শনিবার 16 ফেব্রুয়ারী 2019 - ৪, ফাল্গুন, ১৪২৫

সড়ক দূর্ঘটনা, প্রাণহানি ও প্রতিকার.....

গাড়ী চালকদের হতে হবে মানবিক গুণের অধিকারী: অধ্যাপক এমাজউদ্দিন

০৬ অক্টোবর, ২০১৮ ০০:০৫:২৫

এওয়ান নিউজ: খবরের কাগজের পাতায় পাতায় প্রতিদিনই দেশের কোন না কোন এলাকার সড়ক দূর্ঘটনার খবর থাকে। আমরা জানি সড়ক দুর্ঘটনায় আহত নিহত পরিবারকে আপনজন হারানো বা পুঙ্গত্ব বরণ বেদনা বুকে নিয়ে চলতে হয় সারাজীবন। অন্যদিকে পঙ্গুত্বের জীবন হয়ে উঠে দূর্বীষহ। আর অর্থনৈতিক চাপ অধিকাংশ আক্রান্ত পরিবারকে মানবেতর জীবন-যাপনে বাধ্য করে। ফলে এর প্রভাব সমাজে ও রাষ্ট্রে। 

ঠিক সেই- ভাবে আজ এ এস এম ভুঁইয়া শিহাব তার এই মর্মান্তিক সড়ক দুর্ঘনাটির কারনে বর্তমানে রাষ্ট্রের অবকাঠামো ও সৃজনশীল সমিতি সহ অর্থনৈতিক বিষয়টিও একটি প্রক্ষান্তরে অনেক ক্ষতির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে। কারণ সামনে আর তিন মাস পরেই দেশের ঐতিহাসিক অমর একুশে বই মেলা হবে। উক্ত মেলায় যে সমস্ত প্রস্তুতি বিষয়গুলি তো তার অনুপস্থিতির কারনে মারাত্মক ভাবে একটি প্রভাব পড়বে। 

এই রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ আজ দুপুরে পুরান ঢাকা নাজিমুদ্দিন রোড শিহাবের বাসায় থাকে দেখতে যান। উক্ত সময়ে সাথে উপস্থিত ছিলেন ডিইউজে সদস্য,এমাজউদ্দীনের বিভিন্ন বইয়ের প্রকাশক,দি  ইউনিভার্সেলের সহকারী প্রকাশক মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার সহ অন্যান্য। তিনি পরিবারের প্রতি সমবেদনা জানান। 

দেশে প্রতি বছর সড়ক দূর্ঘটনায় ৩৪ হাজার কোটি টাকার ক্ষতি হয়। গবেষণা অনুযায়ী গত বছর সড়ক দূর্ঘটনায় ৪ হাজার দুইশ ৮৪জন নিহত এবং ৯ হাজার একশত ১২জন গুরুতর আহত হন। প্রতি বছর এ দূর্ঘটনার সংখ্যা যেমন বাড়ছে তেমনি নিহতের সংখ্যাও বাড়ছে। সড়ক দূর্ঘটনার প্রভাব শুধু ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর উপরই নয়, সামাজিক জীবনেও এর ব্যাপক প্রভাব পড়ছে। 

প্রতিবছর বিপুল সংখ্যক মানুষের এই অপ্রত্যাশিত প্রাণহানি ও পঙ্গুত্ব বরণের প্রভাব দেশের জাতীয় অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়েছে। অথচ কিছুদিন আগে ২০২০ সালের মধ্যে সড়ক দূর্ঘটনা অর্ধেকে নামিয়ে আনতে জাতিসংঘে ঘোষণা হয়। বাংলাদেশে সড়ক দূর্ঘটনায় প্রায় প্রতিদিন নতুন নতুন নিয়ম, আইনকানুন হচ্ছে। কিন্তু প্রশ্ন এর বাস্তবায়ন হচ্ছে কতটুকু। দফায় দফায় সরকারী-বেসরকারী সুপারিশ ও নিয়মকানুন হচ্ছে। কিন্তু বাস্তবায়ন হচ্ছে নামমাত্র। 

বাংলাদেশে সড়ক দূর্ঘটনার সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আইন না মানার মানসিকতা। গাড়ী চালক যে কেউ হয়ে যায়। ড্রাইভিং লাইসেন্স নামমাত্র থাকলেই হয়। সেটি হোক বৈধ বা অবৈধ। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য প্রয়োজন প্রতিটি মানুষ এবং যানবাহন পরিচালনা আইন যথাযথ কার্যকর করা। অসহনীয় দূর্ঘটনার প্রতিকারের চেষ্টা নিলেই দশভাগের একভাগ দূর্ঘটনাও ঘটত না। 

