মঙ্গলবার 21 মে 2019 - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬

সড়ক দূর্ঘটনা, প্রাণহানি ও প্রতিকার.....

গাড়ী চালকদের হতে হবে মানবিক গুণের অধিকারী: অধ্যাপক এমাজউদ্দিন

০৬ অক্টোবর, ২০১৮ ০০:০৫:২৫

এওয়ান নিউজ: খবরের কাগজের পাতায় পাতায় প্রতিদিনই দেশের কোন না কোন এলাকার সড়ক দূর্ঘটনার খবর থাকে। আমরা জানি সড়ক দুর্ঘটনায় আহত নিহত পরিবারকে আপনজন হারানো বা পুঙ্গত্ব বরণ বেদনা বুকে নিয়ে চলতে হয় সারাজীবন। অন্যদিকে পঙ্গুত্বের জীবন হয়ে উঠে দূর্বীষহ। আর অর্থনৈতিক চাপ অধিকাংশ আক্রান্ত পরিবারকে মানবেতর জীবন-যাপনে বাধ্য করে। ফলে এর প্রভাব সমাজে ও রাষ্ট্রে। 

ঠিক সেই- ভাবে আজ এ এস এম ভুঁইয়া শিহাব তার এই মর্মান্তিক সড়ক দুর্ঘনাটির কারনে বর্তমানে রাষ্ট্রের অবকাঠামো ও সৃজনশীল সমিতি সহ অর্থনৈতিক বিষয়টিও একটি প্রক্ষান্তরে অনেক ক্ষতির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে। কারণ সামনে আর তিন মাস পরেই দেশের ঐতিহাসিক অমর একুশে বই মেলা হবে। উক্ত মেলায় যে সমস্ত প্রস্তুতি বিষয়গুলি তো তার অনুপস্থিতির কারনে মারাত্মক ভাবে একটি প্রভাব পড়বে। 

এই রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ আজ দুপুরে পুরান ঢাকা নাজিমুদ্দিন রোড শিহাবের বাসায় থাকে দেখতে যান। উক্ত সময়ে সাথে উপস্থিত ছিলেন ডিইউজে সদস্য,এমাজউদ্দীনের বিভিন্ন বইয়ের প্রকাশক,দি  ইউনিভার্সেলের সহকারী প্রকাশক মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার সহ অন্যান্য। তিনি পরিবারের প্রতি সমবেদনা জানান। 

দেশে প্রতি বছর সড়ক দূর্ঘটনায় ৩৪ হাজার কোটি টাকার ক্ষতি হয়। গবেষণা অনুযায়ী গত বছর সড়ক দূর্ঘটনায় ৪ হাজার দুইশ ৮৪জন নিহত এবং ৯ হাজার একশত ১২জন গুরুতর আহত হন। প্রতি বছর এ দূর্ঘটনার সংখ্যা যেমন বাড়ছে তেমনি নিহতের সংখ্যাও বাড়ছে। সড়ক দূর্ঘটনার প্রভাব শুধু ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর উপরই নয়, সামাজিক জীবনেও এর ব্যাপক প্রভাব পড়ছে। 

প্রতিবছর বিপুল সংখ্যক মানুষের এই অপ্রত্যাশিত প্রাণহানি ও পঙ্গুত্ব বরণের প্রভাব দেশের জাতীয় অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়েছে। অথচ কিছুদিন আগে ২০২০ সালের মধ্যে সড়ক দূর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে জাতিসংঘে ঘোষণা হয়। বাংলাদেশে সড়ক দূর্ঘটনায় প্রায় প্রতিদিন নতুন নতুন নিয়ম, আইনকানুন হচ্ছে। কিন্তু প্রশ্ন এর বাস্তবায়ন হচ্ছে কতটুকু। দফায় দফায় সরকারী-বেসরকারী সুপারিশ ও নিয়মকানুন হচ্ছে। কিন্তু বাস্তবায়ন হচ্ছে নামমাত্র। 

বাংলাদেশে সড়ক দূর্ঘটনার সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আইন না মানার মানসিকতা। গাড়ী চালক যে কেউ হয়ে যায়। ড্রাইভিং লাইসেন্স নামমাত্র থাকলেই হয়। সেটি হোক বৈধ বা অবৈধ। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য প্রয়োজন প্রতিটি মানুষ এবং যানবাহন পরিচালনা আইন যথাযথ কার্যকর করা। অসহনীয় দূর্ঘটনার প্রতিকারের চেষ্টা নিলেই দশভাগের একভাগ দূর্ঘটনাও ঘটত না। 

