই, পনির, ডিম, মাছ, সয়াবিন, শিম, ফুলকপি ও পালংশাকসহ শাকসবজিতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকে।

১০. পানি: আমাদের শরীর ৭৫ শতাংশ পানি ও ২৫ শতাংশ কঠিন পদার্থ দিয়ে গঠিত। মানুষের শরীরের বিপাকীয় প্রক্রিয়ায় পানি অতীব গুরুত্বপূর্ণ উপাদান। পানিই দেহে শক্তি জোগায় এবং টক্সিন (মনুষ্যদেহে থাকা বিশেষ প্রকার জৈব বিষ) ও বর্জ্য পদার্থ দূর করে। একইসঙ্গে ত্বক স্বাস্থ্যকর ও দীপ্তিময় রাখে। 

দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি পান করলে হজমি শক্তি বাড়বে এবং স্থূলকায় ব্যক্তিদের ওজন কমতে থাকবে। অতএব রোগ সংক্রমণের ঝুঁকিমুক্ত স্বাস্থ্যবান হতে প্রয়োজনীয় খাবারের বিকল্প নেই।



এ সম্পর্কিত খবর

২৪ অক্টোবর অপরিবর্তিত থাকবে নেতৃবৃন্দের সফর কর্মসূচি 

সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতি মিলল না

সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতি মিলল না

সিলেট প্রতিনিধি: আগামী ২৪ অক্টোবর নগরীর রেজিস্ট্রি মাঠে সমাবেশের অনুমতি পায়নি জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল শনিবার

দশম জাতীয় সংসদের সর্বশেষ অধিবেশন আজ

হবে কী, কোনো ঐতিহাসিক সিদ্ধান্ত ? না কী.....

হবে কী, কোনো ঐতিহাসিক সিদ্ধান্ত ? না কী.....

নিজস্ব প্রতিবেদক: দশম জাতীয় সংসদে সর্বশেষ অধিবেশন বসছে আজ। অধিবেশন ঘিরে দেশি-বিদেশী সবার দৃষ্টি থাকবে

কীসের আবার জাতীয় ঐক্য : শাজাহান খান  

কীসের আবার জাতীয় ঐক্য : শাজাহান খান  

মাদারীপুর প্রতিনিধি: নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান জাতীয় ঐক্যফ্রন্টের সমালোচনা করে বলেন, কীসের আবার জাতীয় ঐক্য? জাতীয়


নীতিহীন মানুষদের জনগণ কখনোই ক্ষমা করবে না: নাসিম   

নীতিহীন মানুষদের জনগণ কখনোই ক্ষমা করবে না: নাসিম   

সিরাজগঞ্জ প্রতিনিধি: ড.কামাল হোসেন একজন নীতিহীন মানুষ উল্লেখ করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ১৪ দলের

শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানোর আশা কোনদিন পূরণ হবে না: বানিজ্য মন্ত্রী

শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানোর আশা কোনদিন পূরণ হবে না: বানিজ্য মন্ত্রী

ভোলা প্রতিনিধি: বিএনপি ও গণফোরামের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট প্রসঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য

আ’লীগ সরকারের সময় দেশে শিক্ষার মান উন্নয়ন হয়: শিক্ষা প্রতিমন্ত্রী  

আ’লীগ সরকারের সময় দেশে শিক্ষার মান উন্নয়ন হয়: শিক্ষা প্রতিমন্ত্রী  

ভোলা প্রতিনিধি: শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এমপি বলেছেন, আ’লীগ সরকার শিক্ষার মান বাড়িয়েছে। এ


কপিলমুনি হাসপাতালের শয্যা বৃদ্ধি এখন সময়ের দাবি

কপিলমুনি হাসপাতালের শয্যা বৃদ্ধি এখন সময়ের দাবি

আমিনুল ইসলাম বজলু,পাইকগাছা (খুলনা): খুলনা জেলার পাইকগাছা উপজেলার ঐতিহাসিকতা ও বর্ধিষ্ণু জনপদের শত বছরের পুরনো

ইবি শিক্ষার্থীর আত্মহত্যা : গ্রামে বাড়ি তালায় শোকের মাতম

ইবি শিক্ষার্থীর আত্মহত্যা : গ্রামে বাড়ি তালায় শোকের মাতম

সেলিম হায়দার: ‘একটা রিক্সা চাই, শৈশব ও কৈশোর ফিরে যাবার জন্য’ এটাই ছিল ফেসবুকে মেধাবী

ঐক্যফ্রন্টের নেতারা রাজনৈতিকভাবে চরিত্রহীন: হাছান মাহমুদ

ঐক্যফ্রন্টের নেতারা রাজনৈতিকভাবে চরিত্রহীন: হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক: ড. কামাল হোসেন, আ স ম রব, মাহমুদুর রহমান মান্না ও ব্যারিস্টার মইনুল



আরো সংবাদ

মন্ত্রিসভায় অর্ধেকই নারী...

মন্ত্রিসভায় অর্ধেকই নারী...

২০ অক্টোবর, ২০১৮ ১১:২১


নারী জাগরণে জান্নাতুন ফেরদৌস

নারী জাগরণে জান্নাতুন ফেরদৌস

১৮ অক্টোবর, ২০১৮ ১০:০৭


নতুন লুকে মালালা

নতুন লুকে মালালা

১৫ অক্টোবর, ২০১৮ ১৫:৪২



ফ্যাশনে হিজাব

ফ্যাশনে হিজাব

১৪ অক্টোবর, ২০১৮ ১০:৩০



অজপাড়া গাঁয়ের নারীরাও পারে

অজপাড়া গাঁয়ের নারীরাও পারে

১০ অক্টোবর, ২০১৮ ১২:৩৭



ব্রেকিং নিউজ











আমাদের পরম বন্ধু ফাদার রিগন 

আমাদের পরম বন্ধু ফাদার রিগন 

২০ অক্টোবর, ২০১৮ ১৮:৫৯