অপ্রাপ্ত বয়ষ্ক চালক, চুক্তিতে গাড়ী চালনা আর লাগামহীন নেশা সবকিছু তছনছ করে দিয়েছে। শতকরা ৭০/৮০জন চালক নেশায় জড়িয়ে পড়েছে। প্রবাদ আছে-গাজার নৌকা পাহাড় দিয়ে যায়। নেশাখোর চালকরা যখন স্টিয়ারিংয়ে বসে তখন তারা আকাশে না মাটিতে তা তাদের বোধ থাকে না। চুক্তিতে গাড়ী চালাতে গিয়ে চালকরা তাদেও কাঙ্খিত ট্রিপ দিতে পারে না। বিষয়গুলো গভীরভাবে দেখা দরকার। আইন করে শুধু মৃত্যুদ- ও ফাঁসি এসব সমাধান নয়। চালকদেও কোনো প্রশিক্ষণ নেই। তাদের প্রশিক্ষনের ব্যবস্থা করতে হবে। শুধু লাইসেন্স থাকলেই যে সে ভাল চালক হবে তার কোনো মানে নেই। 

যানবাহনের চালকদের দেশের সবচেয়ে নম্র ভদ্র ও সুনাগরিক হওয়া দরকার। কারণ তার হাতে অনেক মানুষের জীবন বাঁচানোর দায়িত্ব থাকে। শিক্ষক, ডাক্তার, ইঞ্জনিয়ার, সেবক-সেবিকার চাইতে পরিবহন চালকের গুরুত্ব এবং দায়িত্ব কোনো অংশেই কম নয় বরং বেশি। চালকরা হবে দেশের এক নম্বর মানবিক ব্যক্তি। তাদের চাল-চলন কথা বার্তা, বিচার বিবেচনা জজ ব্যারিস্টারের মত উন্নত। তবেই আমরা একটা সভ্য সমাজ গড়ে তুলতে পারব। আইন শুধু বানালেই হবে না এর প্রয়োগও নিশ্চিত করতে হবে। সড়কের নৈরাজ্য দূর করতে মনিটরিং (তদারকি) কমিটি করতে হবে। সেই কমিটিতে নিরাপদ সড়কের সুরক্ষায় অভিজ্ঞ কাউকে সেসব কমিটিতে রাখতে হবে। কারণ নজরদারীর উপর অনেক কিছু নির্ভর করে। 

বাংলাদেশ প্রস্তুত প্রকাশনা ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও শৃজনশীল প্রকাশক সমিতির সাবেক তিনবারের মেলা পরিচালক ও গবেষক আমার স্নেহতুল্য এ এস এম ভুইয়া শিহাবকে আমি জানি একজন প্রতিষ্ঠিত শৃজনশীল মানুষ হিসেবে। সে অত্যান্ত একজন যোগ্যতাপুর্ণ সৃজনশীল মানুষ। তাহার কারনে বর্তমানে সারাদেশব্যপী বিভাগীয় এবং জেলা পর্যায়ে জ্ঞানের আলো সৃজনশীল বই মেলা এক যুগান্তরকারী রুপধারন করেছে। তার এই উদ্দোগ চিরস্মরণীয় হয়ে থাকবে বাংলা একাডেমির তত্ত্বাবধানে। তার প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি সৃজনশীল প্রকাশনার মধ্যে অত্যান্ত সু- প্রসিদ্ধ নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। আমার লেখা বিভিন্ন গুরুত্বপুর্ণ বই গুলি এই প্রতিষ্ঠান থেকে আমার আরেক স্নেহপরশ সন্তানতুল্য মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার তাহার মাধ্যমে যৌথভাবে বই গুলি অত্যান্ত সুন্দর সাবলীল ভাবে প্রকাশিত করেছে। সেই- বই গুলি অমর একুশে বই মেলায় সু- খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছে শিহাব ও অলিদ তাদের মাধ্যমে।

আমার জীবনের আত্নজীবনী লেখা বইটি প্রায় শেষ পর্যায়ে কাজ চলে আসছে। এই জীবনী গ্রন্থ বইটি এই প্রকাশনা প্রতিষ্ঠান থেকে আমার স্নেহপরশ দুুই সন্তানতুল্য শিহাব ও অলিদ তালুকদার তাদের কে দায়িত্ব দিয়েছি বইটি প্রকাশিত করার জন্য। এই আত্নজীবনী বইটি কাজ সমাধানের আগের যেন মহান আল্লাহ তায়ালা শিহাবকে পুরিপুর্ণ ভাবে সুস্থতা দান করেন সেই- দোয়া করি।