অপ্রাপ্ত বয়ষ্ক চালক, চুক্তিতে গাড়ী চালনা আর লাগামহীন নেশা সবকিছু তছনছ করে দিয়েছে। শতকরা ৭০/৮০জন চালক নেশায় জড়িয়ে পড়েছে। প্রবাদ আছে-গাজার নৌকা পাহাড় দিয়ে যায়। নেশাখোর চালকরা যখন স্টিয়ারিংয়ে বসে তখন তারা আকাশে না মাটিতে তা তাদের বোধ থাকে না। চুক্তিতে গাড়ী চালাতে গিয়ে চালকরা তাদেও কাঙ্খিত ট্রিপ দিতে পারে না। বিষয়গুলো গভীরভাবে দেখা দরকার। আইন করে শুধু মৃত্যুদ- ও ফাঁসি এসব সমাধান নয়। চালকদেও কোনো প্রশিক্ষণ নেই। তাদের প্রশিক্ষনের ব্যবস্থা করতে হবে। শুধু লাইসেন্স থাকলেই যে সে ভাল চালক হবে তার কোনো মানে নেই। 

যানবাহনের চালকদের দেশের সবচেয়ে নম্র ভদ্র ও সুনাগরিক হওয়া দরকার। কারণ তার হাতে অনেক মানুষের জীবন বাঁচানোর দায়িত্ব থাকে। শিক্ষক, ডাক্তার, ইঞ্জনিয়ার, সেবক-সেবিকার চাইতে পরিবহন চালকের গুরুত্ব এবং দায়িত্ব কোনো অংশেই কম নয় বরং বেশি। চালকরা হবে দেশের এক নম্বর মানবিক ব্যক্তি। তাদের চাল-চলন কথা বার্তা, বিচার বিবেচনা জজ ব্যারিস্টারের মত উন্নত। তবেই আমরা একটা সভ্য সমাজ গড়ে তুলতে পারব। আইন শুধু বানালেই হবে না এর প্রয়োগও নিশ্চিত করতে হবে। সড়কের নৈরাজ্য দূর করতে মনিটরিং (তদারকি) কমিটি করতে হবে। সেই কমিটিতে নিরাপদ সড়কের সুরক্ষায় অভিজ্ঞ কাউকে সেসব কমিটিতে রাখতে হবে। কারণ নজরদারীর উপর অনেক কিছু নির্ভর করে। 

বাংলাদেশ প্রস্তুত প্রকাশনা ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও শৃজনশীল প্রকাশক সমিতির সাবেক তিনবারের মেলা পরিচালক ও গবেষক আমার স্নেহতুল্য এ এস এম ভুইয়া শিহাবকে আমি জানি একজন প্রতিষ্ঠিত শৃজনশীল মানুষ হিসেবে। সে অত্যান্ত একজন যোগ্যতাপুর্ণ সৃজনশীল মানুষ। তাহার কারনে বর্তমানে সারাদেশব্যপী বিভাগীয় এবং জেলা পর্যায়ে জ্ঞানের আলো সৃজনশীল বই মেলা এক যুগান্তরকারী রুপধারন করেছে। তার এই উদ্দোগ চিরস্মরণীয় হয়ে থাকবে বাংলা একাডেমির তত্ত্বাবধানে। তার প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি সৃজনশীল প্রকাশনার মধ্যে অত্যান্ত সু- প্রসিদ্ধ নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। আমার লেখা বিভিন্ন গুরুত্বপুর্ণ বই গুলি এই প্রতিষ্ঠান থেকে আমার আরেক স্নেহপরশ সন্তানতুল্য মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার তাহার মাধ্যমে যৌথভাবে বই গুলি অত্যান্ত সুন্দর সাবলীল ভাবে প্রকাশিত করেছে। সেই- বই গুলি অমর একুশে বই মেলায় সু- খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছে শিহাব ও অলিদ তাদের মাধ্যমে।

আমার জীবনের আত্নজীবনী লেখা বইটি প্রায় শেষ পর্যায়ে কাজ চলে আসছে। এই জীবনী গ্রন্থ বইটি এই প্রকাশনা প্রতিষ্ঠান থেকে আমার স্নেহপরশ দুুই সন্তানতুল্য শিহাব ও অলিদ তালুকদার তাদের কে দায়িত্ব দিয়েছি বইটি প্রকাশিত করার জন্য। এই আত্নজীবনী বইটি কাজ সমাধানের আগের যেন মহান আল্লাহ তায়ালা শিহাবকে পুরিপুর্ণ ভাবে সুস্থতা দান করেন সেই- দোয়া করি।

সে বই পড়া ও বই মেলা নিয়ে দেশে বিদেশে বিগত ১৫ বছর ধরে বাংলাদেশের বই নিয়ে যে  আন্দোলন করেছে তা সত্যি প্রশংসার দাবি রাখে। সম্প্রতি সড়ত দূর্ঘটনায় তার বাম পায়ের তিনটি হাড় ভেঙ্গে ও পা থেঁতলে গিয়ে পঙ্গুত্ব বরণ করেছে। তার এ দূর্ঘটনায় সৃজনশীল প্রকাশনায় অপুরণীয় ক্ষতি হয়েছে তা কোনো কিছুর বিনিময়ে শুধরানোর নয়। 

গতকাল বিকালে সড়ক দূর্ঘটনায় আহত দি ইউভার্সেল একাডেমীর প্রকাশক ও পরিচালক এএসএম ভুইয়া শিহাবকে দেখতে গিয়ে সড়ক দূর্ঘটনার কারণ নিয়ে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক এমাজউদ্দিন আহমদ।



এ সম্পর্কিত খবর

পানি সংকটে ব্যাহত হচ্ছে কৃষিসহ দৈনন্দিন কাজ কর্ম

বাগেরহাটে বেড়িবাঁধ নির্মাণের জন্য বন্ধ সুইজ গেটে, পানি শূন্য খাল-বিল!

বাগেরহাটে বেড়িবাঁধ নির্মাণের জন্য বন্ধ সুইজ গেটে, পানি শূন্য খাল-বিল!

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের শরণখোলা উপজেলায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য অধিকাংশ সুইজগেট বন্ধ থাকায় উপজেলা জুড়ে

বাগেরহাটে জমে উঠেছে ঈদের বাজার

বাগেরহাটে জমে উঠেছে ঈদের বাজার

হেদায়েত হোসাইন,বাগেরহাট প্রতিনিধি: পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে বাগেরহাটে জমে উঠেছে ঈদের বাজার। শপিং সেন্টার

কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন বাতিলে আইনি নোটিশ

কেরানীগঞ্জে আদালত স্থানান্তরের প্রজ্ঞাপন বাতিলে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তর করে সরকারের


ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেওয়া সার্কুলারের কার্যক্রম ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেওয়া সার্কুলারের কার্যক্রম ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা

এওয়ান নিউজ: ঋণখেলাপিদের জন্য বিশেষ সুবিধা দিয়ে জারি করা বাংলাদেশ ব্যাংকের ‘ঋণ পুনঃতফসিল ও এককালীন

সরকারের কলা কৌশলের কারনে বেগম জিয়াকে মুক্ত করা যাচ্ছে না: মওদুদ আহমদ

সরকারের কলা কৌশলের কারনে বেগম জিয়াকে মুক্ত করা যাচ্ছে না: মওদুদ আহমদ

নিজস্ব প্রতিবেদক: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমেদ বলেছেন, মিথ্যা ও ভুয়া মামলায় খালেদা

দুধ ও দুগ্ধজাত খাদ্য পণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষার প্রতিবেদন দাখিলের নির্দেশ

দুধ ও দুগ্ধজাত খাদ্য পণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষার প্রতিবেদন দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশ থেকে দুধ ও দুগ্ধজাত খাদ্য পণ্য ও পশু খাদ্যের নমুনা বাজার থেকে


ভিক্টোরিয়ান যুগে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন যে ব্রিটিশ খ্রিস্টানরা

ভিক্টোরিয়ান যুগে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন যে ব্রিটিশ খ্রিস্টানরা

ব্রিটিশ সাম্রাজ্যের স্বর্ণযুগে বেশ কয়েকজন ব্রিটিশ খ্রিস্টান ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন। ভিক্টোরিয়ান

ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

এওয়ান নিউজ: জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় জীবিত ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় জীবিত ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন

এওয়ান নিউজ: সাগরপথে অবৈধভাবে লিবিয়া থেকে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় জীবিত ১৫ বাংলাদেশি



আরো সংবাদ














ব্রেকিং নিউজ











21/05/2019

21/05/2019

২১ মে, ২০১৯ ১৪:৩০