বৃহস্পতিবার 23 মে 2019 - ৯, জ্যৈষ্ঠ, ১৪২৬

একা হয়ে গেলেন বি. চৌধুরী

মহিউদ্দিন খান মোহন | প্রকাশিত ১৭ অক্টোবর, ২০১৮ ১৭:৫৮:২০

গত ১৩ অক্টোবর আত্মপ্রকাশ করেছে বহুল আলোচিত জাতীয় ঐক্যফ্রন্ট। জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এর আত্মপ্রকাশের ঘোষণা দেয়া হয়েছে। গণ ফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে এ নতুন জোট দেশের রাজনীতিতে কোনো গতি সঞ্চার করতে পারবে কি-না তা নিয়ে ইতোমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। বিশেষত সরকারবিরোধী বৃহত্তর জাতীয় ঐক্যের অন্যতম উদ্যোক্তা বিকল্প ধারা সভাপতি ডা. বি. চৌধুরীর ঐক্য প্রক্রিয়া থেকে ছিটকে পড়া এ মুহূর্তে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে। কেন তিনি ঐক্য প্রক্রিয়া থেকে বাদ পড়লেন তা নিয়ে এন্তার আলোচনা হচ্ছে। বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব মাহী চৌধুরী বলেছেন, তাদেরকে ষড়যন্ত্রের মাধ্যমে বাদ দেয়া হয়েছে। অন্যদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোনো ষড়যন্ত্র হয়নি, সিদ্ধান্ত নিয়েই তারা ঐক্য পক্রিয়া থেকে সরে গেছেন। 

বি. চৌধুরী তথা বিকল্প ধারা শেষ পর্যন্ত বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় থাকবেন কি-না তা নিয়ে সন্দেহ-সংশয় অনেকেরই ছিল। বিশেষ করে শুরুতেই মাহী চৌধুরীর বিএনপিকে নানা ধরণের শর্তারোপ বিষয়টিকে জটিল করে তুলেছিল। অভিযোগ আছে, বিকল্প ধারা বা যুক্তফ্রন্টের কোনো ফোরামে আলোচনা না হওয়া সত্তে¡ও মাহী একক সিদ্ধান্তে দেড় শ’ আসন দাবি করেছিলেন, যা কোনো দিক দিয়েই বাস্তবসম্মত ছিল না। তাছাড়া ঐক্য প্রক্রিয়ায় যোগ দিতে হলে বিএনপিকে জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আসতে হবে- এ দাবিও ঐক্য পক্রিয়ার নেতাদের সর্বসম্মত সিদ্ধান্ত ছিল না। মাহীর এসব দাবি এবং সব বিষয়ে আগ বাড়িয়ে কর্তাগিরি ফলানোর প্রবণতা ঐক্য প্রক্রিয়ার সিনিয়র নেতাদের মধ্যে অ¯^স্তি সৃষ্টি করেছিল। যা একটি পত্রিকার কাছে স্বীকার করেছেন বিএনপি মহাসচিব। ফলে ঘটনা পরম্পরায় ঐক্য প্রক্রিয়া থেকে বিকল্প ধারার ছিটকে পড়া অবশ্যাম্ভাবী হয়ে উঠেছিল। 
বিকল্প ধারাকে বাদ দিয়ে ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ গঠনের পর প্রশ্ন উঠেছে বি. চৌধুরী এখন কী করবেন। তার নেতৃত্বে যে যুক্তফ্রন্ট গঠিত হয়েছিল, সেটারই বা কী হবে? যুক্তফ্রন্টের তিন শরিকের দুইটি আ স ম রবের জেএসডি এবং মান্নার নাগরিক ঐক্য জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয়ায় এখন আর সেটার কোনো কার্যকারিতা নেই। বি. চৌধুরী কী নতুন কোনো জোট গঠনের উদ্যোগ নেবেন, নাকি রাজনৈতিক অঙ্গন থেকে নিজেকে গুটিয়ে নেবেন? এদিকে খবর বেরিয়েছে, অচিরেই ভাঙনের কবলে পড়তে যাচ্ছে বিকল্প ধারা। ঐক্য প্রক্রিয়া নিয়ে মাহীর অতি বাড়াবড়ি এবং শেষতক সেখান থেকে বাদ পড়ায় দলটির নেতাকর্মীরা হতাশ হয়ে পড়েছেন। পত্রিকার খবরে বলা হয়েছে, বিকল্প ধারার ৭১ সদস্যের অপূর্ণাঙ্গ কমিটির যে ২৫-২৬ জন নেতা সক্রিয়, তাদের মধ্যে ১৭-১৮ জন ঐক্য প্রক্রিয়ায় যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এদের নেতৃত্বে আছেন সাবেক ছাত্রনেতা ও বিকল্প ধারার সহ-সভাপতি শাহ আহমদ বাদল।  তারা তলবি সভা ডেকে বিকল্প ধারা নাম নিয়েই ঐক্যফ্রন্টে শামিল হবেন। সপ্তাহ খানেকের মধ্যে এমন একটি ঘটনা ঘটতে পারে বলে শোনা যাচ্ছে। যদি সে রকম কিছু সত্যিই ঘটে, তাহলে বি. চৌধুরীর জন্য তা হবে মারাত্মক। এমনিতেই তার দলের নেতাকর্মীর সংখ্যা হাতে গোণা, তার মধ্যে যদি আবার ভাঙন ধরে তাহলে আর থাকবে কী?
 সে রকম পরিস্থিতিতে দেশের সাবেক রাষ্ট্রপতি ও প্রবীণ রাজনীতিক বি. চৌধুরী কোন পথে এগোবেন তা নিয়ে নানাজন নানা মন্তব্য করছেন। কেউ কেউ বলছেন বি. চৌধুরী সে পরিস্থিতিতে ক্ষমতাসীনদের দ্বারস্থ হতে পারেন। কারণ, বাজারে প্রচার রয়েছে যে, সরকারের ঘনিষ্ঠ একটি মহলের সাথে মাহী চৌধুরীর যোগাযোগ আছে। এদিকে গত ১৫ অক্টোবর রাতে ঐক্য প্রক্রিয়ার অন্যতম উদ্যোক্তা ডা. জাফরউল্লাহ চৌধুরী গিয়েছিলেন বি. চৌধুরীর বাসায় তার মান ভাঙাতে।  কিন্তু বি. চৌধুরী তাকে সাফ জানিয়ে দিয়েছেন, ঐক্যফ্রন্টে তারা আর নিজেদেরকে সম্পৃক্ত করবেন না। ওই রাতে মাহী চৌধুরীও নিজেদের অবস্থান থেকে ‘একচুলও না নড়া’র সিদ্ধান্তের কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

পর্যবেক্ষক মহলে প্রশ্ন উঠেছে- কী খেলা খেলতে চেয়েছিলেন বি. চৌধুরী? পুত্র মাহীর অতিশয় বাড়াবাড়িতে বাধ সাধেননি তিনি। বরং প্রচ্ছন্ন একটা প্রশ্রয়ই যেন ছিল। অনেকে মনে করেন, গোপন কোনো নীলনকশার অংশ হিেেসবে চৌধুরী পিতা-পুত্র জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে মাঝ পথে হয়তো পিঠটান দিতেন। সে ক্ষেত্রে সবচেয়ে বেশি বেকায়দায় পড়ত বিএনপি। এটা বুঝতে পেরেই বিএনপি বিকল্প ধারাকে বাইরে রেখেই জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে ফেলেছে। 
রাজনৈতিক বিশ্লেষকদের মতে বি. চৌধুরীর সামনে এখন  অনিশ্চিত ভবিষ্যত। তার আশপাশে পুত্র মাহী ছাড়া আর কোনো রাজনৈতিক ব্যক্তি নেই। এখনও তো দল আছে। যদি সেটাও ভেঙে যায়, তাহলে তার সম্বল বলতে আর কিছুই থাকবে না। বাকি জীবনটা হয়তো তাকে নিঃসঙ্গতায় কাটাতে হতে পারে। তার মতো একজন শীর্ষস্থানীয় রাজনীতিকের এমন পরিণতি সত্যি বেদনাদায়ক।
 লেখক: সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক। 


বার পঠিত

এ সম্পর্কিত খবর

শায়েস্তাগঞ্জে মাটির তৈরি জিনিসের দূর্দিন, মৃৎ শিল্পীরা হতাশ!

শায়েস্তাগঞ্জে মাটির তৈরি জিনিসের দূর্দিন, মৃৎ শিল্পীরা হতাশ!

মঈনুল হাসান রতন হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে অবস্থিত সুতাং কুমার পাড়ায় মাটির তৈরি জিনিসের

রাজাপুরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বোরোধান ক্রয়ের শুভ উদ্বোধন 

রাজাপুরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বোরোধান ক্রয়ের শুভ উদ্বোধন 

রাজাপুর-কাঠালিয়া প্রতিনিধিঃ ঝালকাঠি রাজাপুর উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের উদ্দোগে প্রান্তিক কৃষকদের কাছ থেকে বোরো

বাগেরহাটে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত

বাগেরহাটে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত

বাগেরহাট প্রতিনিধি :জাতীয়তাবাদি আইনজীবী ফোরাম বাগেরহাট জেলা শাখা উদ্দোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত


অবৈধ মোটর সাইকেলের নয়াহাট কর্ণফুলী!

অবৈধ মোটর সাইকেলের নয়াহাট কর্ণফুলী!

জে.জাহেদ, চট্টগ্রাম প্রতিনিধি: বেশির ভাগেই ভারত থেকে স্থল পথে আসে এসব চোরাই মোটর সাইকেল। সীমান্ত

কাউনিয়া উপজেলা খাদ্য গুদামে ড্রেনেজ ব্যবস্থা নেই

কাউনিয়া উপজেলা খাদ্য গুদামে ড্রেনেজ ব্যবস্থা নেই

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়া উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত খাদ্য গুদামে অল্প বৃষ্টিতেই পানি জমে

ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: ওবায়দুল কাদের

ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: ওবায়দুল কাদের

এওয়ান নিউজ: ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়, এজন্য সজাগ থাকতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়ে


অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা, চক্রের ৭ সদস্য আটক 

অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা, চক্রের ৭ সদস্য আটক 

এওয়ান নিউজ: বিভিন্ন প্রতিষ্ঠিত কোম্পানির পণ্যের ছবি নকল করে প্রতারণার অভিযোগে সাতজনকে গ্রেফতার করেছে র‍্যাব-৪।

ভারতীয় নির্বাচনের স্বচ্ছতা নিয়ে কোনও সংশয় নেই যুক্তরাষ্ট্রের

ভারতীয় নির্বাচনের স্বচ্ছতা নিয়ে কোনও সংশয় নেই যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় নির্বাচনের স্বচ্ছতা নিয়ে কোনও সংশয় নেই যুক্তরাষ্ট্রের। দেশটির নির্বাচন ব্যবস্থার সততা ও

তিতুমীর কলেজের ছাত্র রাজীবের মৃত্যুর ক্ষতিপূরণ মামলার রায় ২০ জুন

তিতুমীর কলেজের ছাত্র রাজীবের মৃত্যুর ক্ষতিপূরণ মামলার রায় ২০ জুন

এওয়ান নিউজ: সড়ক দুর্ঘটনায় তিতুমীর কলেজের ছাত্র রাজীব হাসানের মৃত্যুর ক্ষতিপূরণ মামলার রায় ঘোষণা করা



আরো সংবাদ











আজকের সমাজ

আজকের সমাজ

০৯ মে, ২০১৯ ১২:৪৩



ব্রেকিং নিউজ