সে বই পড়া ও বই মেলা নিয়ে দেশে বিদেশে বিগত ১৫ বছর ধরে বাংলাদেশের বই নিয়ে যে  আন্দোলন করেছে তা সত্যি প্রশংসার দাবি রাখে। সম্প্রতি সড়ত দূর্ঘটনায় তার বাম পায়ের তিনটি হাড় ভেঙ্গে ও পা থেঁতলে গিয়ে পঙ্গুত্ব বরণ করেছে। তার এ দূর্ঘটনায় সৃজনশীল প্রকাশনায় অপুরণীয় ক্ষতি হয়েছে তা কোনো কিছুর বিনিময়ে শুধরানোর নয়। 

গতকাল বিকালে সড়ক দূর্ঘটনায় আহত দি ইউভার্সেল একাডেমীর প্রকাশক ও পরিচালক এএসএম ভুইয়া শিহাবকে দেখতে গিয়ে সড়ক দূর্ঘটনার কারণ নিয়ে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক এমাজউদ্দিন আহমদ।



এ সম্পর্কিত খবর

জামায়াতের ক্ষমা চাওয়ার বিষয়টি গুজব: ওবায়দুল কাদের

জামায়াতের ক্ষমা চাওয়ার বিষয়টি গুজব: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য জামায়াতের ক্ষমা চাওয়ার বিষয়টি গুজব বলে উড়িয়ে দিয়েছেন আওয়ামী

নিজের অ্যাপেই ফাঁস স্যামসাংয়ের নতুন ডিভাইস

নিজের অ্যাপেই ফাঁস স্যামসাংয়ের নতুন ডিভাইস

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: স্যামসাংয়ের ‘গ্যালাক্সি ওয়্যারএবল’ অ্যাপের আপডেটে ফাঁস হয়েছে প্রতিষ্ঠানের নতুন পরিধেয় ডিভাইস

সরকার বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় ক্রমাগত ব্যর্থ: রিজভী

সরকার বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় ক্রমাগত ব্যর্থ: রিজভী

নিজস্ব প্রতিবেদক: সরকার বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় ক্রমাগত ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র


ড. আবদুল মঈন খান

সরকার গণতন্ত্রের ভান ধরেছে

সরকার গণতন্ত্রের ভান ধরেছে

স্টাফ রিপোর্টার: অলিখিত বাকশালের মধ্য দিয়ে সরকার গণতন্ত্রের ভান ধরেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী

জম্মু-কাশ্মীরের ঘটনায় মির্জা আলমগীরের শোক

জম্মু-কাশ্মীরের ঘটনায় মির্জা আলমগীরের শোক

নিজস্ব প্রতিবেদক: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় দেশটির বিশেষায়িত বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের

আইএসে যোগ দেয়া বাংলাদেশী বংশোদ্ভূত দুই নারীর কাহিনী

আইএসে যোগ দেয়া বাংলাদেশী বংশোদ্ভূত দুই নারীর কাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দেয়া বাংলাদেশী বংশোদ্ভূত শামিমা বেগমকে নিয়ে বৃটেনজুড়ে তো বটেই,


খুচরা কবি ও ভন্ড দেশপ্রেমীরা সারাজীবন আল মাহমুদকে কষ্ট দিয়েছে: আসিফ নজরুল

খুচরা কবি ও ভন্ড দেশপ্রেমীরা সারাজীবন আল মাহমুদকে কষ্ট দিয়েছে: আসিফ নজরুল

এওয়ান নিউজ: খুচরা কবি, পাতি লেখক আর ভন্ড দেশপ্রেমীরা সারাজীবন বাংলা সাহিত্যের প্রধান কবি আল

সাহিত্যের এই অপূরণীয় ক্ষতি সহসাই পূরণ হবে না: এরশাদ

সাহিত্যের এই অপূরণীয় ক্ষতি সহসাই পূরণ হবে না: এরশাদ

নিজস্ব প্রতিবেদক: বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের মৃত্যুতে বাংলা সাহিত্যের অপূরণীয় ক্ষতি হলো,

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারাল টাইগাররা

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারাল টাইগাররা

খেলাধুলা ডেস্ক: দ্বিতীয় ওয়ানডেতে ক্রাইস্টচার্চে শনিবার বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়েছে নিউ জিল্যান্ড। তিন ম্যাচের সিরিজ



আরো সংবাদ








প্রেমের নামে প্রহসন চলবে না চলবে না

প্রেমের নামে প্রহসন চলবে না চলবে না

১৪ ফেব্রুয়ারী, ২০১৯ ১৫:৪৯


ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত

ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত

১৩ ফেব্রুয়ারী, ২০১৯ ১১:১৩


'সাইবার ক্রাইম' বই তরুণদের আগ্রহে

'সাইবার ক্রাইম' বই তরুণদের আগ্রহে

১২ ফেব্রুয়ারী, ২০১৯ ১৮:১২


ব্রেকিং নিউজ






সরকার গণতন্ত্রের ভান ধরেছে

সরকার গণতন্ত্রের ভান ধরেছে

১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:৪